Sonia Gandhi: ‘সনিয়া গান্ধীই কংগ্রেসে শেষ কথা, বিচক্ষণতার পরিচয় দিয়েছেন’, প্রাক্তন কেন্দ্রীর মন্ত্রীর মন্তব্যে জল্পনা

Congress President election: কংগ্রেস সভাপতি নির্বাচনে পরাজিত শশী থারুরেরও প্রশংসা করেছেন অশ্বিনী। তিনি জানিয়েছেন, কংগ্রেসের সর্বোচ্চ পদের জন্য লড়াই করার সাহস দেখিয়েছেন থারুর, যা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

Sonia Gandhi: 'সনিয়া গান্ধীই কংগ্রেসে শেষ কথা, বিচক্ষণতার পরিচয় দিয়েছেন', প্রাক্তন কেন্দ্রীর মন্ত্রীর মন্তব্যে জল্পনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 9:32 AM

নয়া দিল্লি: দীর্ঘ ২২ বছর পর ১৭ অক্টোবর শতাব্দীপ্রাচীন কংগ্রেসের (Indian National Congress) সভাপতি নির্বাচনে ভোট দিয়েছিলেন দলীয় সদস্যরা। বুধবার ফল বেরোতে দেখা গিয়েছে তিরুবনন্তপুরমের কংগ্রেস সাংসদ শশী থারুরকে (Shashi Tharoor) হারিয়ে প্রত্যাশিতভাবে জয় পেয়েছেন গান্ধী পরিবার ঘনিষ্ঠ মল্লিকার্জুন খাড়্গে (Mallikarjun Kharge)। বিরোধী রাজনৈতিক দল থেকে থেকে শুরু করে বিশ্লেষকদের একাশের দাবি ছিল, খাতায় কলমে খাড়্গে দলের সভাপতি হলেও দলের রাশ গান্ধী পরিবারের হাতে থাকবে, কংগ্রেস নেতৃত্ব এমনকী রাহুল গান্ধী অস্বীকার করেছিলেন। এবার এই নিয়ে মুখ খুলে কংগ্রেসের অস্বস্তি বাড়ালেন প্রাক্তন কংগ্রেস নেতা অশ্বিনী কুমার। অশ্বিনীর দাবি, বিশাল ব্যবধানে মল্লিকার্জুন খাড়্গের জয় থেকে প্রমাণিত দলের অভ্যন্তরীণ সংগঠনে সনিয়া গান্ধীই ‘শেষ কথা’।

অশ্বিনীর দাবি, সনিয়া যতদিন রাজনীতিতে সক্রিয় থাকবেন, ততদিন দলের বেশিরভাগ নেতাই তাঁর প্রতি অনুগত থাকবে যা গান্ধী পরিবার অবধি প্রসারিত হবে। বিবৃতি জারি করে অশ্বিনী বলেন, “খাড়্গে অঘোষিতভাবে সনিয়া গান্ধীর প্রার্থী ছিলেন, কেউ তা অস্বীকার করলেও এটাই সত্যি। নির্বাচনকে ব্যবহার করে নিজের পছন্দের ব্যক্তিকে সভাপতি পদে জিতিয়ে এনে সনিয়া আরও একবার তাঁর রাজনৈতিক বিচক্ষণতার পরিচয় দিয়েছেন।”

কংগ্রেস সভাপতি নির্বাচনে পরাজিত শশী থারুরেরও প্রশংসা করেছেন অশ্বিনী। তিনি জানিয়েছেন, কংগ্রেসের সর্বোচ্চ পদের জন্য লড়াই করার সাহস দেখিয়েছেন থারুর, যা যথেষ্ট গুরুত্বপূর্ণ। তিনি বলেন, “শশী থারুর পরাজিত হননি। নির্বাচনী পদ্ধতিই তাঁর সবথেকে বড় জয়। নির্বাচনে তিনি তাঁর রাজনৈতিক শক্তি বিনিয়োগ করেছেন এবং বিক্ষুব্ধ জি-২৩ গোষ্ঠীর সতীর্থদের ছাপিয়ে গিয়েছেন।” অশ্বিনী মন করেন, সভাপতি পদে লড়াই করে থারুর জাতীয় রাজনীতিতে নিজের উপস্থিতি স্পষ্ট করেছেন। আগামী দিনে দল তাঁকে কীভাবে ব্যবহার করে সেটাই এখন দেখার।

উল্লেখ্য, আগামী ২৬ অক্টোবর নতুন কংগ্রেস সভাপতি হিসেবে শপথ নেবেন মল্লিকার্জুন খাড়্গে। দ্বিতীয় দলিত নেতা হিসেবে কংগ্রেসের সভাপতির দায়িত্ব নিতে চলেছেন রাজ্যসভার প্রাক্তন বিরোধী দলনেতা। কংগ্রেস সভাপতি নির্বাচনে সব মিলিয়ে মোট ৯,৩৮৫টি ভোট পড়েছিল। তাঁর মধ্যে ৪১৬টি ভোট নানা কারণে বাতিল করা হয়েছিল। বৈধ ভোটের মধ্যে মল্লিকার্জুন খাড়্গে পেয়েছেন ৭,৮৯৭টি ভোট। আর শশী থারুর পেয়েছেন ১০৭২টি ভোট।