Har Ghar Tiranga: বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করলেন অমিত শাহ, ‘বন্দেমাতরম’ ধ্বনিতে গায়ে কাঁটা দিল হিমন্তের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Aug 13, 2022 | 1:13 PM

Har Ghar Tiranga: দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে তুলতেই শুরু হয়েছে আজাদি কা অমৃত মহোৎসব। আজ , ১৩ অগস্ট থেকে ১৫ অগস্ট অবধি পালিত হবে এই হর ঘর তিরঙ্গা কর্মসূচি।

Har Ghar Tiranga: বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করলেন অমিত শাহ, 'বন্দেমাতরম' ধ্বনিতে গায়ে কাঁটা দিল হিমন্তের
হর ঘর তিরঙ্গা কর্মসূচি শুরু হল আজ থেকে। ছবি:ANI

নয়া দিল্লি: দেখতে দেখতে স্বাধীনতার ৭৫ তম বর্ষে পৌঁছে গেল ভারত। আগামী ১৫ অগস্ট স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হবে। এই স্বাধীনতা দিবসকে উল্লেখযোগ্য বানাতেই বছরভর চলেছে আজাদি কা অমৃত মহোৎসব। সেই মহোৎসবেরই শেষ ধাপ হল “হর ঘর তিরঙ্গা”। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে তুলতেই শুরু হয়েছে হর ঘর তিরঙ্গা কর্মসূচি, যেখানে দেশের প্রত্যেক নাগরিককে বাড়িতে জাতীয় পতাকা লাগানোর অনুরোধ করা হয়েছে।

আজ , ১৩ অগস্ট থেকে ১৫ অগস্ট অবধি পালিত হবে এই হর ঘর তিরঙ্গা কর্মসূচি। আজ এই কর্মসূচিতে সামিল হলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। এদিন তিনি নিজের বাড়ির ছাদে জাতীয় পতাকা উত্তোলন করেন। তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন তাঁর স্ত্রীও।

অন্যদিকে, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও এদিন আজাদির অমৃত মহোৎসবে সামিল হন। গুয়াহাটিতে তিনি এদিন সকালে স্কুল পড়ুয়াদের সঙ্গে প্রভাত ফেরীতে অংশ নেন। টুইটারে সেই ভিডিয়ো শেয়ার করে তিনি লেখেন, “স্বাধীনতা দিবসের প্রাক্কালে আজাদির অমৃত মহোৎসবের অংশ হতে পেরে গর্ব বোধ হচ্ছে। পড়ুয়াদের সঙ্গে প্রভাতফেরীর মাধ্যমে দিনের সূচনা হল। যখন বন্দে মাতরম ধ্বনি দেওয়া হচ্ছিল, তখন গায়ে কাঁটা দিচ্ছিল।”

হর ঘর তিরঙ্গা কর্মসূচি পালনের জন্য দেশের ফ্ল্যাগ কোডেও সংশোধন করা হয়েছে। আগে সন্ধ্যার পর কোথাও জাতীয় পতাকা তুলে রাখা যেত না। বিশেষ কোনও দিন বা কর্মসূচি ছাড়া জাতীয় পতাকা উত্তোলন করা যেত না। তবে আজাদির অমৃত মহোৎসবের জন্যই এই নিয়মে সংশোধন করে রাত অবধি জাতীয় পতাকা উত্তোলন করার অনুমতি দেওয়া হয়েছে। একইসঙ্গে গত মাসের শেষভাগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী “মন কি বাত” অনুষ্ঠানে দেশবাসীকে অনুরোধ করেন, স্বাধীনতার ৭৫ তম বর্ষকে আরও বিশেষ করে তুলতে ২ থেকে ১৫ অগস্ট অবধি সকল নাগরিক যেন তাদের সোশ্যাল মিডিয়ার প্রোফাইল পিকচার হিসাবে তিরঙ্গা ব্যবহার করে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla