সতর্ক হলে বাঁচতো লক্ষাধিক প্রাণ, ফের ঢেউ আসার আগে বিজয়নকে বার্তা বরুণ দাসের

দক্ষিণের এই রাজ্যে যে কঠোর বিধিনিষেধ আরোপ করার প্রয়োজন রয়েছে, তা ফের মনে করিয়ে দিলেন বরুণ দাস।

সতর্ক হলে বাঁচতো লক্ষাধিক প্রাণ, ফের ঢেউ আসার আগে বিজয়নকে বার্তা বরুণ দাসের
অলংকরণ-অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 5:59 PM

করোনার জোড়া ঢেউ কাঁদিয়ে ছেড়েছে দেশবাসীকে। প্রথম ধাক্কা কোনও মতে এড়ানো গেলেও দ্বিতীয় ধাক্কায় এমন হয়তো কেউই নেই, যাঁদের কোনও না কোনও আপনজনকে হারাতে হয়নি। এরপর এখন একটু একটু করে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে দেশ। কিন্তু শিয়রে ফের তৃতীয় ঢেউয়ের অশনি সঙ্কেত। আর এ মুহূর্তে দেশের মোট করোনা সংক্রমণের ৭০ শতাংশই কেরলে। অথচ নতুন ধাক্কার মুখে যাতে না পড়তে হয় তার জন্য চলতি বছর ফেব্রুয়ারি মাসেই বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপের কথা জানিয়ে কেরলের মুখ্যমন্ত্রীকে বিনীত অনুরোধ করেছিলেন TV9নেটওয়ার্কের সিইও শ্রী বরুণ দাস। বর্তমান অবস্থাতেও দক্ষিণের এই রাজ্যে যে কঠোর বিধিনিষেধ আরোপ করার প্রয়োজন রয়েছে, তা ফের মনে করিয়ে দিলেন বরুণ দাস।

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার আগেই চরম সতর্কবার্তা দিয়েছিলেন বরুণবাবু। চলতি বছর ফেব্রুয়ারি মাসে মনে হয়েছিল করোনা আমাদের ছেড়ে চলে গিয়েছে। অনেকেই ভেবেছিলেন, ঝড় থেমে গেছে এবার হয়তো পৃথিবী শান্ত হবে। ঠিক সে সময়ই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন-সহ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও টুইট করে দ্বিতীয় ঢেউ এড়াতে বেশ কিছু পরামর্শ দিয়েছিলেন শ্রী বরুণ দাস। মহারাষ্ট্র ও কেরল এই দুই রাজ্য সরকারের কাছে তিনি আবেদন করেছিলেন যেন কঠোর কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়। যদি সময়মতো সেই পদক্ষেপগুলি গ্রহণ করা হত, তাহলে হয়তো এমন পরিস্থিতি নাও হতে পারত। দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা কঠিন বাস্তবের মুখে দাঁড় করিয়েছে সবাইকে। এই মুহূর্তে কেরল বাদে গোটা দেশের করোনা পরিস্থিতি মোটামুটি স্বাভাবিক। তৃতীয় ঢেউ আটকাতে আরও একবার কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে কয়েকটি অনুরোধ জানালেন বরুণ দাস।

শনিবার একটি টুইট করে বরুণ দাস লিখেছেন, “করোনার দ্বিতীয় ঢেউয়ের আগে আমি মাননীয় মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করেছিলাম। এবারও তাঁর কাছে সবিনয় নিবেদন, যতদিন না কেরলের দৈনিক আক্রান্তের সংখ্যা ১০ হাজারের নীচে নেমে আসছে, ততদিনের জন্য কঠোর লকডাউন কার্যকর করার বিষয়টি ভেবে দেখুন। রাজ্যের সীমানা বন্ধ করে সংক্রমণের উৎস খোঁজার প্রয়োজন রয়েছে।”

এই টুইটে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রক এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকেও মেনশন করেছেন তিনি। গত ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় ঢেউ আটকানোর তাগিদে বরুণ দাস টুইট করে তিনটি পরামর্শ দিয়েছিলেন। তিনি লেখেন, “১. মহারাষ্ট্র এবং কেরলের বর্ডার সিল করা হোক, বিশেষত ট্রেন এবং বিমান পরিষেবা বন্ধ রাখা হোক। ২. এই রাজ্যগুলিতে হয় পুরোপুরি, নতুবা কন্টেনমেন্ট জ়োনগুলিতে ‘শর্ট সার্কিট’ লকডাউন করা হোক। ৩. এই দুই রাজ্যে দ্রুত গতিতে টিকাকরণ করা হোক।”

উল্লেখ্য, এই মুহূর্তে কেরলে দৈনিক সংক্রমণ ৩২ হাজারের কাছাকাছি। মোট সংক্রমণের নিরিখে মহারাষ্ট্রের পরে থাকলেও দৈনিক সংক্রমণে প্রথম কেরলই। বিশেষজ্ঞদের মতে, অতি সংক্রমক এই ডেল্টা প্লাস করোনা ভাইরাস। ফলে এই মুহূর্তে কেরল যদি তা নিয়ন্ত্রণে আনতে না পারে, তাহলে আরও বড় মহামারীর আশঙ্কা তৈরি হবে। এই আবহে তৃতীয় ঢেউ এড়াতে আরও এক কদম এগিয়ে কেরলের মুখ্যমন্ত্রীকে আবারও কিছু পরামর্শ দিলেন টিভি নাইন নেটওয়ার্কের সিইও বরুণ দাস। সাধু সাবধান।

অলংকরণ-অভিজিৎ বিশ্বাস