করোনা আবহে সরকারি অনুরোধে টুইটার থেকে ‘ভ্যানিশ’ একাধিক টুইট, কারণ কী?

যাঁদের টুইট মুছে ফেলা হয়েছে, তাঁদের ইমেলের মাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে বলেও জানায় টুইটার।

করোনা আবহে সরকারি অনুরোধে টুইটার থেকে 'ভ্যানিশ' একাধিক টুইট, কারণ কী?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 2:30 PM

নয়া দিল্লি: দেশে অক্সিজেনের (Oxygen) সঙ্কট। করোনা আবহে বারবার সামনে আসছে রাজ্যগুলির ভেঙে পড়া স্বাস্থ্য পরিকাঠামোর ছবি। টুইটারে ট্রেন্ডিং হচ্ছে #Oxygenshortage। এই পরিস্থিতিতে একাধিক সরকারের আবেদনের ভিত্তিতে একাধিক টুইট মুছে দিল টুইটার কর্তৃপক্ষ। সমালোচনার মুখে পড়েই কি টুইটগুলি মুছে ফেলল কেন্দ্র? এই প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে নেট মাধ্যমে। যদিও কেন্দ্র সাফ জানিয়েছে, ভুয়ো খবর রুখতেই এই পদক্ষেপ করেছে তারা।

মিডিয়ানামার তথ্য অনুযায়ী, কংগ্রেস সাসদ রিভানথ রেড্ডি, বাংলার মন্ত্রী মলয় ঘটক, অভিনেতা বিনীত কুমার সিং, চলচ্চিত্র পরিচালক বিনোদ কাপরি, অবিনাশ দাস-সহ একাধিক ব্যক্তির টুইট মুছে ফেলেছে টুইটার কর্তৃপক্ষ। জ্যাক ডোরসের সংস্থা জানিয়েছে, সরকার বৈধ অনুরোধ করার পরই তারা টুইটগুলি মুছে ফেলেছেন। টুইটারের মুখপাত্র বলেন, “আমরা করোনা সংক্রান্ত ভুয়ো তথ্য রোখার চেষ্টা করছি। প্রযুক্তির মাধ্যমে করোনা লেবেলিং ও নীতি বিরুদ্ধ টুইট মুছে ফেলছি আমরা”

যাঁদের টুইট মুছে ফেলা হয়েছে, তাঁদের ইমেলের মাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে বলেও জানায় টুইটার। এ বিষয়ে সূত্র মারফত জানা গিয়েছে, কেন্দ্রের সমালোচনার জন্য নয়, পুরনো ছবি দিয়ে যাঁরা ভুয়ো খবর ছড়াচ্ছিলেন তাঁদের টুইট মোছা হয়েছে। এ বিষয়ে এক পক্ষের দাবি, এর আগেও একাধিকবার সরকারকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। তখন তো টুইট মুছে ফেলেনি কেন্দ্র। এখন টুইট মুছে ফেলার পিছনে, নিশ্চয়ই নির্দিষ্ট কোনও কারণ রয়েছে।

ফেব্রুয়ারি মাসেও একই ধরনের পদক্ষেপ করেছিল টুইটার। তখন কৃষি আইন সংক্রান্ত টুইট করার জন্য ২৫০টি অ্যাকাউন্ট ব্লক করেছিল ডোরসের সংস্থা। কর্তৃপক্ষ দাবি করেছিল, অ্যাকাউন্টগুলি থেকে ভুয়ো ও উস্কানিমূলক টুইট হচ্ছিল।

আরও পড়ুন: ‘হৃদয়বিদারক’, দেশের অক্সিজেন সঙ্কট মেটাতে বিশ্ববাসীর কাছে সাহায্য চাইলেন গ্রেটা