Monkeypox: হিমাচলেও ঢুকে পড়ল মাঙ্কিপক্স? উপসর্গযুক্ত অসুস্থ রোগীর খোঁজ মিলতেই ছড়াল আতঙ্ক

Monkeypox: এখনও অবধি দেশে মোট ৪জন মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছে। এদের মধ্যে তিনজন কেরলের, একজন দিল্লির বাসিন্দা।

Monkeypox: হিমাচলেও ঢুকে পড়ল মাঙ্কিপক্স? উপসর্গযুক্ত অসুস্থ রোগীর খোঁজ মিলতেই ছড়াল আতঙ্ক
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 7:38 AM

সিমলা: ফের দেশে মাঙ্কিপক্সের আতঙ্ক। এবার হিমাচল প্রদেশেও মাঙ্কিপক্সে আক্রান্ত বলে সন্দেহ, এমন এক রোগীর খোঁজ পাওয়া গেল। জানা গিয়েছে, শুক্রবারই ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করে পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পরই নিশ্চিতভাবে জানা যাবে যে ওই ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন কি না। বর্তমানে তাঁকে একান্তবাসে (আইসোলেশনে) রাখা হয়েছে। অসুস্থ ব্যক্তির কোনও ভ্রমণের ইতিহাস নেই বলেই জানা গিয়েছে।

করোনার মতোই গোটা বিশ্বে বর্তমানে দাপট দেখাচ্ছে মাঙ্কিপক্স। সম্প্রতিই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে মাঙ্কিপক্সকে বিশ্ব স্বাস্থ্য জরুরি অবস্থা হিসাবে ঘোষণা করা হয়েছে। বাকি দেশের মতো ভারতেও ধীরে ধীরে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনও অবধি দেশে মোট ৪জন মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মিলেছে। এদের মধ্যে তিনজন কেরলের, একজন দিল্লির বাসিন্দা। কেরলের বাসিন্দাদের বিদেশ ভ্রমণের ইতিহাস থাকলেও, দিল্লির আক্রান্ত ব্যক্তির কোনও ভ্রমণের ইতিহাস নেই বলেই জানা গিয়েছে। হিমাচলের মাঙ্কিপক্সে আক্রান্ত বলে সন্দেহ ব্যক্তির ক্ষেত্রেও একই অবস্থা, তাঁরও কোনও ভ্রমণের ইতিহাস নেই।

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, অসুস্থ ব্যক্তি হিমাচল প্রদেশের সোলান জেলার বাদ্দি এলাকার বাসিন্দা। ২১ দিন আগে তাঁর শরীরে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দেয়। জ্বরের পাশাপাশি গায়ে ফুসকুড়িও দেখা দিয়েছে। তিনি চিকিৎসকের কাছে গেলে, সেখান থেকেই জেলা প্রশাসনে খবর দেওয়া হয়। অসুস্থ ব্যক্তির নমুনা সংগ্রহ করে পুণের ন্যাশনাল ইন্সটিটিউট অব ভাইরোলজিতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আজ বা সোমবারের মধ্যেই রিপোর্ট চলে আসবে বলে জানা গিয়েছে। সুরক্ষাবশত আপাতত ওই ব্যক্তিকে একান্তবাসে রাখা হয়েছে। তাঁর স্বাস্থ্যের দিকে কড়া নজরদারি করা হচ্ছে। অসুস্থ ব্যক্তি বিগত কয়েকদিনে কাদের সংস্পর্শে এসেছেন, তাও জানার চেষ্টা করা হচ্ছে কন্টাক্ট ট্রেসিংয়ের জন্য।

স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে ভর্তি ওই ব্যক্তির শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। রিপোর্ট না আসা অবধি রাজ্যবাসী যাতে আতঙ্কিত না হয়ে পড়েন, সেই অনুরোধও করা হয়েছে।