Arjun Singh: সাংসদের বাড়িতে বোমাবিস্ফোরণ-কাণ্ডে সমস্ত নথি চেয়ে বিশেষ আদালতের দ্বারস্থ NIA

National Investigation Agency: তদন্তভার গ্রহণের পরেই মঙ্গলবার বোমাবাজির ঘটনায় দিল্লিতে একটি এফআইআর দায়ের করেছে এনআইএ। এরপর সরাসরি রাজ্য পুলিশের হাত থেকে  সমস্ত নথি ও তথ্য প্রমাণ হস্তান্তরের আর্জি জানিয়েছে  জাতীয় তদন্তকারী সংস্থা।

Arjun Singh: সাংসদের বাড়িতে বোমাবিস্ফোরণ-কাণ্ডে সমস্ত নথি চেয়ে বিশেষ আদালতের দ্বারস্থ NIA
অর্জুন সিংয়ের বাড়িতে বোমাবাজি (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 1:53 PM

কলকাতা: বিজেপি সাংসদ অর্জুন সিং-এর (Arjun Singh) বাড়িতে বোমাবাজির ঘটনায় এ বার আদালতের দ্বারস্থ হতে চলেছে এনআইএ তথা জাতীয় তদন্তকারী সংস্থা (NIA)। গত সোমবার তদন্তভার নেওয়ার পরেই এ বার কলকাতায় বিশেষ আদালতে বোমাবিস্ফোরণ-কাণ্ডের সমস্ত নথি ও তথ্য সমূহ রাজ্য পুলিশের থেকে জাতীয় তদন্তকারীদের হস্তান্তরিত করার আবেদন জানিয়ে আদালতে আবেদন করতে চলেছে এনআইএ (NIA)।

জাতীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, সোমবার রাতে বারাকপুরের সাংসদ অর্জুন সিংয়ের ছেলে পবন সিংয়ের সঙ্গে ফোনে দীর্ঘক্ষণ কথা বলেন এনআইএ-এর এক কর্তা। তারপরের দিন মঙ্গলবার সকালেই ফের বোমাবাজি হয় সাংসদের বাড়ির পেছনে। ঘটনাস্থল থেকে উদ্ধার হয় তিনটি তাজা বোমাও। কড়া পুলিশি প্রশাসন ও নিরাপত্তার মধ্য়ে কী করে বেলাগাম এই বোমাবাজি তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

তদন্তভার গ্রহণের পরেই মঙ্গলবার বোমাবাজির ঘটনায় দিল্লিতে একটি এফআইআর দায়ের করেছে এনআইএ। এরপর সরাসরি রাজ্য পুলিশের হাত থেকে  সমস্ত নথি ও তথ্য প্রমাণ হস্তান্তরের আর্জি জানিয়েছে  জাতীয় তদন্তকারী সংস্থা। এই মর্মে ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের কাছে বোমাবাজির ঘটনায় দায়ের করা সমস্ত এফআইআর-এর কপি, কেস ডায়রি-সহ অন্যান্য নথি চেয়ে বিশেষ আদালতে  দ্বারস্থ হচ্ছেন তদন্তকারীরা। সাংসদের বাড়িতে বোমাবাজির ঘটনায় তদন্তে গতি আনতেই এই আবেদন বলে জানা গিয়েছে। বুধবারই মামলার শুনানি হতে পারে বলেই খবর সূত্রের।

কড়া প্রহরাতেও বাগে আনা যাচ্ছে না ভাটপাড়ার সন্ত্রাস। কড়া পুলিশি প্রহরা থাকা সত্ত্বেও মঙ্গলবার রাতে ফের বোমাবাজি হয় এলাকায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার রাতে ফের উত্তপ্ত হয়ে ওঠে ভাটপাড়ার কলাবাগান তিন নম্বর গেট এলাকা। রাতে অতর্কিতে হামলা চালায় দুষ্কৃতীরা। পিস্তলের বাঁট দিয়ে অজিত কুমার সিং নামে এক যুবকের মাথা ফাটিয়ে দেওয়া হয় বলে অভিযোগ।

বিষ্ণুদেব যাদব নামে আরেক ব্যক্তি বোমার ঘায়ে আহত হয়েছেন। দুজনকে ভাটপাড়া স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আহত দু’জনই জগদ্দল জেজেআই জুটমিলের কর্মী। রাতে দুজনেই কাজ শেষে বাড়ি ফিরছিলেন। এই ঘটনায় মহম্মদ সোনু নামে এক জনের নাম উঠে আসছে। অভিযোগ, মহম্মদ সোনুর নেতৃত্বে এক দল আচমকা বোমাবাজি করতে শুরু করে এলাকায়। তারই প্রতিবাদ করায় এই হামলা। ঘটনায় জড়িতদের খোঁজ চালাচ্ছে ভাটপাড়া থানার পুলিশ।

এনআইএ তদন্তভার নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই  ন’টায় অর্জুন সিং-এর (Arjun Singh) বাড়ির পিছনে আবার বোমা ছুড়ে পালায় দুষ্কৃতীরা।  ৮ ই সেপ্টেম্বরের পর আবার ফের বোমাবাজি নিয়ে প্রশ্ন উঠছে প্রশাসনের ভূমিকা নিয়ে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সকাল ন’টার সময়ে আচমকাই অর্জুন সিংয়ের বাড়ির পিছনে বোমা ছুড়ে মারে দুষ্কৃতীরা। গত ৮ সেপ্টেম্বরের বোমাবাজির পর এলাকায় নতুন করে আরও ২০টা সিসিটিভি ক্যামেরা বসানো হয়। বাড়ানো হয় পুলিশ পিকেট। সঙ্গে সিআইএসএফ জওয়ানদের (CISF) প্রহরাও রয়েছে। তার মাঝেও কীভাবে এমন ঘটনা ঘটল, তাতে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছে। ইতিমধ্যেই একরকম সিল করে দেওয়া হয়েছে  সাংসদের বাড়ি। আরও  শক্ত করা হয়েছে নিরাপত্তার বেষ্টনী। ইতিমধ্যেই, সাংসদ অর্জুন সিং-কে জ়েড ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

গত বুধবার,  সাতসকালে সিআইএসএফ প্রহরার দেড় ফুটের মধ্যেই সাংসদ অর্জুন সিংয়ের বাড়িতে বোমাবাজির ঘটনার ঘটে। ঘটনায় সাংসদের নিরাপত্তা নিয়েই উঠছে একাধিক প্রশ্ন। তবে এই প্রথমবার নয়, ভোট পরবর্তী পর্যায়ে জুলাই মাসেও অর্জুনের বাড়িতে বোমাবাজি হয়। সিআইএসএফ- এর উপস্থিতিতেই বারে বারে এমন ঘটনায় প্রশ্ন উঠেছে সাংসদ অর্জুন সিং এবং তাঁর পুত্র বিধায়ক পবন সিং-এর নিরাপত্তা নিয়ে। এই প্রেক্ষিতে অর্জুনের মন্তব্য, “অমিত শাহ ফোন করে খবর নিয়েছেন। এবার আমার সেল্ফ ডিফেন্সের সময় এসেছে। নিজের আত্মরক্ষা নিজেকেই করতে হবে।”

বোমাবাজির ঘটনায় অর্জুনের অবশ্য দাবি, ভবানীপুরের ইলেকশনের অবজারভার করেছে দল। তাই জন্য তাঁকে প্রাণে মারার চেষ্টা করা হচ্ছে। এর আগেও ১১ বার তাঁকে আক্রমণ করা হয়েছে। বারবার হামলার কারণ তাঁকে মেরে ফেলার চেষ্টা হচ্ছে। তিনি আরও যোগ করেন, তবে যে ধরনের বোমা চলেছে তা অতি সক্রিয় বোমা। তাই এনআইএ (NIA)-র তদন্তের দাবি জানিয়েছিলেন সাংসদ অর্জুন সিং।

আরও পড়ুন: অর্জুনের বাড়িতে বোমাবাজি, তদন্ত করুক NIA, দাবি শুভেন্দুর

আরও পড়ুন: Kamarhati: ছিদ্র ধরতে ব্যর্থ পুরসভা, নকশা না থাকায় পোয়াবারো কলেরার