‘অত টাকা নেই’ বলে ভোটে লড়ছেন না অর্থমন্ত্রী, নির্বাচনে প্রার্থী হতে কত টাকা লাগে জানেন?

Lok Sabha Election 2024: অর্থমন্ত্রী বলেছেন, "তাঁর অত টাকা নেই"। দেশের অর্থমন্ত্রী তিনি, অথচ তাঁর কাছেই ভোটে লড়াই করার টাকা নেই? লোকসভা নির্বাচনে লড়তে কত টাকা লাগে, যা নির্মলা সীতারামনের পকেটে নেই?

'অত টাকা নেই' বলে ভোটে লড়ছেন না অর্থমন্ত্রী, নির্বাচনে প্রার্থী হতে কত টাকা লাগে জানেন?
ভোটে লড়াই করার টাকা নেই অর্থমন্ত্রীর!Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 11:00 AM

নয়া দিল্লি: লোকসভা নির্বাচনে লড়বেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন এই সিদ্ধান্ত, তা জানিয়েছেন নিজেই। অর্থমন্ত্রী বলেছেন, “তাঁর অত টাকা নেই”। দেশের অর্থমন্ত্রী তিনি, অথচ তাঁর কাছেই ভোটে লড়াই করার টাকা নেই? লোকসভা নির্বাচনে লড়তে কত টাকা লাগে, যা নির্মলা সীতারামনের পকেটে নেই?

লোকসভা নির্বাচনে লড়তে কত টাকা লাগে?

লোকসভা নির্বাচনে প্রার্থী হতে গেলে ব্যাঙ্কে এত টাকা থাকতেই হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। তবে ভোট প্রচারে প্রার্থীরা কত টাকা খরচ করতে পারেন, তার একটি নির্দিষ্ট সীমা বেঁধে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। কত সেই খরচ?

লোকসভা নির্বাচনে খরচ-

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, লোকসভা নির্বাচনে প্রার্থীরা ভোট প্রচারে ৯৫ লক্ষ টাকার বেশি খরচ করতে পারেন না। সেক্ষেত্রেও ভাগ রয়েছে। যদি লোকসভা কেন্দ্রের আকার ছোট হয়, তবে সর্বাধিক ৭৫ লক্ষ টাকা খরচ করা যায় ভোট প্রচারে। বড় লোকসভা কেন্দ্রের ক্ষেত্রে সেই অঙ্কটা বাড়িয়ে ৯৫ লক্ষ টাকা ধার্য করা হয়েছে।

বিধানসভা নির্বাচনে খরচ-

বিধানসভা নির্বাচনে কেউ যদি প্রার্থী হন এবং বিধানসভা কেন্দ্রের আয়তন বেশি হয়, তবে ভোট প্রচারে প্রার্থীরা সর্বাধিক ৪০ লক্ষ টাকা খরচ করতে পারেন। যদি ছোট আসনে লড়েন, যেখানে ভোটারের সংখ্যাও কম, সেক্ষেত্রে প্রচারের জন্য সর্বাধিক ২০ লক্ষ টাকা খরচ করা যায়।  তবে প্রচারে ফ্রিবি বা বিনামূল্যে দানসামগ্রী দেওয়ার ঠেলায় এই নিয়ম প্রায়সময়ই লঙ্ঘন করা হয়।

প্রসঙ্গত, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কখনও লোকসভা নির্বাচনে লড়েননি। তিনি রাজ্যসভার সাংসদ। ২০১৬ সালে তিনি যখন রাজ্যসভা নির্বাচনে লড়েছিলেন, তখন হলফনামায় উল্লেখ ছিল, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২.৫ কোটি টাকা।