ফোন সুইচ অফ, ব্রিটেন ফেরতদের খুঁজতে নাজেহাল যোগী সরকার

লখনউয়ের মুখ্য স্বাস্থ্য আধিকারিক সঞ্জয় ভাটনগর (Sanjay Bhatnagar) বলেন, "সম্প্রতি যাঁরা ব্রিটেন থেকে উত্তর প্রদেশে এসেছেন, তাঁদের একটি তালিকা পাঠিয়েছে কেন্দ্র। কিন্তু সেই তালিকায় কেবল ফোন নম্বরের উল্লেখ রয়েছে। যোগাযোগ করার চেষ্টা করা হলে অধিকাংশেরই ফোন সুইচ অফ আসছে।"

ফোন সুইচ অফ, ব্রিটেন ফেরতদের খুঁজতে নাজেহাল যোগী সরকার
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Dec 24, 2020 | 4:45 PM

লখনউ: ব্রিটেন ফেরত রাজ্যবাসীকে খুঁজতে নাস্তানুবুদ হচ্ছে যোগী সরকার। দেশে করোনার নতুন ‘স্ট্রেন’-র অস্তিত্ব খুঁজতে সম্প্রতি ব্রিটেন (Britain) থেকে আসা জনগণকে চিহ্নিতকরণের কাজ শুরু করেছে কেন্দ্র। সেই অনুযায়ী প্রতিটি রাজ্যের কাছে বাসিন্দাদের ফোন নম্বর সহ একটি তালিকাও পাঠাচ্ছে কেন্দ্র। আর সেখানেই নাকানিচোবানি খেতে হচ্ছে উত্তর প্রদেশ সরকারকে (Uttar Pradesh Government), কারণ অধিকাংশ ব্রিটেন ফেরতেরই ফোন ‘সুইচড অফ’। ফলে তাঁদের সঙ্গে কোনওভাবে যোগাযোগও করা সম্ভব হচ্ছে না।

সম্প্রতি ব্রিটেনে করোনার যে নতুন স্ট্রেনের খোঁজ পাওয়া গিয়েছে, তা ৭০ শতাংশ অধিক সংক্রামক। নতুন করে দেশে এই সংক্রমণ রুখতে গতকাল থেকে আগামী ৩১ ডিসেম্বর অবধি ব্রিটেনের যাবতীয় উড়ান বাতিল করেছে সরকার। সম্প্রতি দেশে যারা ফিরেছেন, তাঁদের খুঁজে বের করার দায়িত্ব বর্তেছে প্রতিটি রাজ্যের উপরই। কিন্তু উত্তর প্রদেশের অধিকাংশ বাসিন্দাই, যাঁরা সম্প্রতি ব্রিটেন থেকে ফিরেছেন, তাঁদের ফোন বন্ধ আসায় বিপাকে পড়েছে রাজ্য সরকার।

বৃহস্পতিবার লখনউয়ের মুখ্য স্বাস্থ্য আধিকারিক সঞ্জয় ভাটনগর (Sanjay Bhatnagar) বলেন, “সম্প্রতি যাঁরা ব্রিটেন থেকে উত্তর প্রদেশে এসেছেন, তাঁদের একটি তালিকা পাঠিয়েছে কেন্দ্র। কিন্তু সেই তালিকায় কেবল ফোন নম্বরের উল্লেখ রয়েছে। যোগাযোগ করার চেষ্টা করা হলে অধিকাংশেরই ফোন সুইচ অফ আসছে। এখনও অবধি কয়েকজনকে চিহ্নিত করা সম্ভব হয়েছে, বাকিদের খোঁজ চলছে।”

আরও পড়ুন: দূষণ রুখতে ক্রিসমাস ও নববর্ষে আতশবাজিতে নিষেধাজ্ঞা ৪ রাজ্যে

তিনি আরও যোগ করে বলেন, “কেন্দ্র যে তালিকা পাঠিয়েছে, তাতে কেবল ফোন নম্বরের উল্লেখ রয়েছে, কোনও ঠিকানা দেওয়া নেই। অর্ধেক বেশি নম্বরের ক্ষেত্রেই হয় কেউ ফোন ধরছেন না, নয়তো ফোন সুইচড অফ আসছে।”

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Aditynath)-ও জানিয়েছেন, যাঁরা ২৫ নভেম্বর থেকে ৮ ডিসেম্বরের মধ্যে বিদেশ থেকে রাজ্যে এসেছেন, তাঁদের বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করতে হবে। এছাড়া ৯ ডিসেম্বরের পর আসা প্রতিটি যাত্রীকে বাধ্যতামূলকভাবে আরটিপিসিআর (RT-PCR) পদ্ধতিতে করোনা পরীক্ষা করতে হবে।

আরও পড়ুন: উত্তপ্ত উপত্যকা, সকাল থেকে এনকাউন্টার শুরু বারামুল্লায়