Weather Forecast: বঙ্গোপসাগরের পথ ধরেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং, কবে-কোথায় আছড়ে পড়বে?

Cyclone Sitrang: আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপরে তৈরি এই নিম্নচাপই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সিতরাং নাম দেওয়া হয়েছে এই সম্ভাব্য ঘূর্ণিঝড়টির।

Weather Forecast: বঙ্গোপসাগরের পথ ধরেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং, কবে-কোথায় আছড়ে পড়বে?
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 20, 2022 | 5:20 PM

নয়া দিল্লি: বর্ষাসুরের দাপট ছিল দুর্গাপুজোতে, এবার কালীপুজোতেও ভাসবে রাজ্য। বাংলা ও বাংলাদেশের দিকেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। মঙ্গলবার আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। বঙ্গোপসাগর উপকূলে নতুন করে নিম্নচাপ তৈরি হওয়ার কারণেই আগামী ৩-৪দিন ভারী বৃষ্টিতে ভাসতে পারে পশ্চিমবঙ্গ, ওড়িশা সহ একাধিক রাজ্য। উত্তর আন্দামান সাগরের উপরে ইতিমধ্য়েই একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়ে রয়েছে। সেই ঘূর্ণাবর্তই ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে  এবং তা বঙ্গোপসাগর উপকূল বরাবর অগ্রসর হচ্ছে। নিম্নচাপের জেরেই আগামী কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবারই ওড়িশা সরকারের তরফে উপকূলবর্তী সাতটি জেলায় ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপরে তৈরি এই নিম্নচাপই ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সিত্রাং নাম দেওয়া হয়েছে এই সম্ভাব্য ঘূর্ণিঝড়টির। পূর্বাভাস অনুযায়ী, ওড়িশার উপকূলেই ল্যান্ডফল হতে পারে এই ঘূর্ণিঝড়ের। ওড়িশার গঞ্জাম, পুরী, খুরদা, জগৎসিংপুর, ভদ্রক, কেন্দ্রাপারা ও বালাসোর জেলায় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। রাজ্যের স্পেশাল রিলিফ কমিশনের তরফেও বিশেষ দল তৈরি রাখা হচ্ছে। সরকারি দফতরগুলিকেও সতর্ক করা হয়েছে।

আবহওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্ব ও পার্শ্ববর্তী পূর্ব-মধ্য অঞ্চলে নিম্নচাপ তৈরি হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই নিম্নচাপ আরও ঘনীভূত হবে। এরপরে নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। আগামী ২২ অক্টোবরের মধ্যে তা বঙ্গোপসাগরের মাঝামাঝি জায়গায় পৌঁছবে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আগামী ২২ ও ২৩ অক্টোবর মৎসজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।