Uddhav Thackeray: ‘আপনজনই বিশ্বাসঘাতকতা করল…’, গলায় স্পষ্ট ‘দুঃখ’, সহজে লড়াই ছাড়ছেন না উদ্ধব!

Maharashtra Crisis: বিগত প্রায় দশ দিন ধরে চলা মহারাষ্ট্র সঙ্কটের যবনীকা পড়ল বুধবার রাত ন’টা নাগাদ। প্রায় সাড়ে তিন ঘণ্টার শুনানি শেষে আস্থাভোটের পক্ষে রায় দেয় শীর্ষ আদালত। এরপরই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে।

Uddhav Thackeray: 'আপনজনই বিশ্বাসঘাতকতা করল...', গলায় স্পষ্ট 'দুঃখ', সহজে লড়াই ছাড়ছেন না উদ্ধব!
ইস্তফাপত্র জমা দিচ্ছেন উদ্ধব ঠাকরে। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 30, 2022 | 6:01 AM

মুম্বই: এক সপ্তাহ আগেই ফেসবুক লাইভে এসেছিলেন। দলীয় কর্মী-সমর্থকদের উদ্দেশ্যে আবেগঘন বার্তাও দিয়েছিলেন। বলেছিলেন, এত সহজে হার মানবেন না। কিন্তু সপ্তাহ ঘুরতে না ঘুরতেই মহারাষ্ট্রের রাজনৈতিক টানাপোড়েনের যবনিকা পতন হল। মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। ফেসবুক লাইভে এসেই তিনি মুখ্যমন্ত্রীর দায়িত্ব ছাড়ার কথা বলেন। পরে দুই ছেলেকে নিয়ে রাজ্যপালের বাসভবনে যান। সেখানে ২০ মিনিট কথা বলার পরই ইস্তফাপত্র জমা দেন উদ্ধব।

মহারাষ্ট্রের রাজনৈতিক টানাপোড়েন গড়িয়েছে আদালত অবধি। সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে গতকাল আস্থাভোটের পক্ষেই সায় দিয়েছে সুপ্রিম কোর্ট। আজ, বৃহস্পতিবার আস্থাভোট হওয়ার কথা মহারাষ্ট্র বিধানসভায়। তার আগেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিলেন উদ্ধব ঠাকরে। সূত্রের খবর, শীর্ষ আদালতের নির্দেশে আস্থাভোটে নিজেদের ভরাডুবির অপমান যাতে সহ্য না করতে হয়, তার জন্যই আগেভাগে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে।

বিগত প্রায় দশ দিন ধরে চলা মহারাষ্ট্র সঙ্কটের যবনীকা পড়ল বুধবার রাত ন’টা নাগাদ। প্রায় সাড়ে তিন ঘণ্টার শুনানি শেষে আস্থাভোটের পক্ষে রায় দেয় শীর্ষ আদালত। এরপরই মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন উদ্ধব ঠাকরে। প্রথমে ফেসবুক লাইভে এসেই মুখ্যমন্ত্রিত্ব ছাড়ার কথা ঘোষণা করেন উদ্ধব। মুখ্যমন্ত্রীর গদি ছাড়া নিয়ে তাঁর কোনও দুঃখ বা আক্ষেপ নেই বলেই জানান। তবে একইসঙ্গে তিনি বলেন, “আমার আপনজনরাই বিশ্বাসঘাতকতা করেছে। ক্ষমতা পেয়ে তারা অতীতের সবকিছু ভুলে গেল। যাদের আমরা নিজের হাতে গড়লাম, আজ তারাই বিশ্বাসঘাতকতা করল… আমি আকস্মিকভাবে ক্ষমতায় এসেছিলাম, একইভাবে ক্ষমতা থেকেও সরে যাচ্ছি। শিবসেনা একটা পরিবার, একে আমি দুটুকরো করতে দেব না। আমি কোথাও যাচ্ছি না। সমস্ত সমর্থকদের একজোট করে, আমরা ফের ক্ষমতা দখল করব।”

দুই ছেলে আদিত্য ও তেজসকে সঙ্গে নিয়ে বুধবার রাতেই রাজভবনে পদত্যাগপত্র জমা দেন উদ্ধব ঠাকরে। মুখ্যমন্ত্রিত্বের পাশাপাশি বিধান পরিষদের সদস্যপদ থেকেও ইস্তফা দিয়েছেন শিবসেনা প্রধান। সেখান থেকে ফেরার পথে মুম্বইয়ের এক মন্দিরেই তিনি পুজো দিতে যান। সেখানেও সমর্থকরা তাঁকে ঘিরে ফেলেন।

আগে বিদ্রোহী বিধায়কদের বিরুদ্ধে বারবার হুঙ্কার দিলেও, বুধবার দলের কর্মী সমর্থকদের শান্তি বজার রাখার বার্তা দিয়েছেন উদ্ধব। বিদ্রোহীদের যেন বাধা দেওয়া না হয় তাঁর আহ্বান জানিয়েছেন তিনি। উল্লেখ্য, মহারাষ্ট্রের উত্তাল রাজনৈতিক পরিস্থিতির কারণে রাজ্যজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বদল করা হয়েছে পুলিশ কমিশনারও। মুম্বইয়ের নতুন পুলিশ কমিশনার হলেন বিবেক ফাঁসলকর।