Bratya Basu: সার্ভার রুম খুললেই শুরু হবে নিয়োগ, জানালেন শিক্ষামন্ত্রী

Bratya Basu: নিয়োগ দুর্নীতির অভিযোগে মামলা চলছে হাইকোর্টে। তার জেরেই বন্ধ সার্ভার রুম। তথ্য পেতে সার্ভার রুমে তল্লাশি চালাচ্ছে সিবিআই।

Bratya Basu: সার্ভার রুম খুললেই শুরু হবে নিয়োগ, জানালেন শিক্ষামন্ত্রী
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু
Follow Us:
| Edited By: | Updated on: Jul 08, 2022 | 9:14 PM

কলকাতা: কোভিডের জেরে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্কুল খুলেছে সম্প্রতি। প্রায় ২ বছর বাদে ব্ল্যাক বোর্ড, বেঞ্চের নিয়মে ফিরেছে পড়ুয়ারা। তবে অনেক স্কুলেই দেখা যাচ্ছে পড়ুয়া আছে কিন্তু শিক্ষক নেই। শিক্ষকের অভাবে কার্যত পড়াশোনা বন্ধ হওয়ার জোগাড় কোথাও কোথাও। সেই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানালেন সার্ভার রুম খুললেই শিক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু হবে। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেছিলেন আদালতে মামলা চলায় স্কুলে শিক্ষক নিয়োগ করা সম্ভব হচ্ছে না। এবার একই কথা শোনা গেল শিক্ষামন্ত্রীর মুখে।

শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে ব্রাত্য বসু জানিয়েছেন, রাজ্য সরকার চায় দ্রুত নিয়োগ করতে। তিনি বলেন, সব সার্ভার রুম বন্ধ। আদালতের অনুমতিতে সার্ভার রুম খুললেই ধাপে ধাপে শিক্ষক নিয়োগ হবে। একাধিক স্কুলে শিক্ষকের অভাব নিয়ে যে অভিযোগ উঠেছে, তার পরিপ্রেক্ষিতে ব্রাত্য বসু বলেন, পড়ুয়া ও শিক্ষকের অনুপাত আমরা ধীরে ধীরে ঠিক করার চেষ্টা করছি। তিনি জানিয়েছেন, সার্ভার রুম খোলার জন্য সরকারের তরফে আদালতে আবেদন জানানো হয়েছে। হাইকোর্ট অনুমোদন দিলেই প্রক্রিয়া শুরু হবে বলে উল্লেখ করেছেন তিনি।

এর আগে আসানসোলে একটি জনসভায় মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন, চাকরি দিতে সরকার প্রস্তুত থাকলেও আদালতের জন্য সব আটকে আছে। তিনি দাবি করেছিলেন, মামলা চলছে বলেই নিয়োগ করা যাচ্ছে না। উল্লেখ্য, রাজ্য জুড়ে নিয়োগে দুর্নীতির অভিযোগ সামনে আসায় একগুচ্ছ মামলা চলছে কলকাতা হাইকোর্টে।

এ ছাড়া কোভিড সংক্রমণ বাড়তে থাকায় আবারও প্রশ্ন উঠেছে, স্কুল খোলা থাকবে কি না। শিক্ষামন্ত্রী জানিয়েছেন, আপাতত স্কুল বন্ধ হওয়ার কথা সম্ভাবনা নেই। স্বাস্থ্য দফতরের তরফে তেমন কোনও নির্দেশিকা আসেনি এখনও। গত কয়েকদিনে অনেক স্কুল পড়ুয়া জ্বর-সর্দিতে আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। তবে বিশেষজ্ঞদের দাবি, কোভিডের ভয়াবহ কোনও উপসর্গ দেখা দিচ্ছে না।

অন্যদিকে, ছাত্র সংসদ নির্বাচন কোভিডের ওপর নির্ভর করছে বলেই জানিয়েছেন ব্রাত্য বসু।