Calcutta High Court: জেলবন্দি মানিককে ৫ লাখ টাকা জরিমানার নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Jan 25, 2023 | 4:04 PM

Calcutta High Court: মানিক ভট্টাচার্যকে জরিমানা এই প্রথম নয়। এর আগেও আদালত প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতিকে জরিমানা করেছিল।

Calcutta High Court: জেলবন্দি মানিককে ৫ লাখ টাকা জরিমানার নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের
মানিক ভট্টাচার্য

কলকাতা: জেলবন্দি তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের (West Bengal Board of Primary Education) প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) ফের জরিমানা করল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে তাঁকে। বুধবার এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Ganguly)। কী কারণে এই জরিমানা? সহিলা পারভিন নামে ২০১৭ সালের এক টেট পরীক্ষার্থী হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। তিনি তথ্যের অধিকার আইনের আওতায় তাঁর ওএমআর শিট চেয়ে আবেদন জানিয়েছিলেন। এর জন্য নির্ধারিত টাকা দিয়ে এই আবেদন জানিয়েছিলেন তিনি। কিন্তু সহিলা পারভিনের অভিযোগ, তাঁকে যথাযথ ওএমআর শিট দেয়নি প্রাথমিক শিক্ষা পর্ষদ।

যে সময়ের অভিযোগ সহিলা পারভিন করছেন, সেই সময় প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি ছিলেন মানিক ভট্টাচার্য। এদিন মামলার শুনানিতে তৎকালীন পর্ষদ সভাপতি মানিক ভট্টাচার্যকে পাঁচ লাখ টাকা জরিমানা করে কলকাতা হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে সেই টাকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

সহিলা পারভিনের অভিযোগ, তিনি ২০১৭ সালে পরীক্ষা দিয়েছিলেন। কিন্তু তার ফলাফল জানতে পারেনি। তা জানতে চেয়ে আবেদন করেছিলেন। সেই সময় পর্ষদের তরফে জানানো হয়েছিল, ৫০০ টাকা ড্রাফট কেটে নির্দিষ্ট ফরম্যাটে আবেদন করতে হবে। তিনি সেই মতো আবেদন জানানো সত্বেও তাঁকে বলা হয়, সঠিক ফরম্যাটে অ্যাপ্লাই করা হয়নি। কিন্তু অভিযোগকারীর দাবি, যে ফরম্যাটে তিনি আবেদন করেছেন, সেটি ছাড়া আর কোনও ফরম্যাট নেই। সেই কারণে তিনি হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

প্রসঙ্গত, মানিক ভট্টাচার্যকে জরিমানা এই প্রথম নয়। এর আগেও আদালত প্রাক্তন পর্ষদ সভাপতিকে জরিমানা করেছিল। এক চাকরিপ্রার্থী অভিযোগ তুলেছিলেন, ৮ বছর পরও পরীক্ষার ফল জানায়নি পর্ষদ। সেই সময়েও পর্ষদের সভাপতি ছিলেন মানিক ভট্টাচার্য। সেই অভিযোগের ভিত্তিতে মানিক ভট্টাচার্যকে ২ লাখ টাকা আর্থিক জরিমানার নির্দেশ দিয়েছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চ।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla