Babul Supriyo Oath taking: এখনও মেটেনি বাবুলের শপথ-বিতর্ক, সমাধানের খোঁজে স্পিকারের সঙ্গে ৪৫ মিনিটের বৈঠক পরিষদীয় মন্ত্রীর

Babul Supriyo: বাবুল সুপ্রিয়ও রাজ্যপালকে অনুরোধ করেছিলেন বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য। কিন্তু তাতেও কাজ হয়নি। রাজ্যপালের সাফ বক্তব্য, স্পিকারকে দিয়ে শপথবাক্য পাঠ করানোর এই অনুরোধ সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

Babul Supriyo Oath taking: এখনও মেটেনি বাবুলের শপথ-বিতর্ক, সমাধানের খোঁজে স্পিকারের সঙ্গে ৪৫ মিনিটের বৈঠক পরিষদীয় মন্ত্রীর
বাবুল সুপ্রিয়র শপথ গ্রহণ বিতর্ক
Follow Us:
| Edited By: | Updated on: May 02, 2022 | 8:12 PM

কলকাতা : বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনী জয়ী বাবুল সুপ্রিয়কে বিধায়ক পদে শপথ বাক্য পাঠ করানোর ক্ষমতা বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়ের উপর দিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। বিধায়কদের শপথ বাক্য পাঠ করানোর অধিকার রাজ্যপালের হাতে থাকলেও, তিনি সেই অধিকার কোনও একজনের উপর দিয়ে থাকেন। সাধারণভাবে বিধানসভার স্পিকারকেই এই অধিকার দেন রাজ্যপাল। কিন্তু এ ক্ষেত্রে বাবুলের শপথ গ্রহণের জন্য সেই দায়িত্ব রাজ্যপাল দিয়েছেন ডেপুটি স্পিকারকে। ফলে, রাজ্যপাল শপথ বাক্য পাঠ করানোর অনুমতি দিলেও বিষয়টি নিয়ে এক জটিলতা তৈরি হয়েছে। এদিকে বাবুল সুপ্রিয়ও রাজ্যপালকে অনুরোধ করেছিলেন বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য। কিন্তু তাতেও কাজ হয়নি। রাজ্যপালের সাফ বক্তব্য, স্পিকারকে দিয়ে শপথবাক্য পাঠ করানোর এই অনুরোধ সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এই পরিস্থিতিতে কীভাবে বিকল্প ব্যবস্থা করা যায়, সেই পথ খুঁজে বের করতে সোমবার বৈঠকে বসেছিলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় ও রাজ্যের পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। দুই জনের মধ্যে প্রায় ৪৫ মিনিট ধরে টানা বৈঠক হয়। সূত্রের খবর, বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায় বাবুল সুপ্রিয়কে শপথ বাক্য পাঠ না করাতে চাইলে এবং সেই বিষয়টি লিখিতভাবে বিধানসভায় জানালে তা রাজ্যপালকে জানিয়ে দেওয়া হবে। বিধানসভাও চাইছে, বিষয়টা নিয়ে দ্রুত জট কাটুক। কারণ, বাবুল জয়ী হওয়ার পর প্রায় দুই সপ্তাহ পেরিয়ে গেলেও এখনও পর্যন্ত বিধায়ক রূপে শপথ নেননি তিনি।

এদিকে বাবুল সুপ্রিয় সম্প্রতি বিষয়টি নিয়ে রাজ্যপালের কাছে যে অনুরোধ করেছিলেন, সেটি নিয়েও কড়া মন্তব্য করেছিলেন রাজ্যপাল। রবিবার বিষয়টি নিয়ে কড়া ভাষায় রাজ্যপাল টুইট করে জানিয়েছেন, এই ধরনের অনুরোধ সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। রাজ্যপাল যে সংবিধান মেনেই শপথ বাক্য পাঠ করানোর দায়িত্ব ডেপুটি স্পিকারকে দিয়েছেন, সেই কথাও টুইটে উল্লেখ করেছিলেন নিজে। লিখেছিলেন, সংবিধানের ১৮৮ ধারা মেনেই ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে বাবুল সুপ্রিয়র বিধায়ক পদে শপথ বাক্য পাঠ করানোর দায়িত্ব দেওয়া হয়েছে। সেই সঙ্গে তিনি এও স্পষ্ট করে দিয়েছিলেন যে রাজ্যপাল না চাইলে বিধায়কদের শপথ বাক্য পাঠ করাতে পারেন না বিধানসভার অধ্যক্ষ।

আরও পড়ুন : Mamata-Abhishek: কবে অভিষেককে মুখ্যমন্ত্রীর দায়িত্ব দেবেন মমতা? জানুন কুণালের পূর্বাভাস

আরও পড়ুন : Lakshmir Bhandar: আরও ২০ লাখ মহিলা পাবেন লক্ষ্মীর ভাণ্ডারের টাকা, দেবেন খোদ মুখ্যমন্ত্রী