মেডিক্যাল কলেজে টসিলিজুম্যাব-কাণ্ডে ৭ সদস্যের তদন্ত কমিটি, দায়ের হল অভিযোগও

সূত্রের খবর, আগামী কয়েকদিনের মধ্যে রিপোর্ট দিতে পারে ৭ সদস্যের ওই তদন্ত কমিটি। চিকিৎসহ মহল দাবি জানাচ্ছে, এই তদন্ত কমিটির রিপোর্ট যেন প্রকাশ্যে আনা হয়।

মেডিক্যাল কলেজে টসিলিজুম্যাব-কাণ্ডে ৭ সদস্যের তদন্ত কমিটি, দায়ের হল অভিযোগও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 02, 2021 | 11:14 PM

কলকাতা: TV9 বাংলার খবরের জের। কলকাতা মেডিক্যাল কলেজে জীবনদায়ী ওষুধ টসিলিজুম্যাব কেলেঙ্কারি খতিয়ে দেখতে গঠিত হল ৭ সদস্যের তদন্ত কমিটি। এর পাশাপাশি একটি লিখিত অভিযোগও দায়ের হয়েছে বউবাজার থানায়। অভিযোগ দায়ের করা হয়েছে আইটিইউসি-র তরফে। পুলিশ সূত্রে খবর, সমগ্র বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। দ্রুত মামলা শুরু করা হবে। বিষয়টি নিয়ে কড়া প্রতিক্রিয়া দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

গোটা ঘটনায় নাম জড়িয়েছিল এক মহিলা চিকিৎসক-সহ প্রভাবশালী ব্যক্তির। সূত্রের খবর, মোট ২৬ টি টসিলিজুম্যাব ‘উধাও’ হয়ে যায় যার বাজারমূল্য কয়েক লক্ষ টাকা। করোনা রোগীর দেহে সাইটোকাইন ঝড় রুখতে এই ইঞ্জেকশন প্রয়োগ করা হয়। সঠিক সময়ে প্রয়োগ না করা গেলে জীবন নিয়ে টানাটানি হতে পারে। এমন ওষুধের ‘বেহাত’ হওয়ার ঘটনায় চিকিৎসকরা একদিকে যেমন তাজ্জব হন, অন্যদিকে চাঞ্চল্যও ছড়াও রাজ্যের স্বাস্থ্য মহলেও।

সূত্রের খবর, আগামী কয়েকদিনের মধ্যে রিপোর্ট দিতে পারে ৭ সদস্যের ওই তদন্ত কমিটি। চিকিৎসহ মহল দাবি জানাচ্ছে, এই তদন্ত কমিটির রিপোর্ট যেন প্রকাশ্যে আনা হয়। কারণ পুরো ঘটনায় যে প্রভাবশালী ব্যক্তির নাম জড়িয়েছে, তাঁর বিরুদ্ধে এর আগেও এই ধরনের অভিযোগ উঠতে দেখা গিয়েছে।

আরও পড়ুন: কলকাতা মেডিক্যাল কলেজে থেকে উধাও কোভিডের জীবনদায়ী ওষুধ! TV9 বাংলার হাতে বিস্ফোরক অডিয়ো ক্লিপ

অন্যদিকে গোটা ঘটনায় কড়া প্রতিক্রিয়া দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তদন্ত শেষ হওয়ার আগে তিনি কোনও মন্তব্য করতে চাননি। তবে জানিয়ে দিয়েছেন আইন আইনের পথে চলবে। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠক থেকে মমতাকে বলতে শোনা যায়, “তদন্ত ছাড়া কোনও নালিশ এ ভাবে গ্রাহ্য হয় না। স্বাস্থ্য দফতর, মেডিক্যাল কলেজ বিষয়টা খতিয়ে দেখবে। মেডিক্যাল কলেজ নিজের ব্যাপারটা ভাল বোঝে। আমি কোনও রাজনৈতিক অবস্থান নেব না। যা আইনের পথ, সেই পথেই হাঁটা হবে।”

আরও পড়ুন: ‘রোগীরা পাননি জীবনদায়ী ওষুধ, ভুল করেছি, ভয় পেয়েছিলাম…’ কান্না ভেজা গলায় স্বীকারোক্তি কলকাতা মেডিক্যাল কলেজের অভিযুক্ত নার্সের