Vice President Election 2022 : দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি বেছে নেওয়া হবে আজ, ভাগ্য নির্ধারণ ধনখড়-আলভার

Vice President Poll Today: দেশে ১৬ তম উপরাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। নির্বাচন শেষে দেশের জনগণ পরবর্তী উপরাষ্ট্রপতির নাম জানতে পারবেন।

Vice President Election 2022 : দেশের ১৪ তম উপরাষ্ট্রপতি বেছে নেওয়া হবে আজ, ভাগ্য নির্ধারণ ধনখড়-আলভার
গ্রাফিক্স : অভীক দেবনাথ
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 06, 2022 | 6:25 AM

নয়া দিল্লি : শনিবার দেশের ১৬ তম উপরাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে। আর এদিন শেষেই দেশ জানতে পারবে ১৪ তম উপরাষ্ট্রপতির নাম। ভোটদান প্রক্রিয়া শুরু হবে সকাল ১০ টা থেকে। চলবে বিকেল ৫ টা অবধি। এই নির্বাচনে এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হলেন বাংলার প্রাক্তন রাজ্য়পাল জগদীপ ধনখড়। বিরোধীদের সর্বসম্মত প্রার্থী হলেন কংগ্রেস নেত্রী তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মার্গারেট আলভা। সংসদের দুই কক্ষের নির্বাচিত সাংসদরা এই নির্বাচনে ভোটদান প্রক্রিয়ায় অংশগ্রহণ করবেন। তাঁদের ভোটের উপরই নির্ভর করছে দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক কে হবেন। উল্লেখ্য, বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর উপরাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হতে চলেছে ১০ অগস্ট। তার আগেই পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচনের জন্য এদিন ভোটগ্রহণ প্রক্রিয়া অনুষ্ঠিত হচ্ছে।

অন্যান্য নির্বাচনের মতো দেশের উপরাষ্ট্রপতি নির্বাচন পদ্ধতিতে দেশের সাধারণ নাগরিক অংশগ্রহণ করতে পারেন না। বরং সাধারণ নাগরিক কতৃক নির্বাচিত জনপ্রতিনিধিদের ভোটেই নির্বাচিত হন দেশের দ্বিতীয় নাগরিক। রাষ্ট্রপতি নির্বাচনের মতোই উপরাষ্ট্রপতি নির্বাচনেও সাংসদরা নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করেন। তবে রাজ্য বিধানসভার বিধায়করা এই নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেন না। একক ভোটদানের মাধ্যমে আনুপাতিক প্রতিনিধিত্ব মেনে এই নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। গোপন ব্যালটে ভোটদান করেন সাংসদরা। এই নির্বাচনে কোনও দলীয় হুইপ জারি করা যায় না।

এদিকে গোপন ব্য়ালটে নির্বাচন হওয়ার কারণে সংসদের সকল সদস্যকে নির্ভয়ে ভোট দেওয়ার অনুরোধ জানিয়েছেন বিরোধীদের প্রার্থী মার্গারেট আলভা। বৃহস্পতিবার টুইটারে সকল সাংসদদের উদ্দেশে একটি ভিডিয়ো বার্তায় তিনি এই অনুরোধ করেন। এদিকে শেষ পর্যন্ত আম আদমি পার্টি (AAP) ও ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (JMM) বিরোধীদের উপরাষ্ট্রপতি পদপ্রার্থী মার্গারেট আলভাকে সমর্থনের কথা ঘোষণা করেছে। এছাড়াও বিরোধী প্রার্থীকে সমর্থন করছে শিবসেনা (উদ্ধব শিবির), এনসিপি, কংগ্রেস ও বাম দলগুলি। তবে মায়াবতীয় বহুজন সমাজ পার্টি এনডিএ প্রার্থী ধনখড়কে সমর্থন করবে বলে জানিয়েছে। তবে এই নির্বাচনে তৃণমূল কংগ্রেস ভোটদান থেকে বিরত থাকবে বলে জানানো হয়েছিল ঘাসফুল শিবিরের তরফে। এখনও সেই অবস্থানই বজায় রেখেছে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের দল। এদিকে গাণিতিক হিসেব বলছে উপরাষ্ট্রপতি হওয়ার লড়াইয়ে এগিয়ে রয়েছেন এনডিএ প্রার্থী তথা বাংলার প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়ই। রাজ্যসভার চেয়ারম্যানের পদ কার নামে হয় তা নির্বাচনের পরই জানা যাবে। উপরাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল ঘোষণা এদিনই হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla