রাজ্যের ৩ আইপিএসকে ডেপুটেশনের বিরুদ্ধে করা জনস্বার্থ মামলা খারিজ শীর্ষ আদালতে

স্বরাষ্ট্রমন্ত্রকের ডেপুটেশনের বিরোধিতা করেই আবু সোহেল নামে এক আইনজীবী জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন শীর্ষ আদালতে।

রাজ্যের ৩ আইপিএসকে ডেপুটেশনের বিরুদ্ধে করা জনস্বার্থ মামলা খারিজ শীর্ষ আদালতে
শীর্ষ আদালতে মিলল স্বস্তি
Follow Us:
| Updated on: Mar 01, 2021 | 6:46 PM

কলকাতা: রাজ্যের আইপিএস (IPS) বদলি নিয়ে করা জনস্বার্থ মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। গত বছর ডিসেম্বর মাসে বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে হামলার পর রাজ্যের তিন আইপিএস-কে ডেপুটেশনে দিল্লি তলব করেছিল স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)। কিন্তু সেই তলবে রাজ্যের তরফে কোনও সাড়া তো দেওয়া হয়ই-নি, উলটে বদলি করে দেওয়া হয় তিন আইপিএস-কে।

স্বরাষ্ট্রমন্ত্রকের ডেপুটেশনের বিরোধিতা করেই আবু সোহেল নামে এক আইনজীবী জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন শীর্ষ আদালতে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথা উল্লেখ করে সেই মামলায় বলা হয়, রাজ্যে যখন কোনও আইপিএস অফিসার নিযুক্ত হয়ে থাকেন, তখন বদলির আগে কেন রাজ্য সরকারের পরামর্শ নেওয়া হবে না। সোমবার এই জনস্বার্থ মামলাই সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে। শীর্ষ আদালতের বিচারপতি নাগেশ্বর রাও।

আরও পড়ুন: বঙ্গযুদ্ধে মমতাকে নিঃশর্তে পূর্ণ সমর্থন লালুপুত্রের, নবান্নের বৈঠকে বাড়ল জল্পনা

কেননা ইতিমধ্যেই একাধিক রাজ্যে এই ধরনের মতানৈক্য তৈরি হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে। তবে এহেন পরিস্থিতি যাতে না তৈরি হয় সেটা নিশ্চিত করতে বলা হয়েছে আদালতের পক্ষ থেকে। এর আগেও একাধিকবার তামিলনাড়ুর মতো রাজ্যে একাধিক আইপিএস তলব নিয়ে একই ধরনের জনস্বার্থ মামলা হয়েছিল। তবে যেহেতু কেন্দ্রের হাতে আইপিএসদের ডেপুটেশনে তলব করার সাংবিধানিক ক্ষমতা রয়েছে, সেই কারণ দেখিয়ে এই জনস্বার্থ মামলা শীর্ষ আদালত খারিজ করে দিয়েছে।

বঙ্গযুদ্ধ ২০২১: সব খবর পড়ুন এখানে