WHO: ভারতীয় কাফ সিরাপের বিরুদ্ধে বিরাট অভিযোগ, ১৮ শিশুর মৃত্যুতে কড়া পদক্ষেপ WHO-র

Indian Cough Syrup: গত ডিসেম্বর মাসেই উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রকের তরফে দাবি করা হয়েছিল যে সে দেশের ১৮টিরও বেশি শিশুর মৃত্যু হয়েছে ভারতীয় একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার ওষুধ খাওয়ার পরই।

WHO: ভারতীয় কাফ সিরাপের বিরুদ্ধে বিরাট অভিযোগ, ১৮ শিশুর মৃত্যুতে কড়া পদক্ষেপ WHO-র
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 12, 2023 | 1:08 PM

নয়া দিল্লি: ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার নজরে ভারতীয় সংস্থার তৈরি কাফ সিরাপ (Cough Syrup)। নয়ডার একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার কাফ সিরাপ যাতে উজবেকিস্তানে (Uzbekistan) শিশুদের চিকিৎসায় ব্যবহার না করা হয়, তার পরামর্শই দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)। সম্প্রতিই উজবেকিস্তানে ১৯টি শিশুমৃত্যুর সঙ্গে এই কাফ সিরাপের যোগ রয়েছে বলেই জানিয়েছেন হু। সেই কারণেই ভারতীয় সংস্থার তৈরি দুটি কাফ সিরাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উল্লেখ্য, এর আগে গামিবিয়ায় ৬৬টি শিশু মৃত্যুর জন্যও ভারতীয় একটি সংস্থার চারটি কাফ সিরাপকে কাঠগড়ায় দাড় করিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও পরে ওই সংস্থার কাফ সিরাপের কারণেই যে শিশু মৃত্যু হয়েছিল, এমন কোনও তথ্য প্রমাণ মেলেনি।

জানা গিয়েছে, নয়ডার ম্যারিওন বায়োটেক নামক একটি সংস্থার দুটি কাফ সিরাপকেই চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অভিযোগ, উজবেকিস্তানে সম্প্রতিই যে একাধিক শিশু মৃত্য়ুর ঘটনা ঘটেছে, তাতে ভারতীয় এই সিরাপগুলির সংযোগ থাকতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, “ভারতের ম্যারিওন বায়োটেক সংস্থার কাফ সিরাপ শিশুদের জন্য ব্যবহার করা উচিত নয়। উজবেকিস্তানের ১৯ জন শিশু মৃত্যুর সঙ্গে এই কাফ সিরাপের যোগ পাওয়া গিয়েছে।”

উত্তর প্রদেশের নয়ডার ওই সংস্থার দুটি কাফ সিরাপকে চিহ্নিত করা হয়েছে। বলা হয়েছে যে এই দুটি পণ্যেরই ল্যাবরেটরি অ্যানালাইসিস করে দেখা গিয়েছে, তাতে নির্দিষ্ট পরিমাণের তুলনায় অতিরিক্ত গ্লাইকল ও ইথিলিন উপস্থিত রয়েছে।

জানা গিয়েছে, গত ডিসেম্বর মাসেই উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রকের তরফে দাবি করা হয়েছিল যে সে দেশের ১৮টিরও বেশি শিশুর মৃত্যু হয়েছে ভারতীয় একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার ওষুধ খাওয়ার পরই। এরপরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও প্রকাশিত বিবৃতিতে নিম্নমানের ওষুধ ব্য়বহার করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে, যা আন্তর্জাতিক গুণমান উত্তীর্ণ করে না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে লেখা রয়েছে, উজবেকিস্তানে শিশু মৃত্যুর ঘটনার পরই ওই দুই পণ্য (ওষুধ)-কে চিহ্নিত করা হয়েছে। এরপর ল্যাবরেটরিতে পরীক্ষা করা হলে, তারা গুণমান পার করতে পারেনি। এই দুই পণ্যেরই বাণিজ্যিক অনুমতি রয়েছে একাধিক দেশে। এছাড়া ঘুরপথে বিভিন্ন মার্কেটের মাধ্যমেও একাধিক দেশে এই দুই কাফ সিরাপ বিক্রি করা হয়েছে বলে অভিযোগ। শিশুদের জন্য এই ওষুধ অসুরক্ষিত ও ক্ষতিকর বলে উল্লেখ করেছে হু। এই কাফ সিরাপের কারণে গুরুতর অসুস্থতা বা মৃত্যু অবধি হতে পারে বলে জানানো হয়েছে।

অন্য়দিকে, বিশ্ব স্বাস্থ্য় সংস্থার সতর্কবার্তার পরই উত্তর প্রদেশ ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের তরফে ওই সংস্থার উৎপাদন লাইসেন্স বাতিল করে দেওয়া হয়েছে।