RBI Approval: ভারতীয় মুদ্রায় শ্রীলঙ্কার সঙ্গে বাণিজ্যিক লেনদেন, অনুমোদন রিজার্ভ ব্যাঙ্কের

Reserve Bank of India: শ্রীলঙ্কার আর্থিক সঙ্কট মোকাবিলায় শুরু থেকে পাশে থাকার বার্তা দিয়েছিল ভারত। ভারতের পক্ষ থেকে সাধ্যমতো আর্থিক সাহায্যের কথাও ঘোষণা করা হয়েছিল।

RBI Approval: ভারতীয় মুদ্রায় শ্রীলঙ্কার সঙ্গে বাণিজ্যিক লেনদেন, অনুমোদন রিজার্ভ ব্যাঙ্কের
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 2:30 PM

নয়া দিল্লি: কয়েকমাস ধরেই শ্রীলঙ্কার (Sri Lanka) আর্থিক সঙ্কটের (Financial Crisis) পরিস্থিতি চরমে উঠেছে। বিদেশি মুদ্রার ঘাটতির কারণেই দ্বীপরাষ্ট্রের আর্থিক সঙ্কট তীব্র থেকে তীব্রতর হয়েছে। পরিস্থিতি এমন এক পর্যায়ে পৌঁছয় যে দেশজোড়া বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন মাহিন্দা রাজাপক্ষ। ইতিমধ্যেই শ্রীলঙ্কার নয়া প্রধানমন্ত্রী রূপে রনিল বিক্রমসিংঘে শপথ গ্রহণ করেছেন। শ্রীলঙ্কার আর্থিক সঙ্কট মোকাবিলায় শুরু থেকে পাশে থাকার বার্তা দিয়েছিল ভারত। ভারতের পক্ষ থেকে সাধ্যমতো আর্থিক সাহায্যের কথাও ঘোষণা করা হয়েছিল। তবে আর্থিক সঙ্কটের ব্যাধিতে ভুগতে থাকা শ্রীলঙ্কার সঙ্গে বাণিজ্যিক রফতানিতে লেনেদেনের সমস্যার মুখোমুখি হচ্ছিলেন ভারতীয় রফতানিকারীরা। বৃহস্পতির এই সমস্যার সুরাহা করেছে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India)। এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন (Asian Clearing Union) মেকানিজমের বাইরে গিয়ে ভারতীয় মুদ্রায় ভারত-শ্রীলঙ্কার বাণিজ্যিক লেনদেনে ছাড়পত্র দিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক। বিজ্ঞপ্তি জারি করে রিজার্ভ ব্যাঙ্কের তরফে এই কথা জানানো হয়েছে।

মার্চ মাসের ১৭ তারিখ ভারত সরকার আর্থিক সঙ্কটে ভুগতে থাকা শ্রীলঙ্কাকে নিত্য প্রয়োজনীয় সামগ্রী কেনার জন্য স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া মারফত ১০০ কোটি মার্কিন ডলার শর্তসাপেক্ষ ঋণের বন্দোবস্ত করে দেওয়ার কথা জানিয়েছিল। আর্থিক সঙ্কটে ভুগতে থাকা দ্বীপরাষ্ট্রকে সহায়তা করার জন্যই এই পদক্ষেপ করেছিল কেন্দ্রীয় সরকার।

১৯৭৪ সালে রাষ্ট্রপুঞ্জ সামাজিক ও অর্থনৈতিক কমিশনের উদ্যোগে এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়ন তৈরি করা হয়েছিল। পারস্পরিক সহযোগিতার জন্য এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এই সংস্থা তৈরি করা হয়েছিল। এই সংস্থার সদস্য দেশগুলি বহুপাক্ষিক ভিত্তিতে আর্থিক লেনদেনর সুবিধা পেয়ে থাকে এবং বাণিজ্য প্রচার ও প্রসারে বৈদেশিক মুদ্রা লেনদেনর সুযোগ মেলে। তবে শুধুমাত্র সদস্য দেশগুলি এই জাতীয় সুবিধা পেয়ে থাকে। রিজার্ভ ব্যাঙ্ক সার্কুলার জারি করে জানিয়েছে, এই ব্যবস্থার আওতায় ভারতে থেকে প্রয়োজনীয় পণ্য ও পরিষেবাগুলি রফতানির ক্ষেত্রে ভারতীয় মুদ্রা ব্যবহারের অনুমতি দেওয়া হবে। তবে এই ক্ষেত্রে ভারত সরকারের বৈদেশিক বাণিজ্য নীতির অধীনে রফতানি যোগ্য হওয়ার প্রয়োজনীয়তা রয়েছে।