Higher Secondary Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষায় এবার বড় পরিবর্তন, পাল্টে যাচ্ছে প্রশ্নের ধরন, কোনটায় কত নম্বর?

WB Higher Secondary Exam: প্রায় ১০ বছর পর বদল হয়েছে উচ্চমাধ্যমিকের সিলেবাস। অনেক নতুন বিষয় যোগ হয়েছে। আনা হয়েছে সেমিস্টার সিস্টেম। দু'বছরে মোট ৪টি সেমিস্টার নেওয়া হবে। তার ফলাফলের ভিত্তিতেই হবে মূল্যায়ন।

Higher Secondary Exam: উচ্চমাধ্যমিক পরীক্ষায় এবার বড় পরিবর্তন, পাল্টে যাচ্ছে প্রশ্নের ধরন, কোনটায় কত নম্বর?
সংসদ প্রকাশিত নমুনা প্রশ্নপত্র Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2024 | 5:26 PM

কলকাতা: সিলেবাস বদলের কথা আগেই জানানো হয়েছে। এবার সম্পূর্ণ বদলে যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নের ধরন। কোন ধরনের প্রশ্নের জন্য কত নম্বর বরাদ্দ থাকবে, সেই তালিকা প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশ্নের সঙ্গে মিল রেখে তৈরি করা হবে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র। আগেই সংসদের তরফে জানানো হয়েছে যে এবার সেমেস্টার সিস্টেমে হবে একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তার জন্য তৈরি করা হয়েছে নতুন সিলেবাস।

সংসদের নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, এবার উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ সহজ প্রশ্ন আসবে, ৩০ শতাংশ বুদ্ধিদীপ্ত প্রশ্ন আসবে আর ২০ শতাংশ তুলনামূলক কঠিন প্রশ্ন আসবে। মোট ৪ ধরনের নতুন প্রশ্ন আসছে উচ্চ মাধ্যমিকে। ছক মেলানো, নকশা পূরণের মতো নতুন ধরনের প্রশ্ন আসবে এবার। পাশাপাশি থাকবে, ‘মাল্টিপিল চয়েস’ প্রশ্ন।

কেমন হবে নম্বরের ভাগ?

প্রতি ক্লাসের জন্য বরাদ্দ থাকবে ১০০ নম্বর (বিষয় প্রতি)। একাদশ শ্রেণিতে প্রথম সেমিস্টারে ৩৫ নম্বরের লিখিত পরীক্ষা হবে, দ্বিতীয় সেমিস্টারে ৩৫ নম্বরের লিখিত পরীক্ষার সঙ্গে হবে ৩০ নম্বরের প্র্যাকটিক্যাল পরীক্ষা বা থাকবে প্রজেক্ট। আবার দ্বাদশ শ্রেণিতেও একইভাবে হবে নম্বর ভাগাভাগি। যে বিষয়ে প্র্যাকটিক্যাল বা প্রজেক্টের সুযোগ থাকবে না, সেই বিষয়ে নম্বরের ভাগ হবে ৪০-৪-২০।

কী ধরনের প্রশ্ন থাকবে?

থাকবে শূন্যস্থান পূরণ, কলাম ম্যাচিং. রিজনিং টাইপের প্রশ্ন, ডায়াগ্রাম বা ছক এঁকে প্রশ্ন করা হবে, সঠিকভাবে বাক্য সাজানোর মতো প্রশ্ন। এছাড়া থাকবে ট্রু অর ফলস অর্থাৎ একটি বাক্য ঠিক না ভুল, সেটা বলতে হবে। থাকবে কেস বেসড প্রশ্ন।