কেন্দ্রের সমালোচনা করে কোভিড প্যানেল থেকে ইস্তফা বিশিষ্ট বিজ্ঞানীর

তিনি দেশে কম করোনা পরীক্ষা, টিকাকরণের শ্লথ গতি, ভ্যাকসিন সঙ্কট ইত্যাদি বিষয়গুলিকে তুলে ধরেছিলেন।

কেন্দ্রের সমালোচনা করে কোভিড প্যানেল থেকে ইস্তফা বিশিষ্ট বিজ্ঞানীর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 17, 2021 | 1:41 PM

নয়া দিল্লি: দেশ করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত। ভারতে বাড়তি করোনা সংক্রমণের জন্য দায়ী মিউট্যান্ট স্ট্রেন। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। তাই করোনা পরিস্থিতিতে ভ্যারিয়েন্ট নির্ধারণের জন্য বৈজ্ঞানিক উপদেষ্টাদের নিয়ে একটি ফোরাম গড়েছিল কেন্দ্র। সেই ফোরামের অংশ ছিলেন ভাইরলজিস্ট শাহিদ জামিল। কিন্তু বাড়তি সংক্রমণের এই সঙ্কটময় পরিস্থিতিতে কোভিড প্যানেল থেকে ইস্তফা দিলেন তিনি।

এ বিষয়ে সংবাদ মাধ্যমকে শাহিদ জামিল জানিয়ছেন, তাঁর ইস্তফা দেওয়ার খবর সত্যি। এর বাইরে তিনি কিছু বলতে চান না। সংবাদ সংস্থা রয়টার্সকে প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, “আমি কারণ জানাতে বাধ্য নই।”এ বিষয়ে ওই কোভিড প্যানেল আইএনএসএসিওজি-এর সেক্রেটারি রেণু স্বরূপ কোনও প্রতিক্রিয়া দিতে রাজি হননি।

সম্প্রতি মার্কিন সংবাদ মাধ্যম নিউ ইয়র্ক টাইমসে শাহিদ জামিলের একটি লেখা প্রকাশিত হয়েছিল। যেখানে তিনি দেশে কম করোনা পরীক্ষা, টিকাকরণের শ্লথ গতি, ভ্যাকসিন সঙ্কট ইত্যাদি বিষয়গুলিকে তুলে ধরেছিলেন। সংবাদ সংস্থা রয়টার্স এর আগেই জানিয়েছিল, শাহিদ জামিলের ফোরাম আইএনএসএসিওজি মার্চ মাসেই কেন্দ্রকে নতুন অতি সংক্রামক ভ্যারিয়েন্ট সম্পর্কে সচেতন করেছিল। সে বিষয়ে কেন্দ্র উদাসীনতা দেখিয়েছিল বলেও জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

নির্বাচনী প্রচার ও কুম্ভমেলার জন্য আগেই কেন্দ্রীয় সরকারের বিরোধিতায় সরব হয়েছে বিরোধী দলগুলি। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও দেশে করোনা বৃদ্ধির জন্য নির্বাচনী ও ধর্মীয় জমায়েতকেই দুষেছে। উল্লেখ্য, দেশে গত ২৪ ঘণ্টায় কিছুটা হলেও কমেছে সংক্রমণের গতি। একদিনে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ২ লক্ষ ৮১ হাজার ৩৮৬ জন। একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লক্ষ ৭৮ হাজার ৭৪১ জন।

আরও পড়ুন: একলাফে ২ লাখে, কমল দৈনিক আক্রান্তের সংখ্যা, ব্যাপক বাড়ছে সুস্থতার হার