Corona Cases Lockdown News: পজিটিভিটির হার কমে ৪ শতাংশে, রাজ্যের করোনা গ্রাফে পতন অব্যাহত, একদিনে মৃত ৫৫

| Edited By: | Updated on: Jun 21, 2021 | 12:05 AM

দৈনিক সংক্রমণে অনেকটাই স্বস্তিতে দেশ। ৮১ দিন পর আক্রান্তের সংখ্যা ৬০ হাজারের নীচে নামল। কমেছে সক্রিয় রোগীর সংখ্যাও। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৭ লক্ষ ২৯ হাজার ২৪৩।

Corona Cases Lockdown News: পজিটিভিটির হার কমে ৪ শতাংশে, রাজ্যের করোনা গ্রাফে পতন অব্যাহত, একদিনে মৃত ৫৫
ফাইল চিত্র

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কাটিয়ে বর্তমানে অনেকটাই স্বস্তিতে দেশ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ৪১৯ জন, যা বিগত ৮১ দিনে সর্বনিম্ন সংক্রমণ। একদিনেই করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১ হাজার ৫৭৬ জনের। অন্যদিকে, ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৭ হাজার ৬১৯ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্য়া বেড়ে দাঁড়াল ২ কোটি ৯৮ লক্ষ ৮১ হাজার ৯৬৫-তে। এরমধ্যে মোট সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৮৭ লক্ষ ৬৬ হাজার ৯ জন। দেশে মোট মৃতের সংখ্যা ৩ লক্ষ ৮৬ হাজার ৭১৩। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৭ লক্ষ ২৯ হাজার ২৪৩। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 20 Jun 2021 08:12 PM (IST)

    পজিটিভিটির হার কমে ৪ শতাংশে, রাজ্যের করোনা গ্রাফে পতন অব্যাহত, একদিনে মৃত ৫৫

    রাজ্যে কমে আসছে করোনার সংক্রমণ। পাল্লা দিয়ে কমছে মৃত্যুও। অতিমারির দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় সবচেয়ে খারাপ পর্ব পেরিয়ে ক্রমেই সুস্থতার পথে এগোচ্ছে বাংলা। একাধিক জেলায় সংক্রমণের হারও নিম্নমুখী। দীর্ঘদিন বাদে কোনও জেলাতেই মৃত্যু দুই অঙ্ক পেরোয়নি। সব জেলায় কার্যত সক্রিয় রোগীর সংখ্যা কমছে দ্রুতগতিতে। রবিবার করোনা বুলেটিনে দেখা যাচ্ছে, দৈনিক আক্রান্ত কমে হয়েছে ২ হাজারের সামান্য বেশি। স্বস্তি দিয়ে মৃত্যুও কমছে। যত সংখ্যক টেস্ট হয়েছে তার মধ্যে পজিটিভিটির হার ৪ শতাংশেরও কম।

    সবিস্তারে পড়ুন: মৃত্যুহীন ১১ জেলা, দ্রুত সংক্রমণ কমছে করোনার, দৈনিক আক্রান্ত ২ হাজারের সামান্য বেশি

  • 20 Jun 2021 02:15 PM (IST)

    করোনায় মৃতদের সার্টিফিকেটে নিয়ম বদল কেন্দ্রের

    'সার্টিফিকেটে উল্লেখ থাকতেই হবে করোনায় মৃত্যু', হিসাবে গরমিল রুখতে কঠোর কেন্দ্র

    করোনায় মৃতের সংখ্যা নিয়ে একাধিক রাজ্যে গরমিল দেখা দিতেই এ বার বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। করোনায় মৃতদের ক্ষতিপূরণের একটি মামলায় এ দিন সুপ্রিম কোর্টে কেন্দ্র জানায়, যে জায়গাতেই করোনা আক্রান্তের মৃত্যু হোক না কেন, ডেথ সার্টিফিকেটে তা “করোনায় মৃত্যু” বলেই উল্লেখ করতে হবে। যদি কোনও চিকিৎসক এই নিয়ম অনুসরণ না করেন, তার বিরুদ্ধে কঠোর শাস্তি নেওয়াও হবে।

    বিস্তারিত পড়ুন: ‘সার্টিফিকেটে উল্লেখ থাকতেই হবে করোনায় মৃত্যু’, হিসাবে গরমিল রুখতে কঠোর কেন্দ্র

  • 20 Jun 2021 02:13 PM (IST)

    যোগীরাজ্যে শুরু হচ্ছে আনলক, খোলা থাকবে কী কী?

    জারি থাকছে নৈশ কার্ফু ও সপ্তাহ শেষে লকডাউন, যোগী রাজ্য 'আনলকে' চালু হচ্ছে কী কী পরিষেবা?

    সংক্রমণ কমতেই দেশজুড়ে বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে আনলক প্রক্রিয়া শুরু হয়েছে। সেই তালিকায় নাম লেখাল যোগী রাজ্যও। দৈনিক আক্রান্তের সংখ্যা ৩০০-র নীচে নামতেই আনলক প্রক্রিয়া শুরুর ঘোষণা করল উত্তর প্রদেশ সরকার। বিভিন্ন জেলায় দৈনিক আক্রান্তের সংখ্যা ৬০০-র নীচে নামতেই চলতি মাসের শুরু থেকে করোনা কার্ফুর নিয়ম শিথিল করা হয়েছিল। বর্তমানে সংক্রমণ আরও কমায় রাজ্য জুড়েই বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। অধিকাংশ পরিষেবাই চালু করলেও রাজ্যে এখনও জারি থাকছে নৈশ কার্ফু ও সপ্তাহন্তে লকডাউন। তবে কার্ফুর মেয়াদ কমানো কমায় সোমবার থেকে রাত ৯টা থেকে সকাল সাতটা অবধি কার্ফু জারি থাকবে।

    বিস্তারিত পড়ুন: জারি থাকছে নৈশ কার্ফু ও সপ্তাহ শেষে লকডাউন, যোগী রাজ্য 'আনলকে' চালু হচ্ছে কী কী পরিষেবা? 

  • 20 Jun 2021 10:25 AM (IST)

    সংক্রমণ কমতেই দুবাইয়ে ভারতীয়দের প্রবেশে উঠল বিধিনিষেধ

    শিথিল হল বিধিনিষেধ, কয়েকটি শর্ত পূরণ করলেই মিলবে দুবাইয়ে প্রবেশাধিকার

    করোনা সংক্রমণ বাড়তেই এপ্রিলে ভারত সহ একাধিক দেশের নাগরিকদের জন্য় দরজা বন্ধ করেছিল দুবাই। সংক্রমণ নিয়ন্ত্রণে আসতেই সেই নিষেধাজ্ঞা শিথিল করল প্রশাসন। দুবাইয়ের তরফে জানানো হয়েছে, সংযুক্ত আরব আমিরশাহীর অনুমোদিত ভ্যাকসিন নেওয়া থাকলেই দুবাইয়ে প্রবেশ করতে পারবে ভারতীয়রা।

    বিস্তারিত পড়ুন; শিথিল হল বিধিনিষেধ, কয়েকটি শর্ত পূরণ করলেই মিলবে দুবাইয়ে প্রবেশাধিকার

  • 20 Jun 2021 10:23 AM (IST)

    করোনায় মৃতদের ক্ষতিপূরণ দিতে নারাজ কেন্দ্র

    'করোনায় মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা দেওয়া অসম্ভব', সুপ্রিম কোর্টে সাফ বার্তা কেন্দ্রের

    করোনায় মৃতদের পরিবার পিছু চার লক্ষ টাকা দেওয়া সম্ভব নয়, সুপ্রিম কোর্টে এ কথা সাফ জানিয়ে দিল কেন্দ্র। ১৮৩ পাতার হলফনামায় কেন্দ্র জানায়, রাজ্যগুলির তরফেও করোনায় মৃতদের পরিবারকে এত টাকা দেওয়া সম্ভব নয়। কেন্দ্রের যুক্তি, কেবলমাত্র প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে ক্ষতিপূরণ দেওয়া হয়। করোনায় মৃতদের ক্ষতিপূরণ দিলে অন্য রোগে যারা প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি অবিচার করা হবে।

    বিস্তারিত পড়ুন: 'করোনায় মৃতদের পরিবার পিছু ৪ লক্ষ টাকা দেওয়া অসম্ভব', সুপ্রিম কোর্টে সাফ বার্তা কেন্দ্রের

  • 20 Jun 2021 10:21 AM (IST)

    প্রধানমন্ত্রীর বৈঠকে যোগ দিতে বাধ্যতামূলক করোনা রিপোর্ট

    নমোর বৈঠকে কাশ্মীরী নেতাদের আনতেই হবে একটি নথি, নাহলে মিলবে না প্রবেশাধিকারও!

    জম্মু-কাশ্মীর ইস্যু নিয়ে আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী ২৪ জুন নয়া দিল্লিতে প্রধানমন্ত্রীর বাসভবনে এই বৈঠকের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যেই ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি সহ জম্মু-কাশ্মীরের ১৪ জন নেতার কাছে বৈঠকের আমন্ত্রণ পাঠানো হয়েছে। তবে বৈঠকে যোগ দেওয়ার জন্য রাখা হয়েছে একটি বিশেষ শর্ত।

    বিস্তারিত পড়ুন: নমোর বৈঠকে কাশ্মীরী নেতাদের আনতেই হবে একটি নথি, নাহলে মিলবে না প্রবেশাধিকারও! 

  • 20 Jun 2021 10:18 AM (IST)

    উত্তর পূর্ব ভারতেও থাবা বসাল ডেল্টা ভ্যারিয়েন্ট

    আরও ভয়ানক রূপ নিচ্ছে 'ডেল্টা', উত্তর-পূর্ব ভারতেও মিলল করোনা নয়া প্রজাতিতে আক্রান্তের খোঁজ

    উত্তর-পূর্ব ভারতেও হানা দিল অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট। মিজোরাম ও মণিপুরেও খোঁজ মিলল করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টের। এই প্রথম দেশের উত্তর-পূর্ব অংশে ডেল্টা ভ্যারিয়েন্টের খোঁজ মিলল। সূত্র অনুযায়ী, সম্প্রতিই মণিপুরের ২০ জন করোনা আক্রান্তের নমুনা হায়দরাবাদের একটি ল্যাবরেটরিতে পাঠানো হয়। এদের মধ্যে ১৮টি নমুনাই দেখা যায় ডেল্টা ভ্যারিয়েন্টের। মিজোরাম থেকেও চার রোগীর নমুনা পশ্চিমবঙ্গের ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োমেডিক্যাল জিনোমিক্সে পরীক্ষা করতে পাঠানো হয়, সেই নমুনাতেও ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা যায়।

    বিস্তারিত পড়ুন: আরও ভয়ানক রূপ নিচ্ছে 'ডেল্টা', উত্তর-পূর্ব ভারতেও মিলল করোনা নয়া প্রজাতিতে আক্রান্তের খোঁজ

  • 20 Jun 2021 10:17 AM (IST)

    মিজোরামে কমল দৈনিক সংক্রমণ

    ধীরে ধীরে উত্তর-পূর্ব ভারতেও কমছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় মিজোরামে করোনা আক্রান্ত হয়েছেন ১৯৩ জন, মৃত্যু হয়েছে তিনজনের। বর্তমানে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৩ হাজার ৭৩৩।

  • 20 Jun 2021 10:11 AM (IST)

    করোনায় মৃতের সঠিক নথি প্রকাশ না করায় বিহার সরকারের সমালোচনা হাইকোর্টে

    'তথ্যের অধিকার সকলের', করোনাকালে মৃতের সংখ্যায় গরমিলে নীতীশ সরকারকে তুলোধনা পটনা হাইকোর্টের

    জন্ম হোক কিংবা মৃত্যু, কোনটিরই সঠিক হিসাব নেই রাজ্যে। করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃতের সংখ্যায় গরমিল প্রকাশ পেতেই ফের একবার পটনা হাইকোর্ট(Patna High Court)-র সমালোচনার মুখে পড়ল বিহার সরকার (Bihar Government)। করোনায় মৃতের সংখ্যা প্রকাশ করা নিয়ে রাজ্য সরকার যে অনীহা দেখিয়েছে, তা আইনসঙ্গত নয় বলেই জানায় আদালত।

    বিস্তারিত পড়ুন: 'তথ্যের অধিকার সকলের', করোনাকালে মৃতের সংখ্যায় গরমিলে নীতীশ সরকারকে তুলোধনা পটনা হাইকোর্টের

  • 20 Jun 2021 10:09 AM (IST)

    ভ্যাকসিন সার্টিফিকেট দেখালেই সেলুনে মিলবে ৫০ শতাংশ ছাড়

    দারুণ অফার। করোনা টিকাকরণ নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে তামিলনাড়ুর মাদুরাইয়ে একটি সেলুনে চালু করা হল বিশেষ অফার। সেখানে টিকা নেওয়ার সার্টিফিকেট দেখালেই মিলবে ৫০ শতাংশ ছাড়।

Published On - Jun 20,2021 9:57 AM

Follow Us: