Corona Cases and Lockdown News: সাইক্লোনের রক্তচক্ষু, তবু অক্সিজেন বহনে খামতি রাখছে না রেল

| Edited By: | Updated on: May 17, 2021 | 11:45 PM

এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২ কোটি ১১ লক্ষেরও বেশি মানুষ। মোট করোনার শিকার ২ লক্ষ ৭৪ হাজার ৩৯০ জন।

Corona Cases and Lockdown News: সাইক্লোনের রক্তচক্ষু, তবু অক্সিজেন বহনে খামতি রাখছে না রেল
ফাইল চিত্র।

নয়া দিল্লি: ঘূর্ণিঝড় তাউটে (Tauktae) চোখ রাঙাচ্ছে। তবু রেলের লক্ষ্য স্থির। ঠিক যেদিন গুজরাটের বুকে আছড়ে পড়ছে তাউটে, সেদিনও রেলের তরফে ১৫০ মেট্রিক টন অক্সিজেন বহন করা হয়েছে। লক্ষ্য, অতিমারি সঙ্কটে আরও বেশি সংখ্যক মানুষের কাছে প্রাণবায়ু পৌঁছে দেওয়া।

সোমবার কিছুটা কমেছে দৈনিক সংক্রমণ। ৩ লক্ষের অঙ্ক ছাড়িয়ে ২ লক্ষে নেমেছে তা। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (COVID 19) আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৮১ হাজার ৩৮৬ জন। একই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লক্ষ ৭৮ হাজার ৭৪১ জন। লাগাতার ৩ লক্ষের ওপরে থাকা দৈনিক সংক্রমণ এ বার নামল দু’য়ের ঘরে। গত কয়েকদিন ধরেই দৈনিক আক্রান্তের সংখ্যা কমছিল। সেই ধারাই অব্যাহত থাকল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৪ হাজার ১০৬ জন। যার ফলে এখন এ দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৪৯ লক্ষ ৬৫ হাজার ৪৬৩। সক্রিয় করোনা আক্রান্তর সংখ্যা ১ লক্ষেরও বেশি কমে এখন ৩৫ লক্ষ ১৬ হাজার ৯৯৭। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ২ কোটি ১১ লক্ষেরও বেশি মানুষ। মোট করোনার শিকার ২ লক্ষ ৭৪ হাজার ৩৯০ জন।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 17 May 2021 05:42 PM (IST)

    টিকা দেবে না বলেছে কেন্দ্র, ভ্যাকসিন সঙ্কটে অভিযোগ দিল্লির

    দেশে ভ্যাকসিন (COVID Vaccine) সঙ্কট। একাধিক রাজ্যে পর্যাপ্ত টিকার জোগান নেই। খাস রাজধানীতেও টিকা নেই। দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোদিয়া জানিয়েছেন, তাদের হাতে যে পরিমাণ টিকা রয়েছে, তাতে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের বড়জোর আর ৩ দিন করোনা টিকা দেওয়া যাবে। তার বেশি নয়। উপ মুখ্যমন্ত্রীর অভিযোগ, কেন্দ্র জানিয়েছে তারা আর করোনা টিকা এ মাসে দিতে পারবে না। পাশাপাশি তিনি এ-ও জানান, তরুণদের জন্য কোভ্যাক্সিন ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে।

    বিস্তারিত পড়ুন: টিকা দেবে না বলেছে কেন্দ্র, ভ্যাকসিন সঙ্কটে অভিযোগ দিল্লির

  • 17 May 2021 04:48 PM (IST)

    তেজি তাউটের চোখ রাঙানিকে ফুৎকারে উড়িয়ে ছুটছে অক্সিজেন এক্সপ্রেস

    শক্তিশালী ঘূর্ণিঝড় তাউটে (Tauktae) চোখ রাঙাচ্ছে। তবে দমাতে পারেনি ভারতীয় রেলের জোরকে। ঠিক যেদিন গুজরাটের বুকে আছড়ে পড়ছে এই ঘূর্ণিঝড়, সেদিনও রেলের তরফে ১৫০ মেট্রিক টন বহন করা হয়েছে। গত ২০ দিনের তুলনায় যা অনেকটাই বেশি।

    বিস্তারিত পড়ুন: তেজি তাউটের চোখ রাঙানিকে ফুৎকারে উড়িয়ে ছুটছে অক্সিজেন এক্সপ্রেস

  • 17 May 2021 04:46 PM (IST)

    ‘রোজ দেশি গোমূত্র পান করি, তাই আমার করোনা নেই’, দাওয়াই প্রজ্ঞা ঠাকুরের

    চিকিৎসকরা বারবার বলছেন করোনা রোখার জন্য মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক। এরপর করোনা চিকিৎসার জন্য নির্দিষ্ট নির্দেশিকা অনুযায়ী ওষুধের পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু আজব দাওয়াই বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুরের (Pragya Thakur)। তাঁর মতে, তিনি রোজ গোমূত্র খান, সেটাই ফুসফুসে সংক্রমণের খেয়াল রাখে। তাই তিনি করোনা থেকে সুরক্ষিত।

    বিস্তারিত পড়ুন: ভিডিয়ো: ‘রোজ দেশি গোমূত্র পান করি, তাই আমার করোনা নেই’, দাওয়াই প্রজ্ঞা ঠাকুরের

  • 17 May 2021 03:58 PM (IST)

    রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত কম, ভ্যাকসিনকে ফুল মার্কস বিশেষজ্ঞ দলের

    কোভিশিল্ড (Covishield) নেওয়ার পর রক্ত জমাট বাঁধছে। একাধিক গবেষণায় এরকম তথ্য উঠে এসেছিল। যা নিয়ে আশঙ্কার আবহ তৈরি হয়েছিল। ভারতে কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের মাধ্যমে টিকাকরণ কর্মসূচি চলছে, তাই কোভিশিল্ড নিয়ে চিন্তা বাড়ছিল। আপাতত সেই চিন্তায় জল ঢালল দেশের করোনা টিকাকরণের পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত বিশেষজ্ঞ দল এইএফআই (AEFI)। তারা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে জানিয়েছে, দেশে ভ্যাকসিন নেওয়ার পর রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত কম।

    বিস্তারিত পড়ুন: রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত কম, ভ্যাকসিনকে ফুল মার্কস বিশেষজ্ঞ দলের

  • 17 May 2021 01:43 PM (IST)

    কোভিড প্যানেল থেকে ইস্তফা বিশিষ্ট বিজ্ঞানীর

    Shaheed Jamil

    ফাইল চিত্র

    দেশ করোনার (COVID 19) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত। ভারতে বাড়তি করোনা সংক্রমণের জন্য দায়ী মিউট্যান্ট স্ট্রেন। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। তাই করোনা পরিস্থিতিতে ভ্যারিয়েন্ট নির্ধারণের জন্য বৈজ্ঞানিক উপদেষ্টাদের নিয়ে একটি ফোরাম গড়েছিল কেন্দ্র। সেই ফোরামের অংশ ছিলেন ভাইরলজিস্ট শাহিদ জামিল। কিন্তু বাড়তি সংক্রমণের এই সঙ্কটময় পরিস্থিতিতে কোভিড প্যানেল থেকে ইস্তফা দিলেন তিনি।

    বিস্তারিত পড়ুন: কেন্দ্রের সমালোচনা করে কোভিড প্যানেল থেকে ইস্তফা বিশিষ্ট বিজ্ঞানীর

  • 17 May 2021 12:29 PM (IST)

    সোমবারই বাজারে আসছে ডিআরডিও’র ওষুধ

    সুখবর! করোনার সঙ্গে লড়তে সোমবারই বাজারে আসছে ডিআরডিও'র ওষুধ

    নতুন সপ্তাহের প্রথম দিনই আসতে চলেছে ভাল খবর। সোমবারই প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) তাদের ২-ডিঅক্সি-ডিগ্লুকোজ বা ২-ডিজির প্রথম ব্যাচ বাজারে আনতে চলেছে। করোনার বিরুদ্ধে লড়াইয়ে এই ওষুধ সফল হলে নিঃসন্দেহে তা ঐতিহাসিক সাফল্য হবে। করোনা যুদ্ধে গেম চেঞ্জার হতে পারে এই ২-ডিজি। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের দফতরের (RMO India) টুইটার হ্যান্ডেলে এই সুখবরটি দেওয়া হয়েছে।

    বিস্তারিত পড়ুন: সুখবর! করোনার সঙ্গে লড়তে সোমবারই বাজারে আসছে ডিআরডিও’র ওষুধ

Published On - May 17,2021 5:42 PM

Follow Us: