Monkeypox in India: দিল্লিতে শনাক্ত তৃতীয় মাঙ্কিপক্স সংক্রমণ, ভারতে সংখ্যা বেড়ে আট! রাজ্যসভায় কী বললেন স্বাস্থ্যমন্ত্রী?

Monkeypox in India: মঙ্গলবার (২ অগস্ট), নয়া দিল্লিতে ধরা পড়ল তৃতীয় মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা। রাজ্যসভায় কী বললেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী?

Monkeypox in India: দিল্লিতে শনাক্ত তৃতীয় মাঙ্কিপক্স সংক্রমণ, ভারতে সংখ্যা বেড়ে আট! রাজ্যসভায় কী বললেন স্বাস্থ্যমন্ত্রী?
প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Aug 02, 2022 | 4:50 PM

নয়া দিল্লি: ভারতে ক্রমেই বাড়ছে মাঙ্কিপক্স সংক্রমণ। মঙ্গলবার (২ অগস্ট), নয়া দিল্লিতে তৃতীয় মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা ধরা পড়েছে বলে জানাল, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দিল্লির লোকনায়ক হাসপাতালে ভর্তি আছেন এক ৩১ বছর বয়সী নাইজেরিয় নাগরিক। তাঁরই দেহে মাঙ্কিপক্স ভাইরাস মিলেছে। সবথেকে আশঙ্কার বিষয় হল ওই নাইজেরিয় যুবকের কোনও সাম্প্রতিক বিদেশ ভ্রমণের ইতিহাস নেই। এই নিয়ে ভারতে মোট ৮টি মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা শনাক্ত করা হয়েছে বলে এদিন রাজ্যসভায় জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, রোগ নির্ণয় ও টিকা বিকাশের বিষয়ে নজরদারির জন্য একটি জাতীয় টাস্ক ফোর্স তৈরি করা হয়েছে।

এদিন রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, “ভারতে এই মুহূর্তে আটজনের দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত করা হয়েছে। এঁদের মধ্যে পাঁচজনেরই বিদেশে ভ্রমণের ইতিহাস আছে।” কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশের আটটি মাঙ্কিপক্স সংক্রমণেনর ঘটনার মধ্যে পাঁচটিই রিপোর্ট করা হয়েছে কেরল থেকে। গত রবিবার (৩১ জুলাই) কেরল থেকেই দেশের প্রথম মাঙ্কিপক্স রোগীর মৃত্যুর খবরও রিপোর্ট করা হয়েছিল। ২২ বছরের যুবকটি সংযুক্ত আরব আমিরশাহিতেই মাঙ্কিপক্স ইতিবাচক শনাক্ত হয়েছিলেন। ওই যুবকের মৃত্যুর একমাত্র কারণ মাঙ্কিপক্সই কি না, তা জানতে রাজ্যের পক্ষ থেকে তদন্ত করা হচ্ছে।

গত ১৪ জুলাই, কেরল থেকে ভারতের প্রথম মাঙ্কিপক্স সংক্রমণের ঘটনা রিপোর্ট করা হয়েছিল। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, তারও বহু আগে, ১ মে সরকারের পক্ষ থেকে রাজ্যে রাজ্যে নির্দেশাবলী পাঠানো হয়েছিল। আন্তর্জাতিক বিমানবন্দরে কী ব্যবস্থা নিতে হবে, কীভাবে নজরদারি চালাতে হবে, আক্রান্তদের সংস্পর্শে আসা ব্যক্তিদের কীভাবে খোঁজ করতে হবে, কীভাবে সন্দেহভাজন রোগীদের নমুনা সংগ্রহ করতে হবে – সবই জানানো হয়েছিল।

রাজধানী নয়া দিল্লিতে এদিনের নাইজেরিয় নাগরিককে নিয়ে মোট ৩টি মাঙ্কিপক্সের ঘটনা শনাক্ত করা হল। সোমবারও আরেক নাইজেরিয় যুবকের দেহে মাঙ্কিপক্স ভাইরাস মিলেছিল। দিল্লি সরকারের পক্ষ থেকে ৩টি বেসরকারি হাসপাতালে মাঙ্কিপক্স সংক্রমণের জন্য আইসোলেশন রুম তৈরি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালগুলিকে বলা হয়েছে, নিশ্চিত হওয়া রোগীদের জন্য ৫টি এবং সন্দেহভাজন রোগীদের জন্য ৫টি করে ঘর তৈরি রাখতে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla