Amit Shah: ভূস্বর্গে বিদেশী পর্যটক টানতে বড় পদক্ষেপ, স্বরাষ্ট্রমন্ত্রীর হাত ধরেই শুরু হচ্ছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা

Amit Shah to Inaugurate International Flight from Srinagar: গত মাসেই কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছিলেন যে, শ্রীনগর থেকে আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করার চেষ্টা চলছে। উপত্যকার উন্নয়নে এই পরিষেবা বিশেষ সাহায্য করবে বলেই জানান তিনি।

Amit Shah: ভূস্বর্গে বিদেশী পর্যটক টানতে বড় পদক্ষেপ, স্বরাষ্ট্রমন্ত্রীর হাত ধরেই শুরু হচ্ছে আন্তর্জাতিক উড়ান পরিষেবা
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 9:13 AM

শ্রীনগর: এবার উপত্যকা থেকেও সম্ভব হবে সরাসরি বিদেশযাত্রা (International Flights)। শনিবারই তিনদিনের জন্য জম্মু-কাশ্মীর (Jammu Kashmir) সফরে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তাঁর হাত ধরেই শ্রীনগর থেকে শারজা (Sarjah) ও সংযুক্ত আরব আমিরশাহির (United Arab Emirates) মধ্যে সরাসরি উড়ান চালু হবে।

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর এই প্রথম উপত্যকা সফরে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২০১৯ সালের ৫ অগস্ট সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্ত করে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়া হয়।

তিনদিনের সফরের প্রথমদিনেই শ্রীনগর থেকে আন্তর্জাতিক উড়ানের সূচনা করবেন স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর তিনি জম্মু-কাশ্মীরের প্রশাসনিক অধিকর্তাদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করবেন। এই বৈঠকে উপত্যকায় সম্প্রতি জঙ্গি উপদ্রব ও নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, কেন্দ্রের উদ্যোগে উন্নয়নমূলক কাজকর্ম কেমন চলছে উপত্যকায়, তা খতিয়ে দেখতেই যাচ্ছেন তিনি। পাশাপাশি, কাশ্মীরের নিরাপত্তাও খতিয়ে দেখবেন স্বরাষ্ট্রমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর ২০১৯-এর জুন মাসে শেষ বার কাশ্মীরে গিয়েছিলেন অমিত শাহ। আর তার ঠিক কয়েক মাস পরেই কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা তুলে নেওয়া হয়। ওই বছরের অক্টোবর থেকেই কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষিত হয় কাশ্মীর। কাশ্মীরে দীর্ঘদিন ধরে চলা সন্ত্রাস বন্ধ করতে ও কেন্দ্রের তত্ত্বাবধানে উন্নয়নমূলক কাজ কর্ম চালাতেই এই উদ্যোগ নিয়েছিল মোদী সরকার।

এ দিকে, গত মাসেই কেন্দ্রীয় অসামরিক উড়ানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছিলেন যে, শ্রীনগর থেকে আন্তর্জাতিক উড়ান পরিষেবা চালু করার চেষ্টা চলছে। উপত্যকার উন্নয়নে এই পরিষেবা বিশেষ সাহায্য করবে বলেই জানান তিনি। একইসঙ্গে জানান, শ্রীনগর বিমানবন্রের আয়তনও ২৫ হাজার স্কোয়ার মিটার থেকে বাড়িয়ে ৬৩ হাজার স্কোয়ার মিটার করা হবে। শ্রীনগরের বিমানবন্দরের উন্নয়নে ১৫০০ কোটি টাকা বিনিয়োগ করা হবে, অন্যদিকে জম্মু বিমানবন্দরের সংস্কার ও উন্নয়নের জন্যও ৬০০ কোটি টাকা খরচ করা হবে।

আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু হওয়ায় আগেই সোমবার কাশ্মীরের ডিভিশনাল কমিশনার বিমানবন্দরের আধিকারিকদের সঙ্গে কোভিডবিধি ও কী কী নিয়ম পালন করতে হবে এবং তার জন্য় কী কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তা জানতে বিশেষ বৈঠক করেন। ইমিগ্রেশন ও কাস্টমস নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন সরকারি মুখপাত্র। নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে শ্রীনগর বিমানবন্দরের আট কিলোমিটার এলাকা জুড়ে প্রাচীর দেওয়া ও বিমানবন্দরে আসার বিকল্প রাস্তা তৈরি নিয়েও আলোচনা হয়।

শ্রীনগর বিমানবন্দর সূত্রে জানানো হয়েছে, কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ীই যাত্রার ৪৮ ঘণ্টা আগে করানো আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। এছাড়া আন্তর্জাতিক যাত্রীদের বিমানবন্দরে পৌঁছনোর পরও ব়্য়াপিড পিসিআর পরীক্ষা করাতে হবে বাধ্য়তামূলকভাবে।