Surkanda devi ropeway: ফের রোপওয়ে বিপর্যয়, মাঝ আকাশে ঝুলে রইলেন বিধায়ক! বন্ধ হল পরিষেবা

Surkanda devi ropeway malfunction: রবিবার (১০ জুলাই) উত্তরাখণ্ডের তেহরিতে প্রযুক্তিগত সমস্যার কারণে, সুরকান্দা দেবী মন্দিরের রোপওয়ে ট্রলি মাঝপথে বন্ধ হয়ে যায়। মাঝ আকাশে আটকে পড়েন তেহরির বিধায়ক কিশোর উপাধ্যায়-সহ প্রায় ৭০ জন পর্যটক। শেষ পর্যন্ত সকলকে নিরাপদে উদ্ধার করা গেলেও আপাতত বন্ধ করে দেওয়া হল এই পরিষেবা।

Surkanda devi ropeway: ফের রোপওয়ে বিপর্যয়, মাঝ আকাশে ঝুলে রইলেন বিধায়ক! বন্ধ হল পরিষেবা
রোপওয়তে ফেঁসে গেলেন খোদ বিধায়ক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2022 | 10:00 PM

দেহরাদুন: ফের রোপওয়ে বিপর্যয়! রবিবার (১০ জুলাই) উত্তরাখণ্ডের তেহরিতে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন অন্তত ৭০ জন পর্যটক! তাঁদের মধ্যে আছেন তেহরির বিধায়ক কিশোর উপাধ্যায়ও! প্রযুক্তিগত সমস্যার কারণে, এদিন তেহরির সুরকান্দা দেবী মন্দিরের রোপওয়ে ট্রলি মাঝপথে হঠাৎ বন্ধ হয়ে যায়। তবে, শেষ পর্যন্ত বিধায়ক-সহ সকল পর্যটকদের নিরাপদে উদ্ধার করা গিয়েছে। এই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন দুর্ভোগের শিকার হওয়া বিধায়ক। ওই ত্রুটির বিষয়ে তদন্ত করছে স্থানীয় প্রশাসন। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই রোপওয়ে পরিষেবা বন্ধ রাখা হচ্ছে।

গত ১ মে, তেহরির সুরকান্দা দেবী মন্দিরে যাওয়ার জন্য ওই রোপওয়ে পরিষেবা চালু করা হয়েছিল। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এই পরিষেবার উদ্বোধন করেছিলেন। মুসৌরি-চাম্বা সড়কে অবস্থিত, এই রোপওয়েটি কদ্দুখাল থেকে সিদ্ধপীঠে সুরকান্দা দেবী মন্দির পর্যন্ত প্রায় ১.৫ কিলোমিটার রাস্তা মাত্র ৭ মিনিটে পাড়ি দেয়। রবিবার বিকেলে, সুরকান্দা দেবী মাতার দর্শনে গিয়েছিলেন তেহরি বিধানসভা আসনের বিজেপি বিধায়ক কিশোর উপাধ্যায়। অন্যান্য পর্যটকদের সঙ্গে তিনিও রোপওয়ে ট্রলিতেই দেবী মন্দিরের উদ্দেশে রওনা হয়েছিলেন। কিন্তু, মাঝপথে আচমকা ট্রলিটি আটকে যায়। কিছুক্ষণ পরই ফের চালু হলেও, কিছুটা চলার পরই ফের বন্ধ হয়ে যায় রোপওয়ে ট্রলিটি।

এরপর, বিধায়ক কিশোর উপাধ্যায়-সহ ৭০জন পর্যটক প্রায় আধ ঘণ্টা ধরে মাঝ আকাশে ঝুলে থাকেন। নিচে ছিল গভীর খাদ। স্বাভাবিকভাবেই মাঝপথে রোপওয়েটি বন্ধ হয়ে যাওয়ায় পর্যটকদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। ভাইরাল হওয়া এক ভিডিয়োতে দেখা গিয়েছে, বিধায়ক কিশোর উপাধ্যায় জনৈক ব্যক্তিকে ফোনে ওই ঘটনা বিষয়ে তথ্য দিচ্ছেন। এরপরই জানা যায়, রোপওয়েটিতে একটি কারিগরি ত্রুটি দেখা দিয়েছে। এরপরই, আটকে পড়া পর্যটকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সাহায্যের জন্য চিৎকার করতে থাকেন তাঁরা। মিনিট ত্রিশেক পর, রোপওয়েটি ফের চালু হয়। বিধায়ক কিশোর উপাধ্যায়-সহ একে একে আটকে পড়া সমস্ত পর্যটককেই রোপওয়ে ট্রলিটি থেকে নিরাপদে নামিয়ে আনা হয়। ঘটনার কারিগরি তদন্ত শেষ না হওয়া পর্যন্ত রোপওয়ে পরিষেবাটি বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

এদিকে রোপওয়ে ট্রলি থেকে নেমে ক্ষোভ উগরে দিয়েছেন আটকে পড়া তেহরির বিধায়ক কিশের উপাধ্যায়। তীব্র প্রতিক্রিয়া জানিয়ে তিনি এই ঘটনার পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানিয়েছেন। এই বিষয়ে পর্যটন সচিব এবং রোপওয়ে পরিষেবাটির পরিচালন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন বিজেপি বিধায়ক। তিনি বলেন, ‘পর্যটনের নামে কোনো পর্যটকের জীবন বিপন্ন করা যাবে না। রোপওয়ে পরিষেবাটি চালু হওয়ার পর, একেবারে শুরুতেও একবার কারিগরি ত্রুটি ধরা পড়েছিল। পুরোপুরি ত্রুটিমুক্ত না হওয়া পর্যন্ত এই রোপওয়ে পরিষেবা সম্পূর্ণ নিষিদ্ধ করতে হবে।’