Weather update: এখনও ফাঁড়া কাটেনি নিম্নচাপের, কমলা সতর্কতা দক্ষিণের একাধিক রাজ্যে

Heavy Rainfall in South India: হলুদ সতর্কতা জারি করা হয়েছে কর্নাটকের ধারওয়াদ, গাদগ, হাভেরি ও কোপ্পাল জেলায়। এই তিন জেলাতেই আজ সারাদিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

Weather update: এখনও ফাঁড়া কাটেনি নিম্নচাপের, কমলা সতর্কতা দক্ষিণের একাধিক রাজ্যে
এখনই দুর্যোগ কাটছে না দক্ষিণের রাজ্যগুলি থেকে। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 9:05 AM

নয়া দিল্লি: একটানা বৃষ্টিতে টইটম্বুর বাঁধ(Dam)-গুলি, এরই মধ্যে ফের দক্ষিণের একাধিক রাজ্য়ে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করল আবহাওয়া দফতর (IMD)। শুক্রবার থেকেই কমলা সতর্কতা (Orange Alert) জারি করা হয়েছিল ভারী বৃষ্টির সম্ভাবনায়, এদিনও আবহাওয়া দফতর জানানো হল, কর্নাটকের (Karnataka) উত্তর ও দক্ষিণ উপকূল জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে কর্নাটকের ধারওয়াদ, গাদগ, হাভেরি ও কোপ্পাল জেলায়। এই তিন জেলাতেই আজ সারাদিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

কর্নাটকের দক্ষিণ ভাগেও বেল্লারি, বেঙ্গালুরু গ্রামীণ, বেঙ্গালুরু শহরতলি, চিত্রদুর্গা, চিকমাগালুর, দাভানাগেডে, হাসান. কোদাগু, রমনাগারা ও শিবমোগা জেলাতেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে। রবিবারও বেল্লারি, চিত্রদুর্গা, চিকমাগালুর, হাসান ও শিবমোগায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে, বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে শনিবার থেকে তেলঙ্গনা(Telangana)-তেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হায়দরাবাদের আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, নালগোন্ডা ও ইয়াদাদ্রি ভোঙ্গীর সহ একাধিক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

চলতি সপ্তাহেই নতুন করে বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্তের প্রভাবে নিম্নচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে তামিলনাড়ু (Tamil Nadu) ও অন্ধ্র প্রদেশ(Andhra Pradesh)-র উপকূলবর্তী এলাকাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চেন্নাই, তিরুভাল্লুর ও রানিপেটে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, কারণ নিম্নচাপটি ঠিক উপকূলেই অবস্থান করছে। রমনাথপুরম ও থুতুকুডি জেলাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া একটানা বৃষ্টি চলবে তিরুভান্নামালাই, কাল্লাকুরীচি, সালেম, পেরামবালুর, তিরুচিরাপল্লী, করুর সহ তামিলনাডুর একাধিক জেলায়।

শুক্রবার সকালেই তামিলনাড়ুর ভেলোর জেলায় ভারী বৃষ্টির জেরে বাড়ি ভেঙে পড়ে। দুর্ঘটনায় চারজন শিশু সহ মোট নয়জনের মৃত্যু হয়। অন্ধ্র প্রদেশেও ভারী বৃষ্টির প্রভাবে রায়ালাসীমা জেলায় হড়পা বানের সৃষ্টি হয়। কাডাপা জেলায় ভারী বৃষ্টিতে আটজনের মৃত্যু হয়েছে, নিখোঁজ কমপক্ষে ১২ জন। ইতিমধ্যেই রাজ্য বিপর্যয় মোকাবিলা দফতর ও বায়ুসেনা উদ্ধারকার্য শুরু করেছে।