Mukul Roy resigns: ‘আপনি কি চাপের মুখে পদত্যাগ করেছেন?’ স্পিকারের প্রশ্নের জবাবে কী বললেন মুকুল?

Mukul Roy resigns: সোমবার বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে পদত্যাগের কথা জানান মুকুল রায়। সেই পদত্যাগ নিয়ে প্রশ্ন তোলেন বিরোধীরা।

Mukul Roy resigns: 'আপনি কি চাপের মুখে পদত্যাগ করেছেন?' স্পিকারের প্রশ্নের জবাবে কী বললেন মুকুল?
গৃহীত হল মুকুলের পদত্যাগপত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 8:11 PM

কলকাতা : বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি বা পিএসি-র চেয়ারম্যান পদ থেকে মুকুল রায় পদত্যাগ করার পরই প্রশ্ন তুলতে শুরু করেছেন বিরোধীরা। চাপের মুখেই কি পদত্যাগ করতে হল মুকুলকে? এবার সরাসরি মুকুল রায়কে সেই প্রশ্ন করলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবারই মুকুলের পদত্যাগ পত্র গৃহীত হয়েছে। তার আগেই এই প্রশ্নের মুখোমুখি হন বিধায়ক।

আসলে বিধানসভার কোনও পদ থেকে কেউ পদত্যাগ করলে তাঁকে এই প্রশ্ন করেন বিধানসভার স্পিকার। সেই নিয়ম মেনেই এ দিন প্রশ্ন করেছেন স্পিকার। সূত্রের খবর, মঙ্গলবার স্পিকার বিমান বন্দ্যোপাধ্য়ায় আর মুকুল রায়ের মধ্যে কথা হয়। মুকুল তাঁর পদত্যাগের কারণ হিসেবে শারীরিক অসুস্থতার কথা উল্লেখ করেছিলেন ইস্তফা পত্রে। এ দিন স্পিকার জানতে চান, মুকুল কী সত্যিই কোনও চাপের কাছে নতিস্বীকার করে পদত্যাগ করেছেন? তাতে মুকুল জানান যে, তিনি কোনও চাপ নয়। শারীরিক অসুস্থতার কারণেই পিএসি চেয়ারম্যান বা সদস্য হিসেবে কাজ চালিয়ে যেতে অপারগ। আর এই উত্তরে স্পিকার সন্তুষ্ট হওয়ার পরেই মুকুলের পদত্যাগ পত্র গৃহীত হয়েছে বলে সূত্রের খবর।

এই পিএসি চেয়ারম্যান পদ নিয়ে বিতর্কের জল গড়িয়েছিল অনেক দূর। সম্প্রতি ওই পদের মেয়াদও বাড়িয়ে দেওয়া হয়। কিন্তু মুকুলকে সরানো হয়নি। সোমবার নিজেই পদত্যাগ করেছেন তিনি। বিমান বন্দ্যোপাধ্যায়কে যে ই-মেল পাঠিয়েছিলেন মুকুল রায়, সেখানে লেখা ছিল একটি মাত্র লাইন। শারীরিক অসুস্থতার জন্য পদত্যাগ করছেন বলে জানান তিনি। তবে বর্ষীয়ান নেতার এই পদক্ষেপ নিয়ে প্রশ্ন ওঠে রাজনৈতিক মহলে।

প্রথম থেকেই মুকুলকে এই পদ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে সরব ছিলেন বিরোধীরা। শাসক দলের যুক্তি ছিল, মুকুলের অভিজ্ঞতার দাম দিতেই এই পদ দেওয়া হয়েছে তাঁকে। শুভেন্দুদের বক্তব্য ছিল, বরাবর এই পদ দেওয়া হয় বিরোধী দলের বিধায়ককে। কিন্তু তৃণমূল বিধায়ক হওয়া সত্ত্বেও কেন মুকুল পেলেন সেই পদ? পরে অবশ্য দলত্যাগ মামলায় অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় জানান, মুকুল রায় বিজেপিতেই রয়েছেন। তারপরই এই পদত্যাগের সিদ্ধান্ত।