Farmer’s Protest: ধাপে ধাপে আন্দোলনস্থল থেকে ব্যারিকেড সরাবে দিল্লি পুলিশ

Delhi Police: জানা গিয়েছিল, গত বুধবার সংযুক্ত কিষাণ মোর্চার ৫ সদস্যের কমিটির কাছে কেন্দ্রীয় সরকারের তরফে একটি লিখিত খসড়া প্রস্তাব পাঠান হয়। গত ২১ নভেম্বর ছয় দফা দাবির কথা জানিয়ে কৃষকরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়েছিলেন।

Farmer's Protest: ধাপে ধাপে আন্দোলনস্থল থেকে ব্যারিকেড সরাবে দিল্লি পুলিশ
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 11:25 PM

নয়া দিল্লি: দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে চলেছে কৃষক আন্দোলন। গতকালই আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানিয়েছিল কৃষক সংগঠনগুলি। বিক্ষোভের সময় আন্দোলনস্থলে ব্যারিকেডের স্তর তৈরি করেছিল পুলিশ। এবার ধাপে ধাপে সেই ব্যারিকেডগুলি সরিয়ে ফেলতে উদ্যোগী হয়েছে দিল্লি পুলিশ। পুলিশ আধিকারিক সূত্রে জানা গিয়েছে, আন্দোলনকারীদের ঘোষণা অনুযায়ী আগামীকাল থেকেই বিক্ষোভস্থল খালি করতে শুরু করে দেবেন আন্দোলনরত কৃষকরা। তাই এই সিদ্ধান্ত নিয়েছে পুলিশ।

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, আন্দোলনের ওপর নজরদারি করার জন্য আন্দোলনস্থলে কঠোর নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছিল। আউটার নর্থের ডেপুটি কমিশনার বিজেন্দ্র কুমার শর্মা জানিয়েছেন, কৃষকরা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে তারা শনিবার থেকে বাড়ি ফিরতে শুরু করবে, তবে ধাপে বাড়ি ফিরে যাওয়ার প্রক্রিয়াও সময় সাপেক্ষ। তিনি বলেন, “বিশাল সংখ্যায় কৃষক আন্দোলনে যোগ দেওয়ায় সেখানে নানা ধরনের ব্যারিকেড তৈরি করা হয়েছিল। সেই গুলি একসঙ্গে সরিয়ে ফেলা সম্ভব নয়।”

উল্লেখ্য, সংযুক্ত কিষাণ মোর্চা নেতৃত্বাধীন ৪০ টি সংগঠন গতকালই আন্দোলন প্রত্যাহারের কথা জানিয়েছিল। জানা গিয়েছিল সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে আন্দোলনরত কৃষকরা এবার ঘরে ফিরে যাবেন। আন্দোলনরত কৃষকরা এদিন জানিয়েছিলেন, আগামী ১১ ডিসেম্বর থেকে তাঁরা বাড়িতে ফিরতে শুরু করবেন। আজ বিকেল সাড়ে ৫ টার সময় আন্দোলনে তাদের জয়কে উদযাপন করতে প্রার্থনা করবেন কৃষকরা একই সঙ্গে আগামী ১১ ডিসেম্বর সকাল ৯ টায় সিঙ্ঘু ও টিকরি সীমান্তে দুটি বিজয় মিছিল করার কথা রয়েছে আন্দোলন প্রত্যাহারকারী সংগঠনগুলির। জানা গিয়েছে শুধু মিছিলই নয়, আগামী ১৩ ডিসেম্বর অমৃতসরের স্বর্ণ মন্দিরে প্রার্থনা করবেন কৃষকরা। সূত্রের খবর, চলতি মাসের ১৫ তারিখ নিজেদের মধ্যে বৈঠক বসে পরবর্তী কর্মসূচি ঠিক করবে কৃষক সংগঠনগুলি।

জানা গিয়েছিল, গত বুধবার সংযুক্ত কিষাণ মোর্চার ৫ সদস্যের কমিটির কাছে কেন্দ্রীয় সরকারের তরফে একটি লিখিত খসড়া প্রস্তাব পাঠান হয়। গত ২১ নভেম্বর ছয় দফা দাবির কথা জানিয়ে কৃষকরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়েছিলেন। সেই চিঠিতে উল্লেখ করা ছিল, তারা যে দাবি গুলির কথা তুলে ছিলেন, তারমধ্যে শুধুমাত্র একটি দাবিই মেনে নেওয়া হয়েছে। তাই প্রধানমন্ত্রীর অনুরোধ মেনে আন্দোলন থেকে সরে আসা সম্ভব নয়।

গত সপ্তাহেই কৃষকরা জানিয়েছিলেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ফোনে তাদের সঙ্গে কথা বলেছেন এবং তাদের যাবতীয় দাবিদাওয়া নিয়ে সেখানে আলোচনা হয়েছে। তাদেরকে আন্দোলন তুলে নিতে অনুরোধ করেন অমিত শাহ। কেন্দ্রের তরফে কৃষকদের দাবি দাওয়া খতিয়ে দেখতে একটি কমিটি গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে। সেই কমিটিতে সরকারি আধিকারিক, কৃষি বিশেষজ্ঞ এবং সংযুক্ত কিষাণ মোর্চার প্রতিনিধিরা থাকবেন। আন্দোলনের সময়ে দায়ের হওয়া যাবতীয় অভিযোগ তুলে নেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে সংগঠনগুলি। কেন্দ্রের যাবতীয় প্রতিশ্রুতি মেনে নিয়েই আন্দোলন তুলে নেওয়ার কথা জানিয়েছে কৃষক সংগঠন।

আরও পড়ন MEA on Mamata’s Nepal Visit: ‘নেপালে যেতে অনুমতির প্রয়োজনই নেই’, মমতার দাবি ওড়াল কেন্দ্র