Police Officer: যে সব মামলার সমাধান করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পদক পাবেন রাজ্যের ৮ পুলিশ অফিসার

আট জন পুলিশ কর্মীর মধ্যে পাঁচ জনই কলকাতায় গোয়েন্দা বিভাগের কর্মরত।

Police Officer: যে সব মামলার সমাধান করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পদক পাবেন রাজ্যের ৮ পুলিশ অফিসার
কলকাতা পুলিশের পাঁচ অফিসার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 11:45 PM

কলকাতা: উল্লেখযোগ্য অবদানের জন্য স্বাধীনতা দিবসে পদক দেওয়া হয় পুলিশ অফিসারদের। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে দেওয়া হয় এই পুরস্কার। ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশের মোট ১৫১ জন পুলিশ অফিসারকে দেওয়া হবে এই পদক। তার মধ্যে রয়েছেন রাজ্যের আট পুলিশ অফিসার। কেন্দ্রের ওই তালিকায় বাংলা থেকে যাঁরা রয়েছেন তাঁদের সকলেই সাব ইনস্পেক্টর পদ মর্যাদার অফিসার। এক মহিলা অফিসারও রয়েছেন সেখানে। ওই আট পুলিশ অফিসার হলেন- চন্দ্রনাথ আইচ রায়, হিমাদ্রি চক্রবর্তী, সন্দীপ প্রামাণিক, জয়ন্ত পাল, অমিত কুমার সিং, চন্দ্রপ্রতাপ শর্মা, সোহম চট্টোপাধ্যায়, শোভনা সেওয়া।

আট জন পুলিশ কর্মীর মধ্যে পাঁচ জনই কলকাতায় গোয়েন্দা বিভাগের কর্মরত। চন্দ্রনাথ আইচ রায় কলকাতা পুলিশের বার্গলারিতে ছিলেন। মুচিপাড়া থানার চুরির মামলার তদন্ত সফলভাবে করেছিলেন তিনি। হিমাদ্রি চক্রবর্তী কলকাতা পুলিশের হোমিসাইড বিভাগের কর্মরত।  পর্ণশ্রীতে জোড়া খুনের ঘটনার তদন্ত করেছিলেন তিনি। সন্দীপ প্রামানিকও কলকাতা পুলিশের হোমিসাইড বিভাগে কর্মরত। তিনি  জোড়াবাগানে বাচ্চাকে ধর্ষণ ও খুনের ঘটনার তদন্ত করেছিলেন। কলকাতা পুলিশের গোয়েন্দা বিভাগের অফিসার সোহম চট্টোপাধ্যায়ও পর্ণশ্রী জোড়া খুনের মামলার কিনারা করেছিলেন। অমিত কুমার সিংহ কলকাতা পুলিশেক ব্যাঙ্ক জালিয়াতি দমন শাখার অফিসার। রোমানিয়ান জালিয়াতির কিনারা করে তিনি এই পদক পাবেন।

বেশ কিছু রহস্যময় ঘটনার তদন্ত করেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পদক ঘরে আনবেন পশ্চিমবঙ্গ এবং কলকাতা পুলিশের এই অফিসাররা। কিন্তু কেন্দ্রের শাসকদল বিজেপির তরফে প্রায়শই এ রাজ্যের পুলিশের কর্মদক্ষতা নিয়ে প্রশ্ন তোলে। কেন্দ্রের দেওয়া এই পদককে হাতিয়ার তার উত্তর রাজ্যের শাসকদল তৃণমূল ভবিষ্যতে দিতে পারবে বলে মত রাজনৈতিক মহলের।