জারি থাকছে নৈশ কার্ফু ও সপ্তাহ শেষে লকডাউন, যোগী রাজ্য ‘আনলকে’ চালু হচ্ছে কী কী পরিষেবা?

অধিকাংশ পরিষেবাই চালু করলেও রাজ্যে এখনও জারি থাকছে নৈশ কার্ফু ও সপ্তাহন্তে লকডাউন।

জারি থাকছে নৈশ কার্ফু ও সপ্তাহ শেষে লকডাউন, যোগী রাজ্য 'আনলকে' চালু হচ্ছে কী কী পরিষেবা?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 11:15 AM

লখনউ: সংক্রমণ কমতেই দেশজুড়ে বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে আনলক প্রক্রিয়া শুরু হয়েছে। সেই তালিকায় নাম লেখাল যোগী রাজ্যও। দৈনিক আক্রান্তের সংখ্যা ৩০০-র নীচে নামতেই আনলক প্রক্রিয়া শুরুর ঘোষণা করল উত্তর প্রদেশ সরকার।

বিভিন্ন জেলায় দৈনিক আক্রান্তের সংখ্যা ৬০০-র নীচে নামতেই চলতি মাসের শুরু থেকে করোনা কার্ফুর নিয়ম শিথিল করা হয়েছিল। বর্তমানে সংক্রমণ আরও কমায় রাজ্য জুড়েই বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। অধিকাংশ পরিষেবাই চালু করলেও রাজ্যে এখনও জারি থাকছে নৈশ কার্ফু ও সপ্তাহন্তে লকডাউন। তবে কার্ফুর মেয়াদ কমানো কমায় সোমবার থেকে রাত ৯টা থেকে সকাল সাতটা অবধি কার্ফু জারি থাকবে।

কী কী পরিষেবা চালু হচ্ছে-

১. প্রায় দুই মাস বন্ধ থাকার পর খুলছে শপিং মল ও রেস্তরাঁ। সপ্তাহ শেষে বন্ধ থাকলেও বাকি দিনগুলিতে রাত ন’টা অবধি খোলা থাকবে শপিং মল ও রেস্তরাঁ। তবে ৫০ শতাংশ লোকজনকেই প্রবেশ ও বসার অনুমতি দেওয়া হয়েছে।

২, কন্টেনমেন্ট জ়োনের বাইরে থাকা দোকান ও বাজারগুলি সপ্তাহে পাঁচদিন খুলতে পারবে।

৩. বেসরকারি অফিসগুলিতে ১০০ শতাংশ কর্মী নিয়েই কাজ শুরু করা যাবে।

৪. বিয়ে বা অন্যান্য সামাজিক অনুষ্ঠানের ক্ষেত্রে ৫০ জনের বেশি জনসমাগম করা যাবে না।ধর্মীয় স্থানগুলির ক্ষেত্রেও একবারে ৫০ জনের বেশি প্রবেশ করতে পারবেন না।

বন্ধ থাকছে কী কী?

১. অধিকাংশ পরিষেবাই চালু হলেও বন্ধ থাকবে সিনামা হল হল, স্টেডিয়াম, জিম ও সুইমিং পুল।

২. আপাতত স্কুল, কলেজ ও কোচিং সেন্টারগুলিও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনা আক্রান্ত হয়েছেন ২৯৪ জন, মৃত্যু হয়েছে ৫১ জনের। এই নিয়ে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৭ লক্ষ ৪ হাজার ১৩৯-এ। অন্যদিকে শনিবার মোট ৫৯২ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আরও পড়ুন:  Corona Cases Lockdown News Live: ৮১ দিন বাদে ৬০ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ, ১৫০০-র গণ্ডিতে মৃতের সংখ্যা