Panchayet Elections: পঞ্চায়েত নির্বাচনে আপাতত কোনও বাধা নয়, জানিয়ে দিল হাইকোর্ট

Calcutta High Court: নির্বাচনে নিয়ে আপাতত হস্তক্ষেপ করল না হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এদিন জানিয়ে দিয়েছে, পঞ্চায়েত নির্বাচনে আপাতত কোনও বাধা নয়।

Panchayet Elections: পঞ্চায়েত নির্বাচনে আপাতত কোনও বাধা নয়, জানিয়ে দিল হাইকোর্ট
পঞ্চায়েত নির্বাচন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 28, 2023 | 7:23 PM

কলকাতা: ভোটের দিনক্ষণ এখনও ঘোষণা না হলেও, রাজ্যে ইতিমধ্যেই পঞ্চায়েত নির্বাচনের (Panchayet Election) দামামা বেজে গিয়েছে। শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক ঘুঁটি সাজানোর কাজ। এসবের মধ্যেই কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মামলা করেছিলেন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মঙ্গলবার সেই মামলার রায় জানাল হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। নির্বাচনের বিষয়ে আপাতত হস্তক্ষেপ করল না হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ এদিন জানিয়ে দিয়েছে, পঞ্চায়েত নির্বাচনে আপাতত কোনও বাধা থাকছে না। নির্বাচনের আগের প্রক্রিয়া বর্তমানে যে পর্যায়ে পৌঁছে গিয়েছে, তাতে আদালত এই পর্যায়ে আর হস্তক্ষেপ করতে চায় না। নির্বাচনী আইন মেনে কমিশন যাবতীয় সিদ্ধান্ত নেবে। তবে মামলাকারী চাইলে নতুন আবেদন করতে পারেন।

কী অভিযোগ ছিল শুভেন্দুর?

রাজ্য নির্বাচন কমিশনের থেকে যে পদ্ধতিতে ওবিসি আসন সংরক্ষণ করা হয়েছিল, তাতে আপত্তি জানিয়েছিলেন মামলাকারী শুভেন্দু অধিকারী। হাইকোর্টে এই নিয়ে একটি জনস্বার্থ মামলা করেছিলেন তিনি। তাঁর বক্তব্য ছিল, ওবিসি আসন সংরক্ষণের কাজ সঠিক পদ্ধতি মেনে করা হয়নি। তাঁর অভিযোগ, স্থানীয়ভাবে সমীক্ষা না করে সরকার ঘনিষ্ঠ আমলা ও তৃণমূল নেতাদের দিয়ে সমীক্ষা করানো হয়েছে। শুধু তাই নয়, খুব কম সময়ের মধ্যে এই খসড়া প্রকাশ হয়েছে। পাশাপাশি যে সময়ে খসড়া প্রকাশ করা হয়েছে, সেই সময়ে মাসের অধিকাংশ দিনই ছুটির দিন ছিল। অন্যদিকে নির্বাচন কমিশনের বক্তব্য ছিল, নির্বাচনের আইনে ওবিসি আসন সংরক্ষণের যে নিয়ম রয়েছে, সেই নিয়ম অনুযায়ীই কাজ হয়েছে। এমন অবস্থায়, দুই পক্ষের বক্তব্য শোনার পর হাইকোর্ট আদালতের রায়ে জানানো হয়েছে, মামলাকারীর আইনজীবীর বক্তব্য যুক্তিযুক্ত হলেও, আমরা এখন এই বিষয়ে হস্তক্ষেপ করছি না এবং বিষয়টি নির্বাচন কমিশনের উপর ছেড়ে দিচ্ছি। হাইকোর্ট আরও জানিয়েছে, আপাতত নির্বাচন কমিশন যদি ভোট করাতে চায়, তাতে কোনও বাধা দেবে না হাইকোর্ট। প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, যেভাবে পদ্ধতি এগিয়েছে, যে পর্যায়ে বর্তমানে পঞ্চায়েত নির্বাচনের আগের পদ্ধতিগুলি রয়েছে, সেগুলি প্রায় সমাপ্ত হয়ে গিয়েছে। এমন অবস্থায় আদালত আর পঞ্চায়েত নির্বাচনে কোনও বাধা রাখতে চায় না।

অর্থাৎ, পঞ্চায়েত নির্বাচন ঘিরে যে জটিলতা তৈরি হয়েছিল, সেই জট আপাতত কাটল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এক্ষেত্রে নিয়ম মেনে পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার ক্ষেত্রে আপাতত কোনও বাধা থাকল না কমিশনের হাতে।

রাজ্য সরকার ও নির্বাচন কমিশনের উভয়ের ক্ষেত্রেই হাইকোর্টের এই রায় কিছুটা স্বস্তির বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। কারণ, কানাঘুষো শোনা যাচ্ছে, এপ্রিল-মে মাসের মধ্যে নির্বাচন ঘোষণা করার ইঙ্গিত রয়েছে কমিশনের দিক থেকে। সেক্ষেত্রে আপাতত হাইকোর্টে রায়ে আপাতত কোনও বাধা থাকছে না কমিশনের সামনে।

যদিও বিজেপির রাজ্য মুখপাত্র শমীক ভট্টাচার্য বলছেন, আদালতের রায়কে অবশ্যই গ্রহণ করতে হবে। তবে আদালত মামলাকারীর আবেদন পুরোপুরি উড়িয়ে দিয়েছে এমন নয়। আদালত জানিয়েছে, মামলাকারী যদি পুনরায় আবেদন করতে চান, তা তিনি করতে পারেন।

অন্যদিকে তৃণমূল নেতা জয়প্রকাশ মজুমদার হাইকোর্টের নির্দেশকে স্বাগত জানিয়ে বলছেন, সংবিধান অনুযায়ী পঞ্চায়েত নির্বাচন করানোর সব দায়িত্ব রাজ্য নির্বাচন কমিশনের। এখানে বিজেপি হঠাৎ কোর্টে গিয়েছিল নির্বাচনকে পণ্ড করে দেওয়ার মতলবে।