Dharmendra Pradhan: ‘বিকশিত ভারত’ গড়ে তোলার লক্ষ্যে এই বাজেট বড় পদক্ষেপ: ধর্মেন্দ্র প্রধান

Budget 2024: এদিন নির্মলা সীতারমণের বাজেট পেশের পর সংসদে দাঁড়িয়ে 'জয় অনুসন্ধান' প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রকল্পের উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, "জয় অনুসন্ধান প্রকল্প বাস্তবায়নের জন্য আজ ১ লক্ষ কোটি কর্পোস তহবিলের ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পের অধীনে যে কোনও বেসরকারি সংস্থা ৫০ বছরের জন্য কোনও সুদ ছাড়াই লোন পাবে।"

Dharmendra Pradhan: 'বিকশিত ভারত' গড়ে তোলার লক্ষ্যে এই বাজেট বড় পদক্ষেপ: ধর্মেন্দ্র প্রধান
কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।Image Credit source: PTI
Follow Us:
| Updated on: Feb 01, 2024 | 6:40 PM

নয়া দিল্লি: নরেন্দ্র মোদী সরকারের লক্ষ্য হল, ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস আর সবকা প্রয়াস’। বৃহস্পতিবার সংসদে মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এই বাজেটের ভূয়সী প্রশংসা করে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, “আমরা যখন বিকশিত ভারতের দিকে এগিয়ে যাচ্ছি, তখন এই বাজেট বড় পদক্ষেপ।” এবারের বাজেটের সবচেয়ে বড় ঘোষণা ‘জয় অনুসন্ধান’ প্রকল্প বলে মনে করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

এদিন নির্মলা সীতারমণের বাজেট পেশের পর সংসদে দাঁড়িয়ে ‘জয় অনুসন্ধান’ প্রকল্পের ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রকল্পের উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, “জয় অনুসন্ধান প্রকল্প বাস্তবায়নের জন্য আজ ১ লক্ষ কোটি কর্পোস তহবিলের ঘোষণা করা হয়েছে। এই প্রকল্পের অধীনে যে কোনও বেসরকারি সংস্থা ৫০ বছরের জন্য কোনও সুদ ছাড়াই লোন পাবে।” এই ঘোষণা ভারতের নতুন প্রজন্মকে সরাসরি উপকৃত করবে বলে জানান ধর্মেন্দ্র প্রধান। এছাড়া নতুন জাতীয় শিক্ষা নীতি কার্যকর করা হয়েছে। দেশে নতুন নতুন উদ্ভাবন সাড়া ফেলে দিয়েছে। নতুন আইআইটি এবং আইআইএম নিয়ে আলোচনা করা হয়েছে। স্কিল ইন্ডিয়ার অংশ হিসেবে দেশের ১.৪ কোটি যুবকের দক্ষতার উন্নীতকরণ করা হবে। তিনটি নতুন রেল করিডরের কথা বলা হয়েছে। এগুলির অর্থ, দক্ষ কর্মী ও কর্মসংস্থান বাড়বে এবং জীবনযাত্রার মান উন্নীত হবে।

এদিনের বাজেটের সার্বিকভাবে যুব ও জীবনযাত্রার মানের উন্নয়নের উপর জোর দেওয়া হয়েছে বলে জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। তাঁর কথায়, “এই বাজেট এককথায় জনকল্যাণমুখী এবং সম্পদ সৃষ্টির মধ্যে ভারসাম্যপূর্ণ।”