TMC Yashwant Sinha: ভারতকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করুন, সব ধর্ম নিষিদ্ধ করে দিন, ‘সমস্যা’-র সমাধান বাতলে দিলেন যশবন্ত

TMC Yashwant Sinha: ভারতকে হিন্দুরাষ্ট্র ঘোষণা করুন, সব ধর্ম নিষিদ্ধ করে দিন, 'সমস্যা'-র সমাধান বাতলে দিলেন যশবন্ত
ছবি: ফাইল চিত্র

All Religions: বলাই বাহুল্য বিজেপিকে বিঁধে তৃণমূল নেতা এই মন্তব্য করেছেন। বিজেপির বিরুদ্ধে দেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক সম্প্রীতি ভঙ্গের অভিযোগ তুলেছে তৃণমূল।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

May 11, 2022 | 4:31 PM

নয়া দিল্লি: ২০১৪ সালে দেশের ক্ষমতায় আসার পর থেকেই বারবারই বিজেপি ও এবং আরএসএসের বিরুদ্ধে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি ভেস্তে দেওয়ার চেষ্টার অভিযোগ তুলেছিল বিরোধীরা। এমনকী অনেক সময় বিজেপি নেতাদের গলাতেও ভারতের ‘হিন্দুরাষ্ট্র’ ঘোষণার সুর শোনা গিয়েছিল। অন্যদিকে সংখ্যালঘু মুসলিমদের বিশ্বাস আদায়ে ‘তিন তালাক’ তুলে দিয়েছিল নরেন্দ্র মোদী সরকার, প্রধানমন্ত্রীর মুখে শোনা গিয়েছিল ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাসের’ তত্ত্ব। ভারতকে হিন্দুরাষ্ট্র ঘোষণার দাবি দীর্ঘদিন ধরে ভারতীয় রাজনীতির অলিন্দে আবর্তিত হয়েছে। এবার তাৎপর্যপূর্ণভাবে এক সর্বভারতীয় তৃণমূল নেতার মুখে শোনা গেল হিন্দুরাষ্ট্র প্রসঙ্গ। তবে বিজেপি বিদ্রুপ করেই ‘হিন্দুরাষ্ট্র’ প্রসঙ্গে মুখ খুলেছেন তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি তথা প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি মন্ত্রীসভার সদস্য যশোবন্ত সিং। টুইটারে এই প্রবীণ তৃণমূল নেতা লেখেন, “আমাদের সব সমস্যার একটাই সমাধান, সংবিধান সংশোধন করে ভারতে হিন্দুরাষ্ট্র ঘোষণা করে দিন। অন্য সব ধর্মকে নিষিদ্ধ ঘোষণা করুন। ভারতের অহিন্দু ইতিহাসের অতীত মুছে ফেলুন, অতীতে হিন্দুদের সঙ্গে বৌদ্ধ, জৈন, মুসলিম ও খ্রিস্টান ধর্মাবলম্বীরা যা অন্যায় করেছিল তার বদল নিন।”

এই খবরটিও পড়ুন

বলাই বাহুল্য বিজেপিকে বিঁধে তৃণমূল নেতা এই মন্তব্য করেছেন। বিজেপির বিরুদ্ধে দেশের বিভিন্ন জায়গায় সাম্প্রদায়িক সম্প্রীতি ভঙ্গের অভিযোগ তুলেছে তৃণমূল। সম্প্রতি মাইকে মসজিদের আজ়ান চালানো নিয়ে মহারাষ্ট্রে উত্তপ্ত পরিস্থিতি। অন্যদিকে দিল্লির জাহাঙ্গিরপুরীতে একটি বিশেষ সম্প্রদায়কে নিশানা করা হয়েছে বলেই অভিযোগ বিজেপির। একটি নির্দিষ্ট সম্প্রদায়কে নিশানা করার জন্য বিজেপির বিরুদ্ধে বারবার সুর চড়িয়েছে বিরোধীরা। সেই নিয়ে বিজেপিকে খোঁচা দিয়েই এই টুইট করেছেন দেশের প্রাক্তন অর্থমন্ত্রী, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। অন্যদিকে বিজেপি ভারতের ইতিহাস বদলে দিতে, অতীতে এই অভিযোগও উঠেছে বিজেপির বিরুদ্ধে কারণ সম্প্রতি কেন্দ্রীয় সরকার সিবিএসইর বই থেকে ইতিহাসের বেশ কিছু অধ্যায় সরিয়ে দিয়েছে। সেই কারণেও ইতিহাস বদলে দেওয়ার প্রসঙ্গটি উত্থাপন করেছেন যশোবন্ত, এমটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA