ছাত্র যুবদের উপর ‘রাষ্ট্রীয় অত্যাচার’, প্রতিবাদে সরব বিভাস চক্রবর্তী, মনোজ মিত্ররা

বঙ্গ নাট্য সংহতির তরফে জানানো হয়েছে, 'আমরা লক্ষ্য করছি কেন্দ্র-রাজ্য উভয় সরকারই চরম অসহিষ্ণুতায় ও হিংস্রতায় দুর্নীতি, নারী নির্যাতন, স্বজনপোষণ থেকে সমস্ত জনবিরোধী নীতির বিরোধিতাকে বা প্রতিবাদকে প্রতিহত করতে অগণতান্ত্রিক পীড়নের রাস্তা ধরছে।'

ছাত্র যুবদের উপর 'রাষ্ট্রীয় অত্যাচার', প্রতিবাদে সরব বিভাস চক্রবর্তী, মনোজ মিত্ররা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Feb 13, 2021 | 3:21 PM

কলকাতা: দু’দিন আগেই বাম ছাত্র যুবদের নবান্ন অভিযান ঘিরে ধুন্ধুমার হয় শহরে। পুলিশের বিরুদ্ধে নির্বিচারে লাঠিচার্জের অভিযোগ ওঠে। সেই ঘটনার নিন্দায় সরব হল বঙ্গ নাট্য সংহতি নামে অরাজনৈতিক মঞ্চ। তারা জানিয়েছে, জীবন ও জীবিকার দাবিতে ছাত্র-যুবদের ডাকা নবান্ন অভিযানে পুলিশ যে নির্মমতা দেখিয়েছে তার তীব্র নিন্দা করা হচ্ছে।

বঙ্গ নাট্য সংহতিতে রয়েছেন বিভাস চক্রবর্তী, মনোজ মিত্র, অশোক মুখোপাধ্যায়, চন্দন সেন, দেবাশিস মজুমদার, মেঘনাদ ভট্টাচার্যের মতো নাট্য ব্যক্তিত্ব। বৃহস্পতিবার বাম ছাত্র যুবদের নবান্ন অভিযানের তীব্র নিন্দা করে তাঁরা বলেন, রাজ্য-কেন্দ্র উভয় সরকারই চরম অসহিষ্ণুতার ছাপ রাখছে।

তাঁদের দাবি, জনবিরোধী নীতির প্রতিবাদ হলেই অগণতান্ত্রিকভাবে তা প্রতিহত করা হচ্ছে। বঙ্গ নাট্য সংহতির তরফে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘এই ধরনের রাষ্ট্রীয় অত্যাচার এবং গণতান্ত্রিক আন্দোলনের উপর সরকারি আক্রমণের’ বিরুদ্ধে তারা সমবেত প্রতিবাদ জানাচ্ছে।

আরও পড়ুন: রণনীতি যেন কাকপক্ষ্মীও না টের পায়, পাঁচতারা হোটেল থেকে বিজেপির ভোট পরিচালনা

শিক্ষা ও কর্মসংস্থানের দাবিতে ১১ ফেব্রুয়ারি নবান্ন অভিযানের ডাক দেয় বাম ছাত্র যুবদের ১০টি সংগঠন। সেই অভিযানকে কেন্দ্র করে রণক্ষেত্র হয়ে ওঠে কলকাতা। পুলিশের লাঠিচার্জ, পাল্টা পুলিশকে লক্ষ্য করে ইট বৃষ্টির অভিযোগ ঘিরে তুলকালাম শহর। প্রতিবাদে পরদিনই ১২ ঘণ্টা বাংলা বনধের ডাক দেয় বামেরা।