সঙ্কট মেটাতে ভারতেই জনসনের টিকা বানাতে চায় আমেরিকা

কয়েকদিন আগেই ৪ জুলাইয়ের মধ্যে অন্যান্য দেশকে ৬ কোটি ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছে আমেরিকা।

সঙ্কট মেটাতে ভারতেই জনসনের টিকা বানাতে চায় আমেরিকা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 12, 2021 | 2:14 PM

নয়া দিল্লি: ভারতের করোনা (COVID) যুদ্ধে সহযোদ্ধা হয়েছে বিশ্বের একাধিক দেশ। ভারতকে যথাসম্ভব সাহায্যের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়ানোর জন্য এ দেশেই জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ় ভ্যাকসিন তৈরি করতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনটাই জানিয়েছেন এ দেশে আমেরিকার রাষ্ট্রদূতের আধিকারিক ড্যানিয়েল বি স্মিথ।

তিনি জানান, আমেরিকার উদ্দেশ্য হল ভারতে বিনিয়োগ করে এখানে করোনা ভ্যাকসিনের পর্যাপ্ত উৎপাদন করা। সে জন্য সেরাম-সহ একাধিক বেসরকারি ভ্যাকসিন নির্মাতাদের সঙ্গে তাদের কথা হচ্ছে বলেও জানান তিনি। তিনি বলেন, “আমরা নিশ্চিত উৎপাদন বৃদ্ধি করতে যা যা করা সম্ভব আমরা সব করতে পারব। সব ধরনের সহযোগীতা আমরা করব।” পাশাপাশি ভারতে অন্যান্য প্রতিষেধকের উৎপাদনের জন্য পর্যাপ্ত কাঁচামাল সরবরাহের ক্ষেত্রে সেরাম ও অন্যান্য নির্মাতাদের সঙ্গে নিবিড় যোগাযোগ আছে বলেও জানান স্মিথ।

কয়েকদিন আগেই ৪ জুলাইয়ের মধ্যে অন্যান্য দেশকে ৬ কোটি ভ্যাকসিন দেওয়ার কথা ঘোষণা করেছে আমেরিকা। সে বিষয়ে স্মিথ জানান, একটি মার্কিন প্ল্যান্টে ভ্যাকসিন উৎপাদনে কিছু সমস্যা রয়েছে। তাই সেখানকার ভ্যাকসিনকে অনুমোদিত করছে না এফডিএ। সেই সমস্যা মিটে গেলেও সে দিক থেকেও ভ্যাকসিনের সাহায্য মিলবে। উল্লেখ্য, জনসনের সিঙ্গল ডোজ় ভ্যাকসিনের মাধ্যমে আমেরিকায় কয়েকদিনের জন্য টিকাকরণ বন্ধ থাকলেও তা এখন সচল হয়েছে। ভারতেও কয়েকদিনের মধ্যে ট্রায়াল শুরু হবে জনসনের। রাজ্যেরও পিয়ারলেস হাসপাতালে ট্রায়াল হওয়ার কথা সিঙ্গল ডোজ় এই ভ্যাকসিনের।

আরও পড়ুন: ‘বেসরকারি হাসপাতালে কোভিড চিকিৎসার বেহিসেবি খরচে লাগাম দিক কেন্দ্র’, আবেদন সুপ্রিম কোর্টে