Ram Temple : ১১৫ দেশ থেকে পবিত্র জল এল ভারতে, হবে রাম লালার জলাভিষেক

Rajnath Singh : ১১৫ টি দেশ থেকে জল আনা সত্যিই এক অসাধারণ সাফল্য। আমি আশা করি মন্দিরের নির্মাণ শেষ হওয়ার আগেই বাকি ৭৭ টি দেশের জলও সংগ্রহ করা হবে। জানিয়েছেন রাজনাথ সিং।

Ram Temple : ১১৫ দেশ থেকে পবিত্র জল এল ভারতে, হবে রাম লালার জলাভিষেক
১১৫ দেশ থেকে আনা পবিত্র জল পাঠানো হবে অযোধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 9:10 PM

নয়াদিল্লি : অযোধ্যার রাম মন্দির তৈরির জন্য বিশ্বের সাতটি মহাদেশের ১১৫ টি দেশের বিভিন্ন প্রান্ত থেকে পবিত্র জল ব্যবহার করা হবে। আজ এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এই অভিনব চিন্তার মাধ্যমে দেশের ‘বসুধৈব কুটুম্বকম’ অর্থাৎ ‘গোটা বিশ্বকে ভারত নিজেদের বর্ধিত পরিবারের অঙ্গ হিসেবে মনে করে সেই বার্তাও দেওয়া যাবে বলে মনে করছেন তিনি।

আকবর রোডে রাজনাথ সিংয়ের বাসভবনে আজ বিশ্বের ১১৫ টি দেশের বিভিন্ন নদী, ঝর্না, মহাসাগর থেকে পবিত্র জল এসে পৌঁছায়। শুধু হিন্দুরাই নন, বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিম, শিখ, খ্রিস্টান, ইহুদি, বৌদ্ধ সম্প্রদায়ের মানুষ এই মহতি কাজে হাত লাগিয়েছেন। বিভিন্ন দেশের বিভিন্ন ধর্মের মানুষ জল সংগ্রহ করে পাঠিয়েছেন। ১১৫ টি ছোট ছোট পাত্রে সংশ্লিষ্ট দেশের নাম লিখে পবিত্র জল পাঠানো হয়েছে। সেই সময় রাজনাথ সিংয়ের বাসভবনে উপস্থিত ছিলেন শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের সাধারণ সম্পাদক চম্পত রাই এবং ডেনমার্ক, ফিজি, নাইজেরিয়া সহ একাধিক দেশের রাষ্ট্রদূতরা।

আজ এই পবিত্র জল আসার পর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “বিশ্বের সব দেশ থেকে জল সংগ্রহ করা ভারতের ‘বসুধৈব কুটুম্বকম’ চিন্তাধারাকে প্রতিফলন করে। ১১৫ টি দেশ থেকে জল আনা সত্যিই এক অসাধারণ সাফল্য। চমৎকার কাজ। আমি আশা করি মন্দিরের নির্মাণ শেষ হওয়ার আগেই বাকি ৭৭ টি দেশের জলও সংগ্রহ করা হবে। আমরা সেই পবিত্র জল দিয়ে ভগবান রামের জলভিষেক করব।”

তিনি আরও বলেন, রাম মন্দির নির্মাণ প্রত্যেকের জন্য একটি গর্বের বিষয়। ভারতীয় সংস্কৃতি অনেক উদার। এখানে কোনও জাতি, ধর্ম, বর্ণের নামে বৈষম্য করা হয় না।

১১৫ টি দেশ থেকে পবিত্র জল ভারতে এসে পৌঁছানোয় শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেন, ” অযোধ্যায় একটি জায়গা আছে, যার নাম সপ্তসাগর। বিশ্বাস করা হয়, বিশ্বের সব মহাসাগরের জল এখানে নিয়ে আসা হয়েছিল ত্রেতা যুগে ভগবান রামের রাজ্যাভিষেকের সময়। এখন যখন তাঁর জন্মভূমিতে মন্দির তৈরি করা হচ্ছে, তখন আবার সব মহাসাগর থেকে জল আনা হচ্ছে। এই মুহূর্তটা খুব রোমাঞ্চকর।”

উল্লেখ্য, রাম মন্দিরের ভিত ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। এবার মূল মন্দির তৈরির কাজ শুরু হবে। চম্পত রাই গতকালই জানিয়েছেন এই বিষয়ে। কংক্রিটের ভিতের উপর আরও একটি স্তর থাকবে। সেটি তৈরি হবে গ্রানাইট ও বেলেপাথর দিয়ে। তার উপরে থাকবে মূল মন্দির। এর জন্য কর্নাটক থেকে গ্রানাইট আনা হচ্ছে। মির্জাপুর থেক আসছে বেলেপাথর। আর মার্বেল আসছে রাজস্থান থেকে।

আরও পড়ুন : ভূমিকম্পেও নড়বে না! রাম মন্দির নির্মাণের ‘মাস্টার প্ল্যান’ আসলে কেমন?