নির্বাচনে জয়ের পর উত্তর-পূর্ব ভারতে প্রথম ‘শাহি’ সফর, বিশেষ নজর থাকছে সীমান্ত সমস্যায়

Amit Shah Visit to North-East States: অসম, মেঘালয়, ত্রিপুরা, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ ও সিকিমের মুখ্যমন্ত্রীদের ইতিমধ্যেই চিঠি দিয়ে বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে।

নির্বাচনে জয়ের পর উত্তর-পূর্ব ভারতে প্রথম 'শাহি' সফর, বিশেষ নজর থাকছে সীমান্ত সমস্যায়
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2021 | 6:09 PM

শিলং: দু’দিনের সফরে উত্তর-পূর্ব ভারতে গেলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)। শনিবারই তিনি শিলং (Shillong) পৌঁছন। দু’দিনের সফরে তিনি উত্তর পূর্ব ভারতের প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে দেখা করবেন। অসমে বিজেপি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এই প্রথম উত্তর-পূর্ব ভারত সফরে গেলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

অমিত শাহের সঙ্গে গিয়েছেন উত্তর-পূর্ব ভারতের উন্নয়নমন্ত্রী জি কিষাণ রেড্ডি ও কেন্দ্রীয়মন্ত্রী জিতেন্দ্র সিং। এছাড়া ইসরোর চেয়ারম্যান কে শিবানও তাদের সঙ্গে এনইএসএসি রিভিউ বৈঠকে যোগ দেবেন বলে জানা গিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর এই সফরকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে কারণ, দু’দিনের সফরে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আটটি রাজ্যের মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব ও পুলিশ কর্তাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করবেন। এই বৈঠকে রাজ্যগুলির করোনা পরিস্থিতির পাশাপাশি আন্তঃরাজ্য সীমান্ত নিয়েও গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে।

অসম, মেঘালয়, ত্রিপুরা, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ ও সিকিমের মুখ্যমন্ত্রীদের ইতিমধ্যেই চিঠি দিয়ে বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণ জানানো হয়েছে। এই রাজ্যগুলির মধ্যে সীমান্ত নিয়ে সমস্যা আজকের নয়, সম্প্রতিই অসম ও মিজোরামের মধ্যে ফের একবার সীমান্ত নিয়ে বিরোধ শুরু হয়েছে। মূলত এই সমস্যা নিয়েই আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।

পাশাপাশি রাজ্য়গুলিতে শাসন ব্যবস্থা ও ক্রমবর্ধমান করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়েও আলোচনা করা হবে বলে জানা গিয়েছে।দু’দিনের সফরে নর্থ ইস্টার্ন স্পেস অ্যাপ্লিকেশন সেন্টারেও যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী। সেখানে মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে যে সমস্ত কাজ হয়েছে, তা খতিয়ে দেখবেন।

এছাড়াও শিলং থেকে কিছুটা দূরে অবস্থিত মাওয়িং-এ একটি আন্তঃরাজ্য বাস টার্মিনাস ও শিলংয়ে একটি ক্রায়োজেনিক প্লান্টের উদ্বোধন করবেন অমিত শাহ। রবিবার তিনি চেরাপুঞ্জিতে বনায়ন প্রকল্প ও গ্রেটার সোহরা জল সরবরাহ প্রকল্পের কাজও দেখতে যাবেন। ওই দিনই রামকৃষ্ণ মিশন আশ্রমে যাওয়ার কথাও রয়েছে তাঁর। শিলংয়ে অসম রাইফেল ফ্যাক্টরির সদর দফতরেও যাবেন তিনি।  আরও পড়ুন: নিরাপদ হলেও পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা রয়েছে কোভিশিল্ডে, ল্যানসেটে গবেষণাপত্র বাঙালির