Hasina invites Mamata: দোতলা পদ্মাসেতু দেখার জন্য মমতাকে বাংলাদেশে আমন্ত্রণ হাসিনার

Mamata Banerjee: বাংলাদেশের অর্থনৈতিক বিকাশের দিক থেকে পদ্মা সেতু এক গুরুত্বপূর্ণ অধ্যায়। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে বাংলাদেশের সবথেকে বড় সেতু তৈরি করা হয়েছে।

Hasina invites Mamata: দোতলা পদ্মাসেতু দেখার জন্য মমতাকে বাংলাদেশে আমন্ত্রণ হাসিনার
শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 8:21 PM

কলকাতা : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) জন্য চিঠি এসেছে ওপার বাংলা থেকে। পাঠিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। মমতাকে বাংলাদেশের সফরের জন্য আমন্ত্রণ জানিয়েছেন হাসিনা। কিছুদিন আগেই বাংলাদেশের নিজস্ব খরচে পদ্মা সেতুর নির্মাণ করা হয়েছে। সেই সেতু ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। চিঠিতে সেই কথা উল্লেখ করে মমতাকে ‘সুবিধাজনক সময়ে’ ওপার বাংলা সফরে যাওয়ার জন্য আমন্ত্রণ করলেন শেখ হাসিনা। পদ্মা সেতু বাংলাদেশের সঙ্গে পশ্চিমবঙ্গের তথা গোটা ভারতের বাণিজ্যিক এবং কূটনৈতিক সম্পর্ককে আরও মজবুত করবে বলেই আশাবাদী হাসিনা। বাংলাদেশের অর্থনৈতিক বিকাশের দিক থেকে পদ্মা সেতু এক গুরুত্বপূর্ণ অধ্যায়। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে বাংলাদেশের সবথেকে বড় সেতু তৈরি করা হয়েছে।

মোট ১১ বছর সময় লেগেছে প্রায় ৬ কিলোমিটার লম্বা এই সেতুটি তৈরি করার জন্য। দোতলা এই সেতুটির একটি ব্যবহৃত হচ্ছে সড়কপথের জন্য এবং অন্যটি ব্যবহার হবে রেলপথের জন্য। যদিও রেল চলাচল এখনও শুরু হয়নি। উল্লেখ্য, কলকাতা থেকে সড়কপথে ঢাকা যাওয়ার জন্য সময়ও অনেকটা কম লাগবে এই পদ্মা সেতু তৈরি হয়ে যাওয়ার ফলে। পদ্মা সেতু ব্যবহার করে মাত্র ৮ ঘণ্টার মধ্যেই পৌঁছে যাওয়া যাবে কলকাতা থেকে ঢাকা। সব মিলিয়ে বাংলাদেশের কাছে ভীষণই গর্বের এই পদ্মাসেতু। মমতা বন্দ্যোপাধ্যায় এবং শেখ হাসিনার ব্যক্তিগত স্তরে হৃদ্যতার কথাও সকলের জানা। এবার বাংলাদেশের গর্বের এই পদ্মাসেতু ঘুরে দেখার জন্য মমতাকে আমন্ত্রণ জানালেন শেখ হাসিনা।

চিঠিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও লিখেছেন, চলতি বছরের সেপ্টেম্বর মাসে তাঁর দিল্লিতে আসার কথা রয়েছে। সেই সময়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর সাক্ষাৎ হবে বলেও আশাবাদী শেখ হাসিনা। মমতাকে পাঠানো ওই চিঠিতে দুই বাংলার মধ্যে যে আন্তরিকতা এবং হৃদ্যতা রয়েছে, সেই কথাও উল্লেখ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সঙ্গে মমতার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেছেন শেখ হাসিনা।