জাতীয় কানভ্যাসে ২১ জুলাই: মমতা ভাষণ শুনতে হাজির চিদাম্বরম-শরদ পাওয়ার, বাকি রাজ্যে চিত্র কেমন?

করোনা কাঁটায় এ বার ভার্চুয়ালিই হবে সমাবেশ। দূরত্বের প্রতিবন্ধকতা কাটিয়ে তাই ভার্চুয়াল মাধ্যমেই আজ জাতীয় স্তরেও বিশেষ বার্তা দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

জাতীয় কানভ্যাসে ২১ জুলাই: মমতা ভাষণ শুনতে হাজির চিদাম্বরম-শরদ পাওয়ার, বাকি রাজ্যে চিত্র কেমন?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2021 | 2:19 PM

নয়া দিল্লি: রাজ্যের গণ্ডি পেরিয়ে এ বার জাতীয় স্তরের রাজনীতিতেও পুরোদমে আত্মপ্রকাশ করতে চলেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ২০২৪ সালে কেন্দ্র দখলের লক্ষ্যকেই জাতীয় স্তরে তুলে ধরতে বেছে নিয়েছেন ২১ জুলাইয়ের মঞ্চ। করোনা কাঁটায় এ বার ভার্চুয়ালিই হবে সমাবেশ। দূরত্বের প্রতিবন্ধকতা কাটিয়ে তাই ভার্চুয়াল মাধ্যমেই আজ জাতীয় স্তরেও বিশেষ বার্তা দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

জাতীয় স্তরে ২১ জুলাইয়ের প্রস্তুতিতে আগেই জানানো হয়েছিল দিল্লিতে সরাসরি তৃণমূল নেত্রীর ভাষণের সম্প্রচার দেখানো হবে। এছাড়া উত্তর প্রদেশ, পঞ্জাব, বিহার, অসম, ত্রিপুরা, ঝাড়খণ্ডের বিভিন্ন জেলায় জায়ান্ট স্ক্রিনের মাধ্যমে ২১ জুলাইয়ের অনুষ্ঠান দেখানো হবে।

কোথায় কেমন প্রস্তুতি:

দিল্লি – ২১ জুলাইয়ের অনুষ্ঠানে এ বার বিশেষ নজর দিল্লিতে। সেই বার্তা দিয়েছেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। জাগো বাংলা পত্রিকা ও ডিজিটাল ভার্সনের উদ্বোধন হবে ২১ জুলাইয়ের মঞ্চ থেকেই। সেখানে “এবার শপথ চলো দিল্লি” শিরোনামে প্রতিবেদন লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। দিল্লির কনস্টিটিউশন ক্লাবে ২১ জুলাইয়ের অনুষ্ঠান সম্প্রচারের কথা আগেই জানানো হয়েছিল। সূত্র মারফত জানা গিয়েছে, তৃণমূল সাংসদরা ছাড়াও এই সময়ে উপস্থিত থাকছেন এনসিপি ও সমাজবাদী পার্টির সদস্যরাও।  উপস্থিত রয়েছেন  এনসিপি নেতা শরদ পাওয়ার, শরদ যাদব, কংগ্রেস নেতা পি চিদাম্বরম, সমাজাবাদী পার্টির রামগোপাল যাদব, জয়া বচ্চন, সঞ্জয় সিং, আরজেডির মনোঝ ঝা, অকালি দলের সর্দার বলবিন্দর সিং, ডিএমকে-র তিরুচি শিবার মতো তাবড় তাবড় নেতারা।

উত্তর প্রদেশ: আগামী বছরই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচন। যোগীরাজ্যেও ভার্চুয়ালি আজ উপস্থিত থাকবেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। সকাল থেকেই গোমতী নগরের দলীয় কার্যালয়ে শহীদ বেদীতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করা হয়েছে। শহীদদের স্মরণে বিকেলে মোমবাতি মিছিলেরও পরিকল্পনা রয়েছে। সকালেই তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায় জানিয়েছেন, তিনি লখনউ যাচ্ছেন। সেখান থেকেই তিনি ২১ জুলাইয়ের অনুষ্ঠানে যোগ দেবেন।

বারাণসী, লখনউ, মির্জাপুর, আজমগঢ় এবং বরেলিতে জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থা করা হয়েছে। সেখানে সরাসরি ২১ জুলাইয়ে শহীদ স্মরণ অনুষ্ঠান সমপ্রচারের পাশাপাশি মোমবাতি মিছিল করা হবে। এরইমধ্যে সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্কের সমীকরণ নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। আজকের ভার্চুয়াল অনুষ্ঠান চলাকালীন যেমন অখিলেশ যাদব উপস্থিত থাকতে পারেন বলে জল্পনা। তেমনই আবার আসন্ন নির্বাচনের প্রচারে মমতা বন্দ্যোপাধ্যায়ও উত্তর প্রদেশের বাসিন্দাদের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিতে পারেন। জয়া বচ্চন যেমন তৃণমূল কংগ্রেসের হয়ে প্রচারে রাজ্যে এসেছিলেন, তেমনই মমতা বন্দ্যোপাধ্যায়ও উত্তর প্রদেশে যেতে পারেন বলে অনুমান।

গুজরাট-  প্রধানমন্ত্রীর রাজ্য গুজরাটেও ৩২ টি জেলাতে ৫০ টি জায়ান্ট স্ক্রিন লাগিয়ে মমতার ভাষণ শোনানোর ব্যবস্থা করেছে তৃণমূল কংগ্রেস। তবে এ দিন সকালেই শোনা যায়, পুলিশি অনুমতি নিয়ে কিছু সমস্যার সৃষ্টি হয়েছে। যে কারণে ২১ জুলাইয়ের অনুষ্ঠান সম্প্রচারে বাধা পড়তে পারে।

ত্রিপুরা- প্রতিবেশী রাজ্য ত্রিপুরাতেও সকাল থেকে ২১ জুলাইয়ের অনুষ্ঠান পালিত হচ্ছে। আগরতলায় জায়ান্ট স্ক্রিনের মাধ্যমে সভার সরাসরি সম্প্রচারের পরিকল্পনা থাকলেও জায়ান্ট স্ক্রিন অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়, জেলাশাসকের লিখিত অনুমতি না থাকলে জায়ান্ট স্ক্রিন সরবরাহ করা হবে না। রাত অবধি অনুমতি নিয়ে জটিলতা জারি থাকায় প্রোজেক্টর ও পর্দার ব্যবস্থা করা হয়েছে। এ দিকে, আজ সকালেই উনাকোটিতে দলীয় পতাকা উত্তোলনের পরেই ৮৪ জন তৃণমূল কর্মীকে আটক করা হয়। ১৪৪ ধারার নিয়ম ভঙ্গ করে পতাকা উত্তোলনের জন্য পুলিশ উনাকোটি থেকে রাজ্য সভাপতি আশীষ লাল সিং সহ ৮৪ জন নেতাকে আটক করা হয়।