করোনা রোগীর বাড়িতে লাগানো যাবে না পোস্টার, নির্দেশ সুপ্রিম কোর্টের

সম্প্রতি পোস্টার লাগানো ও হাউসিং সোসাইটির কাছে রোগীর নামপ্রকাশের বিরুদ্ধে আর্জি (Petition) জমা দেওয়া হয় সর্বোচ্চ আদালতে। আর্জিপত্রে বলা হয়, এতে (পোস্টার লাগানোয়) রোগীদের গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে।

করোনা রোগীর বাড়িতে লাগানো যাবে না পোস্টার, নির্দেশ সুপ্রিম কোর্টের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 09, 2020 | 5:57 PM

নয়া দিল্লি: করোনা রোগী (COVID-19 Patient)-র বাড়ির বাইরে লাগানো যাবে না পোস্টার, একথা সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সংক্রমণের শুরুর দিকে রোগী চিহ্নিত করতে তাদের বাড়ির বাইরে পোস্টার লাগাচ্ছিল বহু রাজ্য সরকারই। এতে একদিকে যেমন রোগীর গোপনীয়তা বজায় থাকছিল না, অন্যদিকে সাধারণ মানুষের মনে করোনা নিয়ে ভ্রান্ত ধারণাও বৃদ্ধি পাচ্ছিল। এমনকি, রোগীদের সামাজিক বয়কটের মুখেও পড়তে হচ্ছিল।

সম্প্রতি পোস্টার লাগানো ও হাউসিং সোসাইটির কাছে রোগীর নামপ্রকাশের বিরুদ্ধে আর্জি (Petition) জমা দেওয়া হয় সর্বোচ্চ আদালতে। সেই আর্জির শুনানিতে সুপ্রিম কোর্ট (Supreme Court) বলে,”এইধরনের কোনও নির্দেশিকা কেন্দ্রের তরফ থেকে জারি করা হয়নি এবং প্রতিটি রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই কাজে নিষেধাজ্ঞা জারি করে চিঠি পাঠানো হয়েছে।” সর্বোচ্চ আদালতের তরফে জানানো হয়, বিপর্যয় মোকাবিলা আইন (Disaster Management Act)-র আওতায় কোনও নির্দেশ জারি না করা হলে কোনও রোগীর বাড়িতেই এইধরনের পোস্টার লাগানো যাবে না।

আইনজীবী কুশ কালরা বলেন,”কেন্দ্রের তরফে কোনও নির্দেশিকা জারি না করা হলেও রাজ্যগুলিতে চিত্র আলাদাই ছিল।” এরই বিরুদ্ধে সুপ্রিম কোর্টে জমা দেওয়া আর্জিপত্রে বলা হয়, এতে (পোস্টার লাগানোয়) রোগীদের গোপনীয়তার অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে। বিচারপতি অশোক ভুসা, বিচারপতি সুভাষ রেড্ডি ও বিচারপতি এম আর শাহের বেঞ্চ রায় ঘোষণা করে বলে, “করোনা নিয়ে মানুষের মনে যে ভ্রান্ত ধারণা ও বিভেদের সৃষ্টি হয়েছে, তাতে আরও উপাদান জোগায় এইধরনের কাজ। নাম প্রকাশের যুক্তিও আদালতে ব্যর্থ প্রমাণিত হয়েছে।”

সর্বোচ্চ আদালত এর আগেই কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল, তারা এই বিষয়ে কোনও উপদেশ বা নির্দেশিকা জারি করতে পারে কিনা। আজ সুপ্রিম কোর্টের রায়ঘোষণার আগেই কেন্দ্রের তরফেও ঘোষণা করা হয়, রোগীর পরিচয় জানানোর কথা কোনও নিয়মাবলীতে বলা হয়নি। স্বাস্থ্যমন্ত্রকের সেই নির্দেশিকা আদালতে জমা করে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, কেন্দ্রের তরফে এইধরনের কোনও নির্দেশ দেওয়া হয়নি এবং কিছু রাজ্য নিজে থেকেই এই পদক্ষেপ নিয়েছে করোনা (Coronavirus) সংক্রমণ রুখতে। ইতিমধ্যেই রাজ্য সরকারগুলিকে কেন্দ্রের নির্দেশিকা সম্পর্কে জানানো হয়েছে।

আরও পড়ুন: ন্যূনতম সহায়ক মূল্য থাকবে আগের মতই, কৃষকদের লিখিত প্রতিশ্রুতি সরকারের