Russia-Ukraine War: রাশিয়া-ইউক্রেন ইস্যুতে কেন অতি সাবধানী ভারত? জেনে নিন পাঁচটি গুরুত্বপূর্ণ কারণ

India-Russia Relation: কারণ প্রথম থেকে ভারত বলে এসেছিল আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হতে পারে। শুক্রবার রাতেও একই যুক্তিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের আমেরিকার আনা প্রস্তাবে রাশিয়া বিরুদ্ধে ভোটদানে বিরত ছিল ভারত।

Russia-Ukraine War: রাশিয়া-ইউক্রেন ইস্যুতে কেন অতি সাবধানী ভারত? জেনে নিন পাঁচটি গুরুত্বপূর্ণ কারণ
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 8:15 PM

নয়া দিল্লি: রাষ্ট্রপুঞ্জে আমেরিকার আনা প্রস্তাবে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি ভারত। রবিবার দ্বিতীয় বারের জন্য ভোটে অংশ নেয়নি ভারত। গতকাল রাষ্ট্রপুঞ্জে একটি বিশেষ জরুরি অধিবেশনের ডাক দিয়েছিল নিরাপত্তা পরিষদ, কিন্তু তাতে ভারতের অনুপস্থিতি বিশেষভাবে নজর কেড়েছে। বেলারুশ সীমান্তে রাশিয়া-ইউক্রেনের বৈঠককে স্বাগত জানিয়েছে নয়া দিল্লি। কারণ প্রথম থেকে ভারত বলে এসেছিল আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান হতে পারে। শুক্রবার রাতেও একই যুক্তিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের আমেরিকার আনা প্রস্তাবে রাশিয়া বিরুদ্ধে ভোটদানে বিরত ছিল ভারত। ভারত ছাড়াও শুক্রবার চিন ও সৌদি আরব রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি। রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ভারতকে বারবার সাবাধানী পদক্ষেপ নিতে দেখা গিয়েছে। এর পিছনে নির্দিষ্ট কি্ছু কারণ রয়েছে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। কেন ভারতের এই অবস্থান?

১. রাশিয়া ভারতের অনেক পুরানো বন্ধু। সাম্প্রতিককালে ভারতের সঙ্গে পশ্চিমি দুনিয়ার সম্পর্ক মজবুত হলেও রাশিয়ার সঙ্গে সম্পর্কে তাতে ভাঁটা পড়েনি। ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে গিয়ে ভোটে অংশ নিয়ে তাই পুরানো বন্ধুর বিরাগভাজন হতে চাইছে না ভারত।

২. রাশিয়া ভারতে পুরানো বন্ধু হওয়ার পাশাপাশি ভারতে ব্যালিস্টিক মিসাইল ও সাবমেরিন রাশিয়া থেকেই আমদানি করা হয়। পাশাপাশি বিভিন্ন অত্যাধুনিক অস্ত্র তৈরিতে ভারত রাশিয়া একসঙ্গে কাজ করছে।

৩. ভারতীয় বায়ুসেনা ২৭২ টি সুখোই ৩০ যুদ্ধ বিমান ব্যবহার করে। এই বিমানগুলি রাশিয়াতেই তৈরি। রাশিয়াতে তৈরি আটটি অত্যাধুনিক সাবমেরিন ব্যবহার করে ভারত পাশাপাশি দেশের ব্যবহৃত ১৩০০ টি-নাইন ট্যাঙ্কও রাশিয়াতে তৈরি।

৪. আমেরিকার থেকে চাপ আসা সত্ত্বে ভারত রাশিয়ার থেকে এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেম কেনার বিষয়ে কড়া অবস্তা নিয়েছিল। এটি বর্তমানে সবথেকে অত্যাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম। রাশিয়ার সঙ্গে ভারতের ৫০ কোটি মার্কিন ডলারের চুক্তি হয়েছে।

৫. আরও একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে। দীর্ঘদিন ধরেই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হতে চাইছে ভারত। রাশিয়া রাষ্ট্রপুঞ্জে সব ইস্যুতে ভারতে সমর্থন করেছে। তাই অকারণে রাশিয়াকে বিপক্ষে নিয়ে যেতে চাইছে না কেন্দ্রের মোদী সরকার।

আরও পড়ুন Russia-Ukraine Conflict: যুদ্ধংদেহী! গ্ল্যামার ওয়ার্ল্ড ছেড়ে বন্দুক হাতে লাস্যময়ী, কে এই আনাসতাসিয়া লেনা?

আরও পড়ুন Russia-Ukraine War: বন্ধ হওয়ার পথে রক্তপাত! কূটনৈতিক চাপে বেলারুশে রাশিয়ার মুখোমুখি ইউক্রেন