SSC Scam: ‘মানি ট্রেল’-এর সন্ধানে কেন্দ্রীয় গোয়েন্দারা, সুবীরেশকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত CBI হেফাজত

Subiresh Bhattacharya: সিবিআই-এর দাবি, আপাতত ৩০০ জনের নাম পাওয়া গিয়েছে। মার্কশিটে নম্বর বদল করা হয়েছিল। নম্বর বাড়ানো হয়েছিল মার্কশিটে। পরবর্তীতে এই মার্কশিট দিয়ে রিকমেন্ডেশন লেটার দেওয়া হয়।

SSC Scam: 'মানি ট্রেল'-এর সন্ধানে কেন্দ্রীয় গোয়েন্দারা, সুবীরেশকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত CBI হেফাজত
সুবীরেশ ভট্টাচার্য
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2022 | 4:37 PM

কলকাতা: সোমবারই এসসএসসি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলায় গ্রেফতার করা হয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্যকে। তিনি স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান। সোমবার সিবিআই-এর হাতে গ্রেফতার হন তিনি। মঙ্গলবার সুবীরেশ ভট্টাচার্যকে পেশ করা হয়েছিল আদালতে। বিচারক তাঁর ২৬ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দিয়েছেন। সিবিআই-এর তরফে এদিন আদালতে জানানো হয়েছে, ৩০০ জন চাকরিপ্রার্থীর নম্বর বদলানো হয়েছিল এবং তা করেছিলেন সুবীরেশ। সিবিআই-এর দাবি, আপাতত ৩০০ জনের নাম পাওয়া গিয়েছে। মার্কশিটে নম্বর বদল করা হয়েছিল। নম্বর বাড়ানো হয়েছিল মার্কশিটে। পরবর্তীতে এই মার্কশিট দিয়ে রিকমেন্ডেশন লেটার দেওয়া হয়।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দাবি, চাকরিপ্রার্থীদের নম্বর পাল্টেছিলেন সুবীরেশ। জিজ্ঞাসাবাদের সময় বিভ্রান্ত করার চেষ্টা করেছেন তিনি। নিয়োগ দুর্নীতির সঙ্গে মানি ট্রেল খুঁজে বের করা দরকার বলেও আদালতে জানানো হয় সিবিআই-এর তরফে। এই মামলায় আগেই শান্তিপ্রসাদ সিনহা, প্রসন্ন রায়, প্রদীপ সিংহকে গ্রেফতরা করা হয়েছে বেলও জানানো হয়। সিবিআই-এর তরফে সুবীরেশকে ১০ দিনের হেফাজতে নেওয়ার জন্য আবেদন জানানো হয়। অন্যদিকে সুবীরেশের আইনজীবী তমাল মুখোপাধ্যায়ের পাল্টা যুক্তি ছিল, “কোন সময়ে এই দুর্নীতি হয়েছে, তা নির্দিষ্ট করেনি সিবিআই। এই কমিশনের কোনও অফিস নেই। উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ মেনে চলাই কাজ।”

উল্লেখ্য, এর আগেই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-এর গোয়েন্দার পার্থ চট্টোপাধ্যায়কে নিজেদের হেফাজতে নিয়েছেন। পাশাপাশি শান্তি প্রসাদ সিনহা ও কল্যাণময় গঙ্গোপাধ্যায়ও রয়েছেন সিবিআই হেফাজতে। এবার সুবীরেশকেও নিজেদের হেফাজতে নিয়ে চারজনকে মুখোমুখি বসিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারেন কেন্দ্রীয় গোয়েন্দারা। পার্থ চট্টোপাধ্যায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী। শান্তিপ্রসাদ সিনহা স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন উপদেষ্টা। কল্যাণময় গঙ্গোপাধ্যায় মাধ্যমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি। আর সুবীরেশ ভট্টাচার্য স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন চেয়ারম্যান। এই চার জনকে মুখোমুখি বসিয়ে জেরা করে আগামী দিনে এই নিয়োগ দুর্নীতির সঙ্গে জড়িত ‘মানি ট্রেল’ খোঁজার চেষ্টা করতে পারেন কেন্দ্রীয় গোয়েন্দারা।