Jagdeep Dhankhar: ১১টা ৪৫ মিনিটে মাহেন্দ্রক্ষণ, হাতে গান্ধীমূর্তি নিয়েই রাষ্ট্রপতি ভবনের দিকে রওনা দিলেন উপরাষ্ট্রপতি ধনখড়

Jagdeep Dhankhar: এদিন সকালেই সাড়ে আটটা নাগাদ দিল্লির বাসভবন থেকে রাষ্ট্রপতি ভবনের উদ্দেশে রওনা দেন জগদীপ ধনখড়। নিয়মমাফিক রাষ্ট্রপতি ভবনে যাওয়ার আগে রাজঘাটে যান তিনি।

Jagdeep Dhankhar: ১১টা ৪৫ মিনিটে মাহেন্দ্রক্ষণ, হাতে গান্ধীমূর্তি নিয়েই রাষ্ট্রপতি ভবনের দিকে রওনা দিলেন উপরাষ্ট্রপতি ধনখড়
উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়।
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Aug 11, 2022 | 9:19 AM

নয়া দিল্লি: বিপুল ভোটে জয়ী হয়ে দেশের পরবর্তী উপরাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছেন জগদীপ ধনখড়। আজ, বৃহস্পতিবার উপরাষ্ট্রপতি হিসাবে তিনি শপথ নেবেন। তাঁকে শপথবাক্য পাঠ করাবেন দেশের নতুন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এই শপথগ্রহণ উপলক্ষ্য়ে বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ একাধিক শীর্ষ নেতৃত্ব উপস্থিত থাকবেন। ইতিমধ্যেই দিল্লির বাসভবন থেকে বেরিয়ে রাষ্ট্রপতি ভবনের উদ্দেশে রওনা দিয়েছেন হবু উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়।

সরকারি সূত্রে জানা গিয়েছে, রাষ্ট্রপতি ভবনেই এই শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। সকাল ১১টা ৪৫ মিনিটে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু জগদীপ ধনখড়কে উপরাষ্ট্রপতি হিসাবে শপথবাক্য পাঠ করাবেন। এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। আমন্ত্রণ জানানো হয়েছে সমস্ত রাজনৈতিক দলকেও। বাকি বিরোধী দলগুলির সাংসদদের উপস্থিত থাকার কথা থাকলেও, তৃণমূল কংগ্রেসের তরফে সাফ জানানো হয়েছে যে, তারা আজকের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবে না।

জানা গিয়েছে, তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্য়োপাধ্যায় ও ডেরেক ওব্রায়েনকে অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য় আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে একদিকে ডেরেক ওব্রায়েন যেমন কাজের ব্যস্ততা দেখিয়ে উপরাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না বলে জানিয়েছেন, তেমনই সুদীপ বন্দ্যোপাধ্যায়ও জানিয়েছেন, তৃণমূল উপরাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠানে আগেও উপস্থিত থাকেনি। তাই এবারও যাওয়ার প্রশ্ন ওঠে না। তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় পশ্চিমবঙ্গের রাজ্যপাল থাকাকালীন বিভিন্ন ইস্যুতে রাজ্য সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন এবং রাজ্য বনাম রাজ্যপাল সংঘাত শুরু হয়েছিল। সম্পর্কের সেই তিক্ততার জেরেই শপথগ্রহণ অনুষ্ঠান এড়াচ্ছে তৃণমূল কংগ্রেস। উপরাষ্ট্রপতি নির্বাচনেও ভোটদানে বিরত ছিলেন তৃণমূলের সাংসদরা।

এদিন সকালেই সাড়ে আটটা নাগাদ দিল্লির বাসভবন থেকে রাষ্ট্রপতি ভবনের উদ্দেশে রওনা দেন জগদীপ ধনখড়। নিয়মমাফিক রাষ্ট্রপতি ভবনে যাওয়ার আগে রাজঘাটে যান তিনি। সেখানে মহাত্মা গান্ধীর শহিদ বেদীতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন তিনি। রাজঘাটের দেখভালের দায়িত্বে থাকা কমিটির তরফে নতুন উপরাষ্ট্রপতিকে একটি গান্ধীমূর্তিও উপহার দেওয়া হয়।

এখান থেকে তিনি রাষ্ট্রপতি ভবনে যাবেন। সেখানে সকাল সাড়ে ১১টা থেকে শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হবে। ১১টা ৪৫ মিনিটে জগদীপ ধনখড় দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি হিসাবে শপথবাক্য পাঠ করবেন। উল্লেখ্য, আজ উপরাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব গ্রহণ করলেও, তাঁর আসল কাজ শুরু হবে শীতকালে। সংসদের শীতকালীন অধিবেশনে রাজ্যসভা সামলানোর গুরুদায়িত্ব ভার তাঁর কাঁধেই থাকবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla