বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে ‘পিচ’ তৈরিতে প্রবীণ নেতাদের সঙ্গে আজ ভার্চুয়াল বৈঠকে সোনিয়া গান্ধী

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে আগামী দিনে রাজনৈতিক লড়াইয়ের রূপরেখা নির্ধারণে সব রাজ্যে নেতৃত্বের সঙ্গে সোনিয়া কথা বলবেন বলে জানা গিয়েছে।

বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে 'পিচ' তৈরিতে প্রবীণ নেতাদের সঙ্গে আজ ভার্চুয়াল বৈঠকে সোনিয়া গান্ধী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 09, 2021 | 9:44 AM

নয়া দিল্লি: চলতি বছরেই কংগ্রেস সভাপতির নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। তার আগে ঘুঁটি সাজাতে ব্যস্ত সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। কংগ্রেস হাইকমান্ড সূত্রে জানা গিয়েছে, সব রাজ্যের দলীয় সভাপতি ও মহাসচিবরা বৈঠকে অংশ নিতে বলা হয়েছে। সূত্রের খবর, বৈঠকে কৃষি আইন নিয়ে আলোচনা হওয়ার কথা। এছাড়াও বর্তমান রাজনৈতিক পরিস্থিতি ও সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে আগামী দিনে রাজনৈতিক লড়াইয়ের রূপরেখা নির্ধারণে সব রাজ্যে নেতৃত্বের সঙ্গে সোনিয়া কথা বলবেন বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, ইতিমধ্যেই কৃষকদের সঙ্গে অষ্টম দফায় বৈঠকে বসেছে কেন্দ্র। দু’পক্ষই নিজ নিজ অবস্থানে অনড় রয়েছে। আন্দোলনরত কৃষকরা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, তাঁদের দাবি মেনে কেন্দ্রকে নয়া তিনটি কৃষি বিল বাতিল করতে হবে। কেন্দ্র অবশ্য আরও একবার স্পষ্ট করে দিয়েছে, আইন বাতিলের প্রশ্নই ওঠে না। সমাধান সূত্র আদৌ বেরোয় কিনা, তা নিয়েই উঠছে প্রশ্ন। এই পরিস্থিতিতে রাজনৈতিক পদক্ষেপ নির্ধারিত করতে দলীয় বর্ষীয়ান নেতাদের সঙ্গে আলোচনা করতে চান সোনিয়া।

প্রসঙ্গত, সোনিয়া গান্ধী এখন আরও একটি বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন। কংগ্রেসের মসনদে দ্বিতীয় দফায় বসার পর রাহুল গান্ধীকে যাতে আর অপ্রস্তুতে পড়তে না হয়, সেবিষয়টিও নজরে রাখছেন সোনিয়া। এই লক্ষ্যে কংগ্রেসের প্রবীণ নেতাদেরও ওপর বিশেষ দায়িত্ব দিয়েছেন তিনি।

আরও পড়ুন: নতুন বছরে ডিজিটাল ডায়েরি-ক্যালেন্ডারে সাশ্রয়ী কেন্দ্র, এক ক্লিকেই মিলবে সরকারি কর্মসূচির তথ্য

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ, অসম, কেরল, তামিলনাড়ু-সহ একাধিক রাজ্যে চলতি বছরেই বিধানসভা নির্বাচন। সেক্ষেত্রে আগেই কেন্দ্রীয় পর্যবেক্ষক নিযুক্ত করেছিলেন সোনিয়া। সমন্বয়ের তদারকি করার জন্য পঞ্জাব, ছত্তিশগড়ের মতো কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের ওপর বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে।