‘আইন নিয়ে আলোচনাই হয় না’, স্বাধীনতা দিবসে সংসদ নিয়ে ক্ষোভ প্রকাশ প্রধান বিচারপতির

আইনজীবীদের উদ্দেশ্যে তিনি অনুরোধ করে বলেন, "নিজেদের কেবল আইন ব্যবস্থার মধ্যেই সীমাবদ্ধ রাখবেন না। একইসঙ্গে জনসেবামূলক কাজও করুন। আপনাদের জ্ঞান ও অভিজ্ঞতা সারা দেশের সঙ্গে ভাগ করে নিন।"

'আইন নিয়ে আলোচনাই হয় না', স্বাধীনতা দিবসে সংসদ নিয়ে ক্ষোভ প্রকাশ প্রধান বিচারপতির
বক্তব্য রাখছেন প্রধান বিচারপতি এনভি রমণ।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2021 | 12:50 PM

নয়া দিল্লি: স্বাধীনতা দিবসেই সংসদ কার্যাবলী নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন সুপ্রিম কোর্ট(Supreme Court)-র প্রধান বিচারপতি এনভি রমণ (N V Ramana)। এ দিন তিনি বলেন, “নতুন আইন পাশ হওয়ার আগে আলোচনাই হচ্ছে না। এরফলে নতুন আইনগুলি সম্পর্কে সঠিক ধারণা তৈরি হচ্ছে না”। অতীতের সঙ্গে তুলনা টেনে তিনি আইনি কার্যাবলীর সঙ্গে যুক্ত ব্যক্তিদের জনসেবাতেও অংশ নেওয়ার অনুরোধ জানান তিনি।

সম্প্রতি হয়ে যাওয়া বাদল অধিবেশনের প্রসঙ্গ টেনেই দুঃখ প্রকাশ করেন প্রধান বিচারপতি।  বাদল অধিবেশনে বিরোধীদের বিক্ষোভে প্রতিদিন সংসদ কার্যাবলী ব্যহত হওয়া এবং বিনা আলোচনাতেই ধ্বনি ভোটের মাধ্যমে বিল পাশ করানোর সমালেচনা করেন। তিনি বলেন, ” অত্যন্ত দুঃখজনক ঘটনা। সংসদে কোনও বিষয়েই সঠিকভাবে আলোচনা করা হচ্ছে না। আইনে কোনও স্বচ্ছতা নেই। আইনের লক্ষ্য কী, সেই বিষয়েই আমরা জানিনা। এতে সাধারণ মানুষেরই ক্ষতি হচ্ছে। যখন সংসদে আইনজীবী, বুদ্ধিজীবীরা থাকেন না, তখন এইরকমই হয়।”

সুপ্রিম কোর্টে স্বাধীনতা দিবস পালন অনুষ্ঠানে অতীতের কথা টেনে প্রধান বিচারপতি বলেন, “আমরা যদি স্বাধীনতা সংগ্রামীদের দেখি, তবে তাদের মধ্যে অনেকেই আইন বিভাগের সদস্য ছিলেন। লোকসভা ও রাজ্যসভার প্রথম সদস্যের অনেকেই আইনজীবী ছিলেন। কিন্তু এখন সংসদে সেই চিত্র আর দেখা যায় না। আগে সংসদের কক্ষে গঠনমূলক আলোচনা হত। আমি নিজেই দেখেছি অর্থ বিল নিয়ে কীভাবে বিতর্ক হত এবং সেখানে গঠনমূলক তথ্য বা দৃষ্টিভঙ্গিই তুলে ধরা হত। প্রতিটি আইন নিয়ে আলোচনা করা হত। আইন নিয়ে স্পষ্ট ধারণা তৈরি হত সকলের কাছে।”

আইনজীবীদের উদ্দেশ্যে তিনি অনুরোধ করে বলেন, “নিজেদের কেবল আইন ব্যবস্থার মধ্যেই সীমাবদ্ধ রাখবেন না। একইসঙ্গে জনসেবামূলক কাজও করুন। আপনাদের জ্ঞান ও অভিজ্ঞতা সারা দেশের সঙ্গে ভাগ করে নিন।”

স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তিতে তিনি জানান, দেশের নীতি ও সাফল্যকে পুনর্বিবেচনা করার সময় এসেছে। তিনি বলেন, “দেশের ইতিহাসে ৭৫ বছর কম সময় নয়। আমরা যখন স্কুল যেতাম, তখন আমাদের ছোট্ট একটি পতাকা ও গুড়ের টুকরো দেওয়া হত। আজ আমরা এত কিছু পেয়েও খুশি নই।” আরও পড়ুন: ‘৯০ শতাংশ বাসিন্দাই পেয়েছেন প্রথম ডোজ়’, স্বাধীনতা দিবসেই দেশে রেকর্ড গড়ল এই রাজ্য