১০ বছরের লড়াই শেষ, প্রথমবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন এমকে স্ট্যালিন, সঙ্গী ৩৩ মন্ত্রী

কংগ্রেস ও অন্যান্য জোটসঙ্গীর হাত ধরে ডিএমকে বিধানসভা নির্বাচনে মোট ১৫৯ টি আসনে জয়ী হয়োছে। এরমধ্যে ডিএমকে একাই পেয়েছে ১৩৩ টি আসন। এই প্রথমবার মুখ্যমন্ত্রী হচ্ছেন এমকে স্ট্যালিন।

১০ বছরের লড়াই শেষ, প্রথমবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন এমকে স্ট্যালিন, সঙ্গী ৩৩ মন্ত্রী
রাজ্যপালের সঙ্গে নয়া মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ছবি:PTI
Follow Us:
| Updated on: May 07, 2021 | 12:29 PM

চেন্নাই: ১০ বছরের অপেক্ষার অবসান। অবশেষে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণ করতে চলেছেন ডিএমরে নেতা এমকে স্ট্যালিন। শুক্রবার তিনি চেন্নাইয়ে রাজভবনে মুখ্যমন্ত্রী হিসাবে শপথবাক্য পাঠ করেন। তাঁকে শপথ পাঠ করান তামিলনাড়ুর রাজ্যপাল বানওয়াড়িলাল পুরোহিত। স্ট্যালিনের সঙ্গে আরও ৩৩ জন ক্যাবিনেট সদস্য মন্ত্রীত্ব পদের শপথ গ্রহণ করবেন।

প্রথমবারের মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন নিজের হাতেই স্বরাষ্ট্রমন্ত্রক, জনকল্যাণ, সর্বভারতীয় সমস্ত পরিষেবা, জেলা রাজস্ব আধিকারিক, বিশেষ অনুষ্ঠান রূপান্তরকরণ ও বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের উন্নয়নের দফতরগুলি নিজের হাতেই রাখছেন।

কংগ্রেস ও অন্যান্য জোটসঙ্গীর হাত ধরে ডিএমকে বিধানসভা নির্বাচনে মোট ১৫৯ টি আসনে জয়ী হয়েছে। এরমধ্যে ডিএমকে একাই পেয়েছে ১৩৩ টি আসন। বিরোধী দল হিসাবে বিজেপি ও পিএমকে-র সঙ্গে জোটে এআইএডিএমকে মোট ৬৬টি আসনে জয়ী হয়েছে।

স্ট্যালিনের মন্ত্রীসভায় থাকছেন কারা?

দলের প্রবীণ নেতা তথা সাধারণ সম্পাদক দরাইমুরুগান বিগত শাসনকালে (২০০৬-২০১১) তিনি জনকল্যাণ বিভাগে কাজ করলেও এ বার তাঁকে জলসম্পদ, খনি ও খনিজ সম্পদ মন্ত্রী করা হচ্ছে।

চেন্নাইয়ের প্রাক্তন মেয়র এমএ সুব্রহ্মণ্যন ও আরেক নেতা পিকে শেখরবাবুও প্রথমবার মন্ত্রী হচ্ছেন। তাঁদের দুজনকে যথাক্রমে স্বাস্থ্য় ও পরিবার কল্যাণ মন্ত্রক এবং হিন্দু ধর্ম ও দান খতিয়ানের দায়িত্ব দেওয়া হয়েছে।

তামিলনাড়ুর নতুন অর্থমন্ত্রী হচ্ছেন প্রাক্তন ইনভেসমেন্ট ব্যাঙ্কার পালানিভেল থিয়াগারাজন। স্কুল শিক্ষা দফতরের নতুন মন্ত্রী অন্বিল মহেশ পোয়ামোঝি।

ভি সেন্থিল বালাজি, যিনি ২০১১ থেকে ১৫ সাল অবধি এআইএডিএকে জমানায় পরিবহন মন্ত্রী ছিলেন, ২০১৮ সালে ডিএমকে-তে যোগ দেওয়ার পর তিনি এ বার বিদ্যু বিভাগেোর মন্ত্রী হচ্ছেন।

তিরুচিরাপল্লির নেতা তথা প্রাক্তন মন্ত্রী কে এন নেহেরু পুরমন্ত্রী হচ্ছেন। পূর্বে এই পদ সামলাতেন স্বয়ং এমকে স্ট্যালিন। আই পেরিয়াস্বামীকে পুরসভার মন্ত্রী করা হচ্ছে। কে পোনমুডি তাঁর আগের পদ অর্থাৎ উচ্চশিক্ষা দফতরের মন্ত্রীই হচ্ছেন।

ই ভি ভেলু, যিনি আগে খাদ্যমন্ত্রী ছিলেন, তাদের পূর্তমন্ত্রী হিসাবে ঘোষণা করা হয়েছে। এমআরকে পনিরসিলভম কৃষি ও কৃষক কল্যাণমন্ত্রী হবেন। রাজস্ব বিভাগ সামলাবেন কেকেএসএসআর রামাচন্দ্রণ। রাজ্যের প্রাক্তন পরিবেশমন্ত্রী এস রঘুপতি শিল্প ও আইনমন্ত্রী হবেন।

আরও পড়ুন: ৩-৪ সপ্তাহের লকডাউনই বাঁচাতে পারে ভারতকে, পরামর্শ মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞের