Dengue: ডেঙ্গির মশা ডিম পাড়তে বাসা বদলাচ্ছে? অতীনের কণ্ঠে অশনি সঙ্কেত

Dengue in Kolkata: ডেঙ্গির জীবাণুবাহী মশা এডিস ইজিপ্টাই এখন শহর কলকাতায় নিজের বাসা বদলাতে শুরু করেছে বলে আশঙ্কা করছেন পুরনিগমের ডেপুটি মেয়র অতীন ঘোষ। ঘিঞ্জি এলাকার বদলে ফাঁকা জমিকেই ডিম পাড়তেই বেশি পছন্দ করছে ডেঙ্গির মশা।

Dengue: ডেঙ্গির মশা ডিম পাড়তে বাসা বদলাচ্ছে? অতীনের কণ্ঠে অশনি সঙ্কেত
ডেঙ্গি নিয়ে বাড়ছে চিন্তা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 2:43 PM

কলকাতা: ডিসেম্বর মাস পড়ে গিয়েছে। ঠান্ডার অনুভূতিও বাড়ছে একটু একটু করে। ডেঙ্গির প্রকোপও অনেকটা কমেছে আগের তুলনায়। কিন্তু ডেঙ্গি নিয়ে এখনও উদ্বেগ কমছে না কলকাতা শহরে। পুরনিগমও (Kolkata Municipal Corporation) বেশ সতর্ক অবস্থান নিয়ে চলছে। বিশেষ করে ডেঙ্গির (Dengue) জীবাণুবাহী মশা এডিস ইজিপ্টাই এখন শহর কলকাতায় নিজের বাসা বদলাতে শুরু করেছে বলে আশঙ্কা করছেন পুরনিগমের ডেপুটি মেয়র অতীন ঘোষ। ঘিঞ্জি এলাকার বদলে ফাঁকা জমিকেই ডিম পাড়তেই বেশি পছন্দ করছে ডেঙ্গির মশা। এমনই ফলে এটাই এখন মূল মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে কলকাতা পুরনিগমের।

ডেঙ্গির মশা এখন ডিম পাড়ার জন্য জায়গা বদলানোয় রোগ নিয়ন্ত্রণের ক্ষেত্রে কৌশলগুলিতেও কিছু বদলের প্রয়োজন দেখা দিচ্ছি। ডেঙ্গি নিয়ন্ত্রণে কী হবে সেই নতুন কৌশল, তা নির্ধারণ করতেই আগামিকাল (শনিবার) জরুরি বৈঠকে বসছে কলকাতা পুরনিগমে। শুক্রবার আর জি কর হাসপাতাল চত্বরে একথা জানালেন পুরনিগমের ডেপুটি মেয়র অতীন ঘোষ। তিনি বলেন, “উত্তর কলকাতায় ২০ শতাংশ ফাঁকা জমি রয়েছে। দক্ষিণ কলকাতায় ৮০ শতাংশ ফাঁকা জমি। ডেঙ্গির সংক্রমণের অনুপাত দেখলেও দেখা যাবে, উত্তর কলকাতায় ২০ শতাংশ ডেঙ্গি হয়েছে, দক্ষিণ কলকাতায় ৮০ শতাংশ ডেঙ্গি হয়েছে।”

অতীন ঘোষ এই আনুপাতিক হিসেবের কথা তুলে ধরে পতঙ্গবিদদের আশঙ্কার কথাও তুলে ধরেন। তিনি জানান, পতঙ্গবিদরা বলছেন, ধরে নিতে হবে ওরা জায়গা পরিবর্তন করছে। ঘিঞ্জি জায়গার বদলে ফাঁকা জায়গায় গিয়ে ডিম পাড়ছে, যেখানে মানুষ সেভাবে যেতে পারে না। আগামিকাল কলকাতা পুরনিগমের তরফে এই নিয়ে একটি ওয়ার্কশপ রয়েছে টাউনহলে। সেখানে কলকাতা পুরনিগমের ১৪৪জন কাউন্সিলর, স্বাস্থ্য দফতরের চিকিৎসক ও পতঙ্গবিদরা উপস্থিত থাকবেন।

আগামী দিনে ডেঙ্গি মোকাবিলায় মূলত দুটি লক্ষ্যের কথা তুলে ধরেন তিনি। প্রথমত, ফাঁকা জায়গাগুলি পরিষ্কার করা। দ্বিতীয়ত, বসতিপূর্ণ এলাকায় বাড়ির উপরের ট্যাঙ্কের ঢাকনা অনেকসময় খোলা থাকছে, সেগুলি নিয়ে মানুষকে আরও বেশি করে সচেতন করা।