Supreme Court of India: ‘ভয়ের পরিবেশ তৈরি করবেন না’, ED-কে ‘সুপ্রিম’ সতর্কবার্তা

Enforcement Directorate vs Chhattisgarh Government: গত মাসে ছত্তীসগঢ় সরকারের তরফে যে পিটিশন দায়ের করা হয়েছিল, তাতে আর্থিক তছরুপ প্রতিরোধ আইন (Prevention of Money Laundering Act )-র বেশ কিছু বিধানের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করা হয়েছিল। একইসঙ্গে অ-বিজেপি শাসিত রাজ্যগুলিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ করা হয়।

Supreme Court of India: 'ভয়ের পরিবেশ তৈরি করবেন না', ED-কে 'সুপ্রিম' সতর্কবার্তা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2023 | 2:13 PM

নয়া দিল্লি: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্যবহার (Misuse of Central Agencies) নিয়ে দীর্ঘদিন ধরেই সরব বিরোধী দলগুলি। এবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে সতর্ক করল শীর্ষ আদালতও (Supreme Court)। মঙ্গলবার সুপ্রিম কোর্টের তরফে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorate) বা ইডিকে কড়া নির্দেশ দিয়ে বলা হয়, তারা যেন ভয়ের পরিবেশ তৈরি না করেন। ছত্তীসগঢ় সরকারের (Chhattisgarh Government)  তরফে সম্প্রতিই শীর্ষ আদালতে অভিযোগ জানানো হয় যে আবগারি দফতরের কর্মীরা হুমকি পাওয়ার অভিযোগ জানিয়েছেন। আবগারি নীতি দুর্নীতি মামলায় ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকে ফাঁসিয়ে দেওয়া হতে পারে, এই অভিযোগও আনা হয়। সেই অভিযোগের ভিত্তিতে মামলার শুনানিতেই ইডিকে সতর্ক করল সুপ্রিম কোর্ট।

মঙ্গলবার সুপ্রিম কোর্টে বিচারপতি এসকে কৌল ও বিচারপতি এ আমানুল্লাহের বেঞ্চে ছত্তীসগঢ় সরকারের তরফে দায়ের করা পিটিশনের শুনানি ছিল। ছত্তীসগঢ় সরকারের তরফে অভিযোগ আনা হয়, রাজ্য়ের আবগারি বিভাগের কর্মী ও তাদের পরিবারকে ভুয়ো মামলায় ফাঁসানো ও গ্রেফতারির হুমকি দিচ্ছে ইডি। মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলকেও আবগারি নীতি দুর্নীতি মামলায় ফাঁসানোর পরিকল্পনা করা হয়েছে বলে অভিযোগ করা হয়। ভিএমজেড চেম্বারের মাধ্যমে শীর্ষ আদালতে আবেদন জানানো হয় এবং রাজ্যকে মামলায় জবাবদিহি পক্ষ হিসাবে গণ্য করা হয়, তার আবেদনও করা হয়।

গত মাসে ছত্তীসগঢ় সরকারের তরফে যে পিটিশন দায়ের করা হয়েছিল, তাতে আর্থিক তছরুপ প্রতিরোধ আইন (Prevention of Money Laundering Act )-র বেশ কিছু বিধানের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করা হয়েছিল। একইসঙ্গে অ-বিজেপি শাসিত রাজ্যগুলিতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অপব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ করা হয়

ছত্তীসগঢ় সরকারের তরফে মামলা লড়ছেন প্রবীণ আইনজীবী কপিল সিবল। তিনি শীর্ষ আদালতে বলেন, “এনফোর্সমেন্ট ডিরেক্টরেট রাজ্যে অশান্তি তৈরি করছে এবং আবগারি আধিকারিকদের হুমকি দিচ্ছে”। তবে ইডির তরফে উপস্থিত অ্যাডিশনাল সলিসিটর জেনারেল এসভি রাজু যাবতীয় অভিযোগ অস্বীকার করে বলেন, “আবগারি নীতি নিয়ে দুর্নীতির তদন্ত করছে।”

এরপরই শীর্ষ আদালতের তরফে ইডিকে নির্দেশ দেওয়া হয়, আবগারি আধিকারিকদের মধ্যে যেন ভয়ের পরিবেশ তৈরি না করা হয়। এই ধরনের কোনও আচরণকে সন্দেহজনক বলেই গণ্য করা হবে।