Union Ministers Meeting: চিন্তনের পর এ বার মনন শিবির, ১ সপ্তাহের ব্যবধানেই ফের মন্ত্রিসভার বৈঠকের ডাক নমোর

Contemplation Sessions on Union Ministers Meeting: গত বৃহস্পতিবারের বৈঠকে দুটি মন্ত্রকের তরফে তাদের একাধিক প্রকল্পের কাজের ব্লুপ্রিন্ট ও অগ্রগতি নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছেন। আগামী বৈঠকেও বাকি মন্ত্রকগুলি একে একে নিজেদের কাজের খতিয়ান প্রধানমন্ত্রীর কাছে জমা দেবে।

Union Ministers Meeting: চিন্তনের পর এ বার মনন শিবির, ১ সপ্তাহের ব্যবধানেই ফের মন্ত্রিসভার বৈঠকের ডাক নমোর
ইকোনমিক করিডর ছাড়াও দেরাদুনে ৭ টি নতুন প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মধ্য বদ্রীনাথ ধামের যাত্রপথে ধস বিরোধী একটি প্রকল্পও রয়েছে বলেই জানা গিয়েছে। ৫৮ নম্বর জাতীয় সড়কে লাম্বাগড়, সাকানিধর, শ্রীনগর এবং দেবপ্রয়াগে ধস প্রতিরোধের জন্য এই নির্মাণ করা হয়েছে। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 8:07 AM

নয়া দিল্লি: এক সপ্তাহের ব্যবধানেই ফের হতে চলেছে মন্ত্রিসভার বৈঠক (Union Council of Ministers Meeting)। আগামী ২৬ অক্টোবর নয়া দিল্লির সুষমা স্বরাজ প্রবাসী ভারতীয় ভবনে এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র পৌরহিত্যে মন্ত্রিসভার এই বৈঠকের নাম দেওয়া হয়েছে মনন শিবির (Contemplation Sessions)।

গত বৃহস্পতিবার, ২১ অক্টোবরই মন্ত্রিসভার শেষ বৈঠক হয়েছিল। সেই বৈঠকে সমস্ত মন্ত্রীদের সঙ্গে কথা বলে বিভিন্ন মন্ত্রকের কাজের খতিয়ান নিয়েছিলেন তিনি। কোন প্রকল্পের কাজ কতদূর এগোল থেকে শুরু করে কী কী প্রকল্পের কাজ শুরু বাকি রয়েছে, সমস্ত বিষয়েই কথা বলেছিলেন প্রধানমন্ত্রী।

একইসঙ্গে মন্ত্রীদের মধ্যে সমন্বয়ের জন্য কার পুল (Car Pool) ব্যবস্থা গ্রহণ করার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোন মন্ত্রকের কাজ কতদূর এগিয়েছে, তা যেন অন্য মন্ত্রকের মন্ত্রীরও জানা থাকে, সেই উদ্দেশ্যেই একাধিক মন্ত্রীকে একই গাড়িতে করে বৈঠকে আসার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

গত বৈঠকেই তিন মন্ত্রী একটি গাড়িতে করে এসেছিলেন। এরমধ্যে দুই কেন্দ্রীয় মন্ত্রী ও একতজন প্রতিমন্ত্রী ছিলেন। বৈঠকে যোগ দেওয়ার আগে গাড়িতে ওই আলোচনার বিষয়ে জানতে পেরেই প্রধানমন্ত্রী বাকি মন্ত্রীদেরও একই পন্থা অনুসরণের নির্দেশ দেন। এই বিষয়ে তিনি বলেন, “কার পুল পদ্ধতিতে যাতায়াত করলে একদিকে যেমন নিজেদের মধ্যে কথাবার্তা হয়, সুসম্পর্ক গড়ে ওঠে। একইসঙ্গে নিজেদের মন্ত্রকের কাজ কতদূর হয়েছে, সে সম্পর্কেও বাকিদের অবগত করা যায়।”

সূত্রের খবর, গত বৃহস্পতিবারের বৈঠকে দুটি মন্ত্রকের তরফে তাদের একাধিক প্রকল্পের কাজের ব্লুপ্রিন্ট ও অগ্রগতি নিয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছেন। আগামী বৈঠকেও বাকি মন্ত্রকগুলি একে একে নিজেদের কাজের খতিয়ান প্রধানমন্ত্রীর কাছে জমা দেবে।

প্রশাসনিক কাজে নজর দেওয়ার পাশাপাশি প্রধানমন্ত্রী মোদী মন্ত্রিসভার সদস্যদের কর্মদক্ষতা বাড়ানোর উপরও বিশেষ জোর দিয়েছেন। গত ১৪ সেপ্টেম্বরের বৈঠকেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সময়োপযোগিতা ও কর্মদক্ষতার উপর বিশেষ উপস্থাপনা পেশ করেন। বৈঠকে মন্ত্রিসভার ১৫ জন মন্ত্রী নানা বিষয়ে নিজেদের মতামত পেশ করেছেন। উল্টোদিকে, কীভাবে সময়ের সঠিক ব্যবহার করা যায়, তা নিয়েও মন্ত্রীদের পাঠ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্ত্রীদের দক্ষতা বৃদ্ধির উপরও বিশেষ জোর দেন প্রধানমন্ত্রী।

১৪ তারিখের বৈঠকের পরবর্তী বৈঠকটি চিন্তন শিবির বলা হয়েছে, যেখানে মন্ত্রীদের আগামিদিনের পরিকল্পনা নিয়ে চিন্তাভাবনা করার কথা বলা হয়েছিল। পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে চলেছিল ই বৈঠক।  সূত্রের খবর, আগামিদিনে এইধরনের একাধিক শিবিরের আয়োজন করা হবে সরকারি কাজের মানে আরও উন্নতি করার জন্য।

আরও পড়ুন: Physical Assault: ফের লজ্জায় রাজধানী! পাড়ার লঙ্গরে খেতে গিয়ে লালসার শিকার ৬ বছরের নাবালিকা