Bratya Basu on Education: ‘কোনও ক্ষেত্রে নিয়োগ বাকি থাকবে না’, দাবি শিক্ষামন্ত্রীর, স্কুল নিয়ে তৈরি হচ্ছে নয়া ‘পলিসি’

Bratya Basu on Education: বিভিন্ন জায়গায় অভিযোগ উঠেছে স্কুল বন্ধ হয়ে যাওয়ার। সেই প্রসঙ্গে এবার মুখ খুললেন ব্রাত্য বসু।

Bratya Basu on Education: 'কোনও ক্ষেত্রে নিয়োগ বাকি থাকবে না', দাবি শিক্ষামন্ত্রীর, স্কুল নিয়ে তৈরি হচ্ছে নয়া 'পলিসি'
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 4:23 PM

কলকাতা : সম্প্রতি রাজ্যের শিক্ষা দফতরের বিরুদ্ধে সামনে এসেছে একের পর এক অভিযোগ। নিয়োগ দুর্নীতি তো আছেই! এরই মধ্যে বিভিন্ন জেলা থেকে স্কুল বন্ধ হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। সেই সব ইস্যুতে মঙ্গলবার মুখ খুললেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সম্প্রতি আদালতের নির্দেশে যে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে, সেই প্রসঙ্গে ব্রাত্য জানিয়েছেন, আর কোনও নিয়োগ বাকি থাকবে না। অন্যদিকে, যে স্কুলগুলি বন্ধ হয়ে যাচ্ছে, সেগুলির জন্য রাজ্য সরকার নতুন পলিসি আনছে বলেও জানিয়েছেন তিনি।

শূন্যপদ অনুসারে নিয়োগ

মঙ্গলবার বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে ব্রাত্য বসু বলেন, ‘৬ বছর পর আদালতের নির্দেশে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। একটা নিয়ম তৈরি হচ্ছে।’ সব জায়গার শূন্যপদ অনুসারে নিয়োগ করা হবে বলে দাবি করেছেন তিনি, তৈরি হচ্ছে সেই তালিকাও। কোনও ক্ষেত্রেই আর নিয়োগ বাকি থাকবে না বলে জানিয়েছেন মন্ত্রী। তিনি জানান, কলা, বিজ্ঞান বা বাণিজ্য বিভাগ, সব ক্ষেত্রে কোথায় কত শূন্যপদ আছে, তার তালিকা চাওয়া হয়েছে স্কুলের কাছে।

বন্ধ স্কুলের জন্য নতুন পলিসি

শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, বন্ধ স্কুলগুলো খোলার জন্য সরকার নতুন করে পলিসি আনবে। তিনি জানান,বিভিন্ন স্কুল বন্ধ হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠছে। সে ব্যাপারে সমীক্ষা করছে সরকার। কী কারণে বন্ধ হচ্ছে, তা জানার চেষ্টা চলছে।

বেশিরভাগ ক্ষেত্রে ছাত্র সংখ্যা কম থাকার জন্য স্কুল বন্ধ হচ্ছে বলেও দাবি করেছেন তিনি। পরে বিধানসভার বাইরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ব্রাত্য জানান, যে সব স্কুল বন্ধ হয়ে যাচ্ছে, সেই সব স্কুল সম্পর্কে রিপোর্ট চাওয়া হয়েছে জেলাশাসকদের থেকে। জেলাশাসক ও বিধায়কদের কাছ থেকে রিপোর্ট এলে তা মুখ্যমন্ত্রীকে দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

নীল-সাদা পোশাক বিতর্ক

সম্প্রতি বেশ কিছ স্কুল থেকে পোশাকের রঙ নিয়ে অভিযোগ সামনে এসেছে। স্কুলের ছাত্র ছাত্রীদের পোশাকের রঙ পরিবর্তনের বিষয়টি অনেকেই মানতে পারছেন না। এ দিন বিধানসভায় সেই পোশাকের রঙ আগের মতো করা যাবে কি না, সে ব্যাপারে প্রশ্ন করেন বিজেপি বিধায়কেরা।

উত্তরে ব্রাত্য বসু উল্লেখ করেন, গুজরাত ও অসম সরকার আগেই তাদের রাজ্যে পোশাকের রঙ পরিবর্তন করেছে। এ ছাড়া মন্ত্রীর দাবি, রাজ্যের ঐতিহ্যবাহী স্কুলের ক্ষেত্রে পোশাকের রঙে কোনও পরিবর্তন করা হয়নি।